আলোর নিউজ https://www.alornews.com/2022/07/blog-post_2.html

গুগল ম্যাপ থেকে লাইভ লোকেশন শেয়ার করার নিয়ম

 

 Google Maps-এ পরিচিতির সাথে অ্যান্ড্রয়েড ডিভাইসের অবস্থান শেয়ার করার একটি বৈশিষ্ট্য রয়েছে। এই বৈশিষ্ট্যটি বিভিন্ন পরিস্থিতিতে ব্যবহার করা যেতে পারে, যেমন একটি অপরিচিত জায়গায় পারিবারিক মিলনমেলায় বা বন্ধুর সাথে দেখা করার জন্য একটি নির্দিষ্ট স্থানে।


আড়ো পড়ুনঃ গুগল নিউজ কি? ওয়েব সাইটে  নিউজ কিভাবে যুক্ত করতে হয় বাংলাদেশে?

অ্যান্ড্রয়েড ফোনের সাহায্যে অবস্থান সহজেই বন্ধু এবং পরিবারের সাথে শেয়ার করা যায়। এই পোস্টে আপনি অ্যান্ড্রয়েডে গুগল ম্যাপ ব্যবহার করে লাইভ লোকেশন শেয়ার করার নিয়ম জানবেন।

সূচিপত্রঃ গুগল ম্যাপ থেকে লাইভ লোকেশন শেয়ার করার নিয়ম।

Google Maps ব্যবহার করে লাইভ লোকেশন শেয়ার করার নিয়ম

আপনি আপনার যেকোনো Google অ্যাকাউন্ট পরিচিতির সাথে অবস্থান শেয়ার করতে পারেন। তবে, আপনার যদি কোনও পরিচিতির গুগল অ্যাকাউন্ট না থাকে তবে প্রক্রিয়াটি কিছুটা আলাদা হবে। তবে সেটাও সম্ভব হবে। এই পোস্টে আমরা শিখব কিভাবে উভয় পরিস্থিতিতে Google Maps ব্যবহার করে লাইভ লোকেশন শেয়ার করতে হয়।

আপনার যদি একটি Google অ্যাকাউন্ট থাকে

    ১। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে Google মানচিত্র অ্যাপ অ্যাক্সেস করুন। আপনি যদি ইতিমধ্যে আপনার Google অ্যাকাউন্টে লগ ইন না করে থাকেন তবে লগ ইন করুন৷

    ২। স্ক্রিনের উপরের ডানদিকে প্রোফাইল পিকচার আইকনে আলতো চাপুন, এখন আপনি একটি মেনু দেখতে পাবেন

  ৩।  প্রদর্শিত মেনু থেকে, " Location Sharing " বিকল্পে আলতো চাপুন



    ৪।এখন "শেয়ার লোকেশন" অপশনে ট্যাপ করুন


আড়ো পড়ুনঃ গুগল নিউজ কি? ওয়েব সাইটে  নিউজ কিভাবে যুক্ত করতে হয় বাংলাদেশে?    

৫। প্রক্রিয়ার এই পর্যায়ে, আপনি কতক্ষণ লোকেশন শেয়ার চালু রাখতে চান তা নির্বাচন করতে হবে। আপনি + এবং - বোতামে ট্যাপ করে আপনার পছন্দের সময় নির্বাচন করতে পারেন। এখানে নির্বাচিত সময়ের পরে লোকেশন শেয়ারিং আর কাজ করবে না

    ৬। এছাড়াও, আপনি যদি "আপনি এটি বন্ধ না করা পর্যন্ত" নির্বাচন করেন, তাহলে আপনি এটি বন্ধ না করা পর্যন্ত অবস্থান ভাগ করে নেওয়ার বৈশিষ্ট্যটি চালু থাকবে৷

    ৭। এখন আপনি যার সাথে অবস্থান ভাগ করতে চান সেই পরিচিতিটি নির্বাচন করুন এবং ভাগ করুন এ আলতো চাপুন

