আলোর নিউজ https://www.alornews.com/2022/08/blog-post.html

হোয়াটসঅ্যাপ থেকে ডিলিট করা মেসেজ কিভাবে পুনরুদ্ধার করব

গত কয়েক বছরে, হোয়াটসঅ্যাপ নিজেকে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম হিসাবে প্রতিষ্ঠিত করেছে, যা লোকেদের বন্ধু এবং পরিবারের সাথে সংযোগ স্থাপনে সহায়তা করে। একটি বৈশিষ্ট্য যা প্রিয় ব্যবহারকারীরা অসংখ্য সংখ্যক বার্তা পাঠাতে বা গ্রহণ করতে পারে যা স্বয়ংক্রিয়ভাবে মুছে যায় না, যেমনটি কিছু অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সাথে ঘটে।

যাইহোক, হোয়াটসঅ্যাপ আপনাকে সেই বার্তাগুলি মুছে ফেলতে দেয় যা আপনি রাখতে চান না। এই বিকল্পটির অর্থ হল দুর্ঘটনাক্রমে কিছু মুছে ফেলার সম্ভাবনা রয়েছে। আপনি অসাবধানতাবশত আপনার বার্তাগুলিও হারাতে পারেন।

কিন্তু এর মানে কি আপনি সেই বার্তাগুলো চিরতরে হারাবেন? উত্তর হল না। আপনি যদি ভুলবশত আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে বার্তাগুলি মুছে ফেলে থাকেন তবে সেগুলি পুনরুদ্ধার করার সুযোগ রয়েছে। তাই আজ আমরা জানবো হোয়াটসঅ্যাপ থেকে ডিলেট হয়ে গেলে তা আমরা কিভাবে ফিরিয়ে আনবো। সর্ম্পূন্ন নিয়ম জানতে আমাদের আজকের পোষ্টটি মনোযোগ সহকারে পুরো পোষ্টটি পরুন।

আড়ো পড়ুনঃ হোয়াটস অ্যাপে এন্ড্রয়েড থেকে আইফোনে ডাটা নেয়ার উপায়।

সূচিপত্র হোয়াটসঅ্যাপ থেকে ডিলিট করা মেসেজ কিভাবে পুনরুদ্ধার করব


কীভাবে মুছে ফেলা হোয়াটসঅ্যাপ বার্তাগুলি পুনরুদ্ধার করবেন

আপনি যদি একজন আগ্রহী হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী হন, তবে আপনার কিছু বার্তা হারানোর দুর্ভাগ্যজনক অভিজ্ঞতার একটি ভাল সুযোগ রয়েছে। এটি একটি বন্ধুর কাছ থেকে একটি মজার টেক্সট হতে পারে, একটি সহকর্মীর দ্বারা আপনার সাথে শেয়ার করা যোগাযোগের তথ্য, বা এমনকি একটি বিনিময় হতে পারে যা আপনি আদালতে প্রমাণ হিসাবে উপস্থাপন করতে পারেন।


যদিও হোয়াটসঅ্যাপ আপনাকে মুছে ফেলা বার্তাগুলি পুনরুদ্ধার করতে সহায়তা করার জন্য একটি সরাসরি অন্তর্নির্মিত সরঞ্জাম সরবরাহ করে না, তবুও আপনি বিভিন্ন উপায়ে সেগুলি পুনরুদ্ধার করতে পারেন। যাইহোক, পুনরুদ্ধারের পদ্ধতিগুলি সাধারণত আপনি যে ধরনের ডিভাইস ব্যবহার করছেন তার উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য যা কাজ করে তা আইফোনের জন্য কাজ নাও করতে পারে।

আড়ো পড়ুনঃ  গুগল একাউন্ট খোলার নিয়ম- মোবাইল ও কম্পিউটার

অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করে মুছে ফেলা হোয়াটসঅ্যাপ বার্তা পুনরুদ্ধার করুন

অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি প্রায়শই তাদের ক্রয়ক্ষমতা, বড় ডিসপ্লে, ওপেন-সোর্স প্রোগ্রাম (যা তাদের অত্যন্ত কাস্টমাইজযোগ্য করে) এবং Google Play স্টোরে একটি অবিশ্বাস্য অ্যাপ নির্বাচনের জন্য প্রশংসিত হয়। এতে আশ্চর্যের কিছু নেই যে আজ বেশিরভাগ অ্যান্ড্রয়েড ডিভাইস হোয়াটসঅ্যাপের সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ।

কিন্তু অন্যান্য ডিভাইসের মতো, আপনি কয়েক সেকেন্ডের মধ্যে আপনার WhatsApp ডেটা হারাতে পারেন। আপনি যদি ভুলবশত "মুছুন" বোতামে আঘাত করেন বা একটি নতুন ডিভাইসে স্যুইচ করেন তবে আপনার ডেটা হারাতে পারে৷

ভাগ্যক্রমে, হোয়াটসঅ্যাপ একটি ক্লাউড-ভিত্তিক ব্যাকআপ সমাধান দিয়ে সজ্জিত করে যা আপনি যদি আপনার বার্তাগুলি হারিয়ে ফেলেন এবং সেগুলি পুনরুদ্ধার করতে চান তবে দিনটি বাঁচাতে পারে৷ কিন্তু এটা ঠিক কিভাবে কাজ করে?

