নতুন আঙ্গিকে ইগলু তারকা কথন…..

টেলিফোনে সরাসরি দর্শকদের সাথে তারকাদের আড্ডার অনুষ্ঠান চ্যানেল আই ‘ইগলু তারকা কথন’ ১৫তম বর্ষে নতুন আঙ্গিকে পথচলা শুরু করেছে। এই অনুষ্ঠানটি এ পর্যন্ত প্রায় সাড়ে সাত হাজার পর্ব প্রচার হয়েছে। নতুন আয়োজনে তারকা কথনের সাথে যুক্ত হয়েছে বাংলাদেশের জনপ্রিয় আইসক্রিম ব্র্যান্ড ইগলু। আর অনুষ্ঠানটির প্রযোজকের দায়িত্ব নিয়েছেন রাজু আলীম।

২০০৪ সালের ২১শে মে থেকে চ্যানেল আইয়ে তারকা কথন-এর প্রচার শুরু হয়। দর্শকদের ভালোবাসায় অনুষ্ঠানটি এক যুগেরও বেশি সময় ধরে দর্শকপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে। ১৫ বছর ধরে একটা অনুষ্ঠান চলে আসছে। এটা সত্যিই বড় ব্যাপার বটে। এর পেছনে দর্শকদের ভালোলাগার বিষয় আছে। সেই ভালোবাসা যে অত্যন্ত প্রবল তা সহজেই অনুমেয়। বাংলাদেশের প্রথম সেলিব্রিটি টক শো তারকা কথন। যেখান থেকে প্রতিদিন একজন করে তারকার সম্পর্কে জানতে পারা যায়। তারকা কথনের সাফল্যের পেছনে যারা জড়িত আছেন তাদের প্রত্যেকের অক্লান্ত পরিশ্রম জড়িয়ে আছে এই অনুষ্ঠান ঘিরে। এর সাথে দর্শকের ভালোবাসা। তারা আগ্রহ নিয়ে তারকা কথন না দেখলে এতটা জনপ্রিয় হয়ে উঠতো না।

নতুন করে অনুষ্ঠানটির প্রযোজনার দায়িত্ব নিয়েছেন রাজু আলীম। অনুষ্ঠানটির সাথে যুক্ত হয়েছেন জনপ্রিয় ব্র্যান্ড ইগলু। রাজু আলীম এর হাত ধরে তারকা কথন আরও অন্য উচ্চতায় পৌঁছে যাবে এমনটাই মনে করছে অনুষ্ঠান সংশ্লিষ্টরা।

তারকা কথনের ইতিহাস ঘাঁটলে দেখা যায়, বাংলাদেশে এমন কোন তারকা ব্যক্তিত্ব নেই যারা অংশ নেননি এই অনুষ্ঠানে। একটা অনুষ্ঠানের জন্য এর চেয়ে বড় পাওয়া আর কি হতে পারে? নতুন আঙ্গিকে ‘ইগলু তারকা কথন’ যাত্রা শুরু করে ১ সেপ্টেম্বর ২০১৮। এইদিন ছিল কিংবদন্তী চিত্রশিল্পী ও নান্দনিক শিল্প আঙ্গিকের বিকাশক মুস্তাফা মনোয়ারের ৮৩তম জন্মদিন এবং তার সাথে এই দিন ছিল আরেকজন গণমাধ্যম ব্যক্তিত্ব মাহবুবা চৌধুরী। এদিন ছিলো তারও জন্মদিন। নতুন আঙ্গিকে ‘ইগলু তারকা কথন’-এর এই দিনে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয় দু’জনকে। এ আয়োজনে উপস্থাপক সুবর্ণা নওয়াদীর সাথে আলাপচারিতায় তারা জন্মদিন নিয়ে অনুভূতি ব্যক্ত করার পাশাপাশি নিজেদের ব্যক্তি জীবন, পেশাগত ব্যস্ততাসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন। অনুষ্ঠানে আলাপচারিতার ফাঁকে ফাঁকে ফোন কলের মাধ্যমে অতিথিরা প্রিয় মানুষদের কাছ থেকে জন্মদিনের শুভেচ্ছায় সিক্ত হন। আয়োজনের সবশেষে দু’জন জন্মদিনের কেক কাটেন।

