হাত পায়ের নখ সুন্দর উপায়!

নখ সুন্দর

নখ সুন্দর হলে হাতের সৌন্দর্য অনেক বেড়ে যায়। এ কারণে একটু সময় দিয়ে নখের যত্ন নিন। দেখবেন, সবার প্রশংসায় পঞ্চমুখ হবেন। যেভাবে নখের যত্ন নেবেন-

অলিভ অয়েল ও লেবুর রস
এক চা চামচ অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নখের উপর মালিশ করে, কিছুক্ষণ রাখুন। তারপর সারারাত পাতলা ‘ম্যানিকিউর গ্লাভস’ পরে ঘুমান। সকালে উঠে পাবেন সুন্দর নখ।

লবণ
দুই চা চামচ লবণ ও দুই ফোঁটা লেবুর রস কুসুম গরম পানিতে মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট হাত ডুবিয়ে রাখুন। সপ্তাহে দুবার এই পদ্ধতি চালিয়ে যান।

আরো নিউজ
সিম কার্ডের মতো হ্যান্ডসেটও নিবন্ধন করতে হবে।

ডিমের কুসুম ও দুধ
নখের জন্য আর্দ্রতা ধরে রাখা প্রয়োজন। এজন্য ডিমের কুসুম ও দুধের মিশ্রণ নখে সারারাত মেখে রাখুন।

ভ্যাসলিন
পেট্রোলিয়াম জেলি নখের জন্য উপকারী। অন্য কিছু করতে না পারলেও সব মৌসুমে দিনে একবার নখে ভ্যাসলিন মাখুন। এতে আপনার নখের সৌন্দর্য বাড়বে।

এছাড়া নখের ভঙ্গুরতা রোধ করতে নিয়মিত নখ কাটতে হবে। যাদের পানি ও ডিটারজেন্ট বেশি ব্যবহার করতে হয় তাদের দস্তানা পরে কাজ করা ভালো। নখের আর্দ্রতা বজায় রাখার জন্য হ্যান্ড অ্যান্ড নেইল ক্রিম ব্যবহার করা যেতে পারে।

নখের পুষ্টির জন্য প্রোটিন ও বায়োটিন সমৃদ্ধ খাবার, যেমন-দুধ ও দুধের তৈরি খাবার, ডিম, ডাল, মাছ, বাদাম, মাংস, টক জাতীয় ফল খেতে হবে। দাঁত দিয়ে নখ কাটা যাবে না। পাশাপাশি শারীরিক কোনও অসুখের কারণে নখ ভঙ্গুর হয়ে পড়েছে কি না তা দেখার জন্য যথাযথ চিকিৎসকের পরামর্শ নিয়ে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে যাচাই করতে হবে।

5 (100%) 2 votes