একবার আপনি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সেটিংস বিভাগে ব্যাকআপ সক্ষম করলে, অ্যাপটি নিয়মিত বিরতিতে WhatsApp এর সার্ভারে আপনার সমস্ত বার্তার কপি সংরক্ষণ করতে শুরু করে। যখন একটি ব্যাকআপ প্রক্রিয়া শুরু হয়, অ্যাপটি তার সার্ভারে বার্তার সদৃশ জন্য পরীক্ষা করে। যদি এটি একটি খুঁজে না পায়, একটি অনুলিপি অবিলম্বে তৈরি করা হয়। অ্যাপটি যেকোনো নতুন ছবি বা ভিডিও স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করে।

অতএব, আপনি ভুলবশত কোনো বার্তা মুছে ফেললে আপনার ব্যাকআপটিই প্রথম দেখা উচিত।

দ্রষ্টব্য: আপনার বার্তাগুলি ব্যাক আপ হচ্ছে কিনা তা দেখতে, সেটিংস>চ্যাট>চ্যাট ব্যাকআপে যান৷ তারপর, যাচাই করুন যে তালিকাভুক্ত ইমেলটি আপনি অ্যাক্সেস করতে পারেন।

আপনি আপনার অ্যানড্রয়েড ডিভাইস থেকে কিভাবে হোয়াটসঅ্যাপ থেকে ডিলিট করা মেসেজ কিভাবে পুনরুদ্ধার করবেন তা পর্যায়ক্রমে নিচে দেওয়া হল।

  • আপনার ডিভাইস থেকে WhatsApp Unistall করুন।
  • Google Play থেকে WhatsApp এর একটি নতুন করে ডাউনলোড এবং ইনস্টল করুন।
  • ইনস্টলেশনের পরে, WhatsApp খুলুন এবং আপনার নাম এবং নম্বর সহ আপনার বিবরণ লিখুন।
  • ইনস্টলেশনের সময়, আপনি আপনার মেসেজ গুলো রেসটর করতে চান কিনা তা জিজ্ঞাসা করে আপনার স্ক্রিনে একটি প্রম্পট উপস্থিত হবে।
  • আপনার Google ড্রাইভ থেকে আপনার চ্যাট পুনরুদ্ধার করুন৷ পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করতে পুনরুদ্ধারে আলতো চাপুন।
  • আপনার ডেটা পুনরুদ্ধার করার পরে, ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  • আপনার সমস্ত পুরানো বার্তা এবং মিডিয়া এখন আপনার চ্যাটে পাওয়া যাবে।

আড়ো পড়ুনঃ হোয়াটস অ্যাপে এন্ড্রয়েড থেকে আইফোনে ডাটা নেয়ার উপায়।

iPhone থেকে ডিলেট হওয়া WhatsApp বার্তা পুনরুদ্ধার করুন

অ্যান্ড্রয়েডের মতো, আইফোনের জন্য হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন নিয়মিত বিরতিতে ক্লাউডে ব্যাকআপ সমর্থন করে। যতক্ষণ না আপনার ব্যাকআপ সক্রিয় থাকে, ততক্ষণ WhatsApp আপনার সমস্ত বার্তার কপি iCloud ড্রাইভে সংরক্ষণ করবে। এমনকি আপনি আপনার অ্যাকাউন্টের সেটিংস Open করার মাধ্যমে শেষ ব্যাকআপ কখন সঞ্চালিত হয়েছিল তা দেখতে পারেন।

  • আইক্লাউড থেকে মুছে ফেলা বার্তাগুলি পুনরুদ্ধার করা সহজ:
  • ডিলিট অ্যাপ বেছে নিয়ে আপনার ডিভাইস থেকে WhatsApp আনইনস্টল করুন।
  • অ্যাপ স্টোরে যান এবং WhatsApp এর একটি নতুন কপি ডাউনলোড করুন।
  • অ্যাপটি সফলভাবে ডাউনলোড করার পরে, এটি আপনার ডিভাইসে ইনস্টল করুন।
  • সমস্ত ডিলেট হওয়া বার্তা পুনরুদ্ধার করতে স্ক্রীনে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন।
  • এখন, হোয়াটসঅ্যাপ আপনার চ্যাটে আপনার মুছে ফেলা সমস্ত বার্তা প্রদর্শন করে।

পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু হওয়ার আগে আপনার স্থানীয় স্টোরেজে পর্যাপ্ত জায়গা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি সাধারণ নিয়ম হিসাবে, উপলব্ধ স্থানীয় স্টোরেজ আপনার ব্যাকআপের আকারের দ্বিগুণ হওয়া উচিত। উদাহরণস্বরূপ, যদি আপনার ব্যাকআপ 1 জিবি হয়, তাহলে আপনার ডিভাইসে কমপক্ষে 2 গিগাবাইট ফ্রি স্টোরেজ স্পেস থাকা উচিত।

শেষকথাঃ বন্ধুরা,আজকে আমি আপনাকে দেখিয়েছি হোয়াটসঅ্যাপ থেকে ডিলিট করা মেসেজ কিভাবে পুনরুদ্ধার করবেন। আশা করি পোস্টটি পরে আপনি বুঝতে পেরেছেন হোয়াটসঅ্যাপ থেকে ডিলিট করা মেসেজ কিভাবে পুনরুদ্ধার করবেন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ পোস্ট করতে আমাদের  ওয়েবসাইট ভিজিট করে আসুন। আজ এ পর্যন্তই ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া