এর পরের পর্বে ‘ইগলু তারকা কথন’ এ অতিথি ছিলেন জিএম কামরুল হাসান, সিইও ইগলু আইসক্রিম এবং জান্নাতুল সুমাইয়া হিমি, মডেল ও অভিনেত্রী। অনুষ্ঠানে কর্পোরেট সেলিব্রেটি হিসেবে জিএম কামরুল হাসান তার ২৪ বছরের পেশাগত ন্যাশনাল এবং মাল্টি ন্যাশনাল ক্যারিয়ারের পাশাপাশি ব্যক্তিগত নানা ভাবনা তুলে ধরেন। আর মডেল ও অভিনেত্রী জান্নাতুল সুমাইয়া হিমি ছোটবেলা থেকে ছায়ানটে এবং কঁচি কাঁচায় তার গান, নাচ, আবৃত্তি শেখা এর পরে নানা টেলিভিশনে ছোট ছোট নাটকে অংশ নেওয়া এবং ধীরে ধীরে মেগা টিভি সিরিয়ালি এমনকি মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় অংশ নেওয়ার নানা অভিজ্ঞতার কথা শেয়ার করেন দর্শকদের সাথে।

আলাপচারিতার পাশাপাশি তারা সরাসরি টেলিফোনে দর্শকদের নানা প্রশ্নের উত্তর দেন।‘ইগলু তারকা কথন’ এর এই পর্ব চ্যানেল আই ফেসুবক লাইভে সরাসরি দেখা হয় প্রায় ৩২ হাজার বার। ১ হাজার লাইক আর প্রায় শতাধিক শেয়ার ও অসংখ্য মন্তব্য ছিল এই পর্বের অতিথিদের ঘিরে। এর পরের দিন ৩ সেপ্টেম্বর ‘ইগলু তারকা কথন’ এ অতিথি হয়ে আসেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহা পরিচালক লিয়াকত আলী লাকী এবং বিশিষ্ট চিত্রশিল্পী নাজিয়া আন্দালিব প্রিমা। এই পর্বে ‘ইগলু তারকা কথন’ এ প্রথমবারের মতো উপস্থাপনায় ছিলেন শান্তা রহমান।

কথপোকথনের শুরুতে বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত ১৮তম দ্বিবার্ষিক এশিয়ান চারুকলা প্রদর্শনী নিয়ে চ্যানেল আই সংবাদে প্রচারিত সঞ্জয় চাকী’র একটি প্রতিবেদন দেখানো হয়। এরপরে অনুষ্ঠানে লিয়াকত আলী লাকী ১৯৮১ সাল থেকে শুরু হওয়া এশিয়ান চারুকলা প্রদর্শনীর ধারাবাহিক নানা দিক দর্শকদের সামনে উন্মোচিত করেন। শুরুর বছরে মাত্র ১৪ টি দেশ অংশ নিয়েছিল এই প্রদর্শনীতে আর ৩৭ বছর পরে এই বছর বাংলাদেশে অংশ নিচ্ছে ৬৮ দেশ- এমন নানা তথ্য তুলে ধরেন জাতীয় শিল্পকলার মহা পরিচালক। আর নাজিয়া আন্দালিব প্রিমা একজন চিত্রশিল্পী হিসেবে এই প্রদর্শনী সম্পর্কে বলেন-‘ স্বাধীনতার পরে এতো বড় একটা প্ল্যাটফর্ম শিল্পের জন্যে তা আর অন্য কোথাও নেই। এশিয়ার মধ্যে এটি সবচেয়ে বড়। এটাকে নিয়ে যদি আমরা আরও কাজ করি তা ভবিষ্যত প্রজন্মের জন্যে খু্বই ভালো হবে।’

দেশীয় এবং আন্তর্জাতিক চারুকলার নানা প্রসঙ্গের পাশাপাশি অতিথিরা সরাসরি দর্শকদের নানা প্রশ্নের উত্তর দেন। চ্যানেল আইয়ের ফেসবুক ভেরিফাইড পেজ লাইভে এই পর্ব দেখা হয় ১০ হাজার বার। এছাড়া লাইক, শেয়ার এবং অসংখ্য দর্শকদের ইতিবাচক মন্তব্যে সমৃদ্ধ হয় অনুষ্ঠানটি।

এর পরের পর্বে অংশ নেন আন্তর্জাতিক ওয়েডিং ফটোগ্রাফার এলেন খান, লাক্স তারকা সামিয়া অথৈ এবং ফ্ল্যাগগার্ল প্রিয়তা ইফতেখার। এই পর্বের অতিথি এলেন খান ইন্টারন্যালনাল ওয়েডিং ফটোগ্রাফির বৈশ্বিক অভিজ্ঞতা তুলে ধরে তরুণ প্রজন্মের আগ্রহী ফটোগ্রাফারদের জন্যে তার দিক নির্দেশনা তুলে ধরেন। এই পর্বে দর্শকদের সরাসরি গঠনমূলক কয়েকটি প্রশ্নে তারকা কথনের সেট প্রাণবন্ত হয়ে ওঠে। লাক্সতারকা সামিয়া অথৈ এবং ‘ফ্ল্যাগ গার্ল’ প্রিয়তা ইফতেখার দেশে বিদেশে তাদের নানামাত্রিক কাজের অভিজ্ঞতা শেয়ার করেন সবার সাথে। নতুন আঙ্গিকে ‘ইগলু তারকা কথন’ এর সবগুলো পর্ব চ্যানেল আইয়ের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে লাইভ সম্প্রচারিত হয়। আন্তর্জাতিক ওয়েডিং ফটোগ্রাফার এলেন খান, লাক্স তারকা সামিয়া অথৈ এবং ফ্ল্যাগগার্ল প্রিয়তা ইফতেখার এর অংশগ্রণে এই পর্ব ফেসবুক লাইভে প্রায় ২৬ হাজার বার দেখার পাশাপাশি অসংখ্য শেয়ার এবং দর্শকদের অসংখ্য মন্তব্যে সমৃদ্ধ হয়।

