Alor News

Most Popular Bangla News | Entertainment | Breaking News

Lifestyle

সুস্থ থাকতে নিয়মিত হাঁটুন ও ব্যায়াম করুন

সুস্থ থাকতে নিয়মিত সকাল ও বিকালে ব্যায়াম করা ও হাঁটা জরুরি।

আধুনিক বিশ্বে প্রযুক্তির সঙ্গে তা মিলিয়ে চলতে গিয়ে আমরা পুরোপুরি প্রযুক্তিনির্ভর হয়ে যাচ্ছি। যেমন সকালে বাসা থেকে বের হয়ে গাড়িতে বা রিকশায় উঠে অফিসে যাচ্ছি।আবার অফিসে ডেস্কে বসেই কাজ করছি। ফলে তেমন শারীরিক কসরত হয়না বললেই চলে। এতে শরীরে বাসা বাঁধছে নানা রোগ। তাই সুস্থ থাকতে প্রতিদিন হাঁটা ও ব্যায়ামের বিকল্প নেই।

এ বিষয়ে বাত, ব্যথা, প্যারালাইসিস রোগে ফিজিওথেরাপি বিশেষজ্ঞ ডা. এম ইয়াছিন আলী যুগান্তরকে বলেন, সুস্থ থাকতে প্রতিদিন হাঁটা জরুরি। এর পাশাপাশি কিছু ব্যায়ামও করা যেতে পারে।

কত সময় হাঁটবেন

প্রতিদিন কমপক্ষে ৪০ থেকে ৪৫ মিনিট হাঁটুন। এছাড়া যদি হাঁটতে ভালো লাগে তবে হাঁটার সময়টা ১ ঘণ্টা পর্যন্তও হতে পারে। এছাড়া যারা বেশি হাঁটতে পারে না তারা ওই ৪০ মিনিট হাঁটার সময়ে ১০ মিনিটের বিরতি দিতে পারেন। পাঁচ দিন ৩০ মিনিট করে ১৫০ মিনিট হাঁটলেও আপনি সুস্থ থাকবেন।

কিছু ব্যায়াম রয়েছে যা নিয়মিত করলে রক্ত চলাচল বাড়ে, শরীর সুস্থ থাকে, ওজন ও মানসিক চাপও থাকে নিয়ন্ত্রণে।

আসুন জেনে নিই যেসব ব্যায়াম করবেন-

১. প্রথমে শরীরের ওপর বেশি চাপ না দিয়ে ধীরে ধীরে ব্যায়াম করতে হবে। আস্তে আস্তে ব্যায়ামের সময় বাড়াতে হবে। আর প্রথম বার একনাগাড়ে ৫ মিনিটের বেশি ব্যায়াম করবেন না। এরপর ধীরে ধীরে সময় ২০ মিনিটে নিতে পারেন।

২. শরীরের সক্ষমতা বুঝে ব্যায়াম করুন। ব্যায়ামের কোনো পর্যায়ে যদি ক্লান্তি লাগে অবশ্যই ব্যায়াম বন্ধ করে বিশ্রাম নেবেন।

৩. হাঁটা, সাঁতার কাটা অথবা বাইসাইকেল চালানোর মতো হালকা ব্যায়াম করতে পারেন। এছাড়া বিছানায় চিৎ হয়ে শুয়ে দুই হাত ও পা ওপরে তুলে বাইসাইকেল চালানোর ভঙ্গিতে নাড়াতে পারেন। এটাও ব্যায়াম।

৪. দু ‘টি রাবার বল দুই হাতের মুঠোয় রেখে ক্রমাগত চেপে ধরে ও ছেড়ে দিতে পারেন।