ব্যাস, হয়ে গেল লোকেশন শেয়ারিং! এটি জিপিএস ব্যবহার করে অবস্থান শেয়ার করবে। আপনি যে পরিচিতির সাথে লোকেশন শেয়ার করেছেন তারা Google Maps অ্যাপে প্রবেশ করলে ম্যাপে আপনার অবস্থান দেখতে পাবে।


লোকেশন শেয়ারিং মেনু থেকে লোকেশন শেয়ারিং বন্ধ করা যেতে পারে। আপনি যখন মেনুতে প্রবেশ করেন এবং আপনি যার সাথে অবস্থান ভাগ করেছেন তার নামের পাশে "X" এ আলতো চাপুন, অবস্থান ভাগ করা বন্ধ হয়ে যাবে। মনে রাখবেন, আপনি যেকোন সময় লোকেশন শেয়ারিং বন্ধ করতে পারেন। তবে, আপনি যদি ঘনিষ্ঠ বন্ধু বা পরিবারের সদস্য না হন তবে অবস্থান শেয়ার না করাই ভালো।

আপনার  Google অ্যাকাউন্ট না থাকলে

আপনি যার সাথে লোকেশন শেয়ার করতে চান তার Google অ্যাকাউন্ট না থাকলে প্রক্রিয়াটি একটু ভিন্ন হবে। যদি আপনার পরিচিতির একটি Google অ্যাকাউন্ট না থাকে তবে এটি Google মানচিত্র পরিচিতিতে প্রদর্শিত হবে না৷ আপনার পরিচিতির Google অ্যাকাউন্ট না থাকলেও কীভাবে লোকেশন শেয়ার করবেন তা এখন আমরা জানতে চলেছি।

  • আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে Google মানচিত্র অ্যাপ অ্যাক্সেস করুন। আপনি যদি ইতিমধ্যে আপনার Google অ্যাকাউন্টে লগ ইন না করে থাকেন তবে লগ ইন করুন৷
  • একটি মেনু দেখতে উপরের ডানদিকে কোণায় প্রোফাইল ছবি আইকনে আলতো চাপুন
  • প্রদর্শিত মেনু থেকে, "লোকেশন শেয়ারিং" বিকল্পে আলতো চাপুন
  •  "শেয়ার লোকেশন" বিকল্পটি নির্বাচন করুন
  • এখন আপনি কতক্ষণ অবস্থান শেয়ার করতে চান তা নির্বাচন করুন
  • তারপরে আপনি পরিচিতি তালিকার নীচে কিছু অ্যাপ আইকন দেখতে পাবেন, সেখানেও স্ক্রোল করতে থাকুন
  • আপনি যখন "ক্লিপবোর্ডে অনুলিপি করুন" বিকল্পটি খুঁজে পান, এটি নির্বাচন করুন, অবস্থান ভাগ করে নেওয়ার লিঙ্কটি ক্লিপবোর্ডে সংরক্ষণ করা হবে।
  • এখন আপনি যদি সেই লিঙ্কটি যে কোনও ব্যক্তিকে দেন তবে সে আপনার অবস্থান দেখতে পাবে
  • কপি টু ক্লিপবোর্ড বিকল্প ছাড়াও, আপনি সরাসরি যেকোনো অ্যাপ নির্বাচন করতে পারেন এবং সেই অ্যাপের মাধ্যমে বন্ধু বা পরিবারের লোকেশন শেয়ারিং লিঙ্ক পাঠাতে পারেন।


পূর্বে বর্ণিত প্রক্রিয়ার ক্ষেত্রে, লোকেশন শেয়ারিং বিকল্পে প্রবেশ করে এবং পরিচিতির নামের পাশে "X"-এ ট্যাপ করে অবস্থান ভাগ করা বন্ধ করা যেতে পারে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া