এরপরের পর্বে অংশ নেন স্থপতি মুস্তাফা খালিদ পলাশ এবং চিত্রশিল্পী ও বিশিষ্ট অভিনেত্রী বিপাশা হায়াত। এই পর্ব সারাবিশ্বের কোটি বাঙালির সাথে ফেসবুক লাইভে প্রায় ১ লাখ বার দেখা হয় এবং অসংখ্য দর্শকদের গঠনমূলক মন্তব্যে সমৃদ্ধ হয়।

‘ইগলু তারকা কথন’ এ দিলরুবা সাথী’র উপস্থাপনায় এক পর্বে ছিলেন চিত্রনায়ক বাপ্পি এবং প্রথম ওয়ার্ল্ড মিস ইউনিভার্সিটি বাংলাদেশ, সুপার মডেল ও অভিনেত্রী পিয়া জান্নাতুল। এই পর্ব ফেসবুক লাইভে ঝড় তোলে প্রায় ২ লাখ বার দেখা হয়। অসংখ্য বিদেশী ফোন কল এবং দর্শকরা নতুন আঙ্গিকে ‘ইগলু তারকা কথন’ এর আয়োজনকে সাধুবাদ জানান।

৮ সেপ্টেম্বর ছিল বিশিষ্ট কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন এর জন্মদিন। জন্মদিনে ‘ইগলু তারকা কথন’ এ অতিথি হয়ে আসেন তিনি। ইগলু’র পক্ষ থেকে পাঠানো কেক কেটে অনুষ্ঠানের সূচনা হয়। উপস্থাপক দিলরুবা সাথীর সাথে আলাপচারিতায় একে একে ইমদাদুল হক মিলনের সাহিত্যিক হয়ে ওঠা এবং তার ব্যক্তিজীবনের নানা দিক উঠে আসে। জনপ্রিয় এই সাহিত্যিকের জন্মদিনে একের পর এক ফোন কল এবং ফেসবুক লাইভে দর্শকদের জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে অসংখ্য মন্তব্য ইগলু তারকা কথনের এই পর্বটি বিশেষভাবে স্মরণীয় করে রাখে। ৯ সেপ্টেম্বর ছিলো নজরুল সংগীত সম্রাজ্ঞি কিংবদন্তি ফিরোজা বেগমের মহাপ্রয়াণ দিবস। এই উপলক্ষ্যে তারকা কথনে অংশ নেন ফিরোজা বেগম এর সন্তান বিশিষ্ট সংগীত শিল্পী শাফিন আহমেদ এবং তার সাথে নজরুলের গানের সাথে নৃত্য পরিবেশনা নিয়ে অংশ নেন নৃত্যশিল্পী পূজা সেনগুপ্ত। ফিরোজা বেগম এর স্মৃতিচারণ এবং সংগীতে তার অসামান্য অবদানের নানা কথকথার সাথে নজরুল সংগীতের সাথে পূজা সেনগুপ্তের অনবদ্য পরিবেশনা ভিন্নমাত্রা যোগ করে অনুষ্ঠানে। চিত্রনায়িকা সাদিকা পারভীন পপি বাংলাদেশের চলচ্চিত্রের মেগা তারকা। তার জন্মদিন ১০ সেপ্টেম্বরে অংশ নেন ‘ইগলু তারকা কথন’ এর লাইভে। জন্মদিনের লাইভে তাকে ফোনে সরাসরি শুভেচ্ছা জানান চিত্রনায়ক রিয়াজ এবং খলনায়ক মিশা সওদাগরসহ তার ভক্তরা। এই পর্বটি সারা বিশ্বের কোটি বাঙালির পাশাপাশি ফেসবুক লাইভে প্রায় ১ লক্ষ মানুষ দেখে। এর সাথে মন্তব্যে জন্মদিনের শুভেচ্ছায় তার ভক্তরা পপিকে জন্মদিনের শুভেচ্ছা জানান। এই পর্বটি উপস্থাপনায় ছিলেন সুবর্্ণা নওয়াদীর।

১১ সেপ্টেম্বর অংশ নেন নতুন প্রজন্মের কণ্ঠশিল্পী কিশোর ও কর্নিয়া। তাদের দু’জনের দুটি নতুন মিউজিক ভিডিও দেখানো হয় অনুষ্ঠানে। ১৭ সেপ্টেম্বর দুই বাংলার জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস তার নতুন চলচ্চিত্র ‘মেঘকন্যা’ এবং এই চলচ্চিত্রের নায়িকা নিঝুম রুবিনা’র সাথে অংশ নেন ‘ইগলু তারকা কথন’ লাইভে। দর্শকদের ফোন কল এর সাথে ‘মেঘকন্যা’ চলচ্চিত্রের গান, ফেরদৌস অভিনীতি ইমপ্রেস টেলিফিল্ম এর সিনেমা ‘গেরিলা’ এবং ‘এক কাপ চা’ এর অংশ বিশেষ অনুষ্ঠানে বাড়তি মাত্রা যোগ করে। ১৮ সেপ্টেম্বর ‘ইগলু তারকা’ কথনে আসেন দুই বাংলায় এখনকার সময়ে সবচেয়ে বেশি আলোচিত চিত্রনায়িকা জয়া আহসান। এই পর্বের বিষয় ছিল: মিসির আলীর দেবী। কিংবদন্তী কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ এর বিখ্যাত উপন্যাস দেবী অবলম্বনে জয়া আহসানের প্রযোজনায় এবং অভিনয়ে নির্মিত চলচ্চিত্র ‘দেবী’ নিয়ে ছিল এই পর্বটি। দেবী চলচ্চিত্র নির্মাণের পেছনের নানা দিক এবং জয়ার সাম্প্রতিক কাজের আপডেটসহ দেবী ও গেরিলা চলচ্চিত্রের অংশ বিশেষ দেখানোর মাধ্যমে পর্বটি উপভোগ্য হয়ে ওঠে। আবৃত্তি সংগঠন স্বনণের ৩৩ বছর উপলক্ষ্যে তারকা কথনে অংশ নেন বাংলাদেশের বাচিক শিল্পের তিন পুরোধা ব্যক্তিত্ব বিশিষ্ট আবৃত্তিকার শিমুল মুস্তাফা, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ এবং জনপ্রিয় আবৃত্তি শিল্পী রূপা চক্রবর্তী। এই দেশে সংষ্কৃতি এবং আবৃত্তি শিল্পের অগ্রযাত্রায় সত্যিই তারকা কথনের এই আয়োজন ভূমিকা রাখবে।

২০ সেপ্টেম্বর ‘ইগলু তারকা কথন’ এ ওয়ার্ল্ড মিস ইউনিভার্সিটি বাংলাদেশ তাহমিনা অথৈ পিংকি, সুপার মডেল জাহারা মিতু, র‌্যাম্প মডেল রিবা ও নাহিদ। এর পরের পর্বে অতিথি হয়ে আসেন নারী উদ্যোক্তা আফরোজা পারভিন, মডেল এবং কোরিওগ্রাফার সৈয়দ রুমা ও ডিজে সনিকা। নতুন আঙ্গিকে ‘ইগলু তারকা কথন’ এ ২৩ সেপ্টেম্বরের পর্বে অতিথি ছিলেন এই সময়ের জনপ্রিয় চিত্রনায়ক সায়মন সাদিক এবং চিত্রনায়িকা আইরিন। এভাবেই নতুন এবং পুরনো শিল্পীদের সাথে ভিন্ন ভিন্ন বিষয় আর তারকা ও মেগা তারকাদের নিয়ে প্রতিদিনই সমৃদ্ধ হচ্ছে অনুষ্ঠানটি। যার পেছনে প্রধান কারিগর হিসেবে ভূমিকা রাখছেন ইমপ্রেস টেলিফিল্ম চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। তার প্রত্যক্ষ তত্ত্বাবধানে আর প্রযোজক রাজু আলীম এর দক্ষতায় এখন আকাশে উড়ছে ‘ইগলু তারকা কথন।’

অনুষ্ঠানটির ভিন্নমাত্রা যোগ হওয়া প্রসঙ্গে রাজু আলীম বলেন- ‘তারকা কথন’ চ্যানেল এর একটি ব্র্যান্ড প্রোগ্রাম। এই অনুষ্ঠানটি পরিচালনার দায়িত্ব দেওয়ায় আমি গর্বিত অনুভব করছি। অনুষ্ঠানটির স্পন্সরে এগিয়ে এসেছে ইগলু। আশা করছি আমাদের সবার যৌথ প্রচেষ্টায় এবং দর্শকদের ভালবাসা নিয়ে ‘ইগলু তারকা কথন’ এগিয়ে যাবে অনেক দূর।

5 (100%) 6 votes