আলোর নিউজ https://www.alornews.com/2022/05/blog-post.html

ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম



ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম।  আপনি কি ইসলামী ব্যাংক-এ সেভিংস একাউন্ট খুলতে চান? ইসলামী ব্যাংক-এ একাউন্ট  খোলার নিয়মাবলী সর্স্পকে জানতে চান? তাহলে আপনি সঠিক যায়গায় এসেছেন। ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম জানতে আমাদের  এই পুরো পোষ্টটি পড়ুন।

কর্ম ব্যস্ততার এই যুগে, জীবিকা নির্বাহের তাগিদে, অর্থের প্রয়েজনে মানুষ ছুটাছুটি করছে। আগে অর্থের যোগানদাতা ছিল একমাত্র কৃষি কাজ। গ্রামের প্রতিটি মানুষ কৃষি কাজের সাথে জড়িত ছিলেন। নিজের জমি না থাকলেও অন্যের জমি চাষ করে জীবিকা নির্বাহ করতেন। তাতে কোন মুনফা হলে তারা তা পেতেননা সেগুলো পেত মহাজনরা । আবার অনেকেই মহাজনদের কাছে কিছু টাকা সঞ্চয় করতেন । মহাজনরা সেই সেই সম্পদের উপর ভিত্তি করে তাদের ঋণ প্রদান করতেন। অনেক সময় মহাজনরা তাদের সম্পত্তি সহ কেড়ে নিয়ে নিস্ব করে তুলতেন। সেই সকল মহাজনদের কবল থেকে রক্ষা করতে আার্বভাব হয়েছে ব্যাংকিং সুবিধা।


আড়ো পড়ুনঃ উপায় একাউন্ট খুলার নিয়ম


সময়ের সাথে সাথে মানুষ আধুনিকতার ছোয়া পেয়েছে। সেই সাথে পাল্লা দিয়ে চলেছে মানুষের দৈনিন্দিন চাহিদা। মানুষের অর্থনৈতিক অবস্থা সব সময় িএক রকম থাকেনা আজ ভালো তো কাল খারাপ। পুরো সংসার আজ যার উপর নির্ভর করে কাল তিনি নাও থাকতে পারে। জীবনে কোন কিছুই চিরস্থায়ী নয়।


তাই মানুষ তার জীবনের প্রয়োজনে বা আগামীর ভবিষ্যতের কথা ভেবেই সঞ্চয় করে থাকে। আগে মানুষ সঞ্চয় এর দিকে নজর দিতনা কিন্তু বর্তমানে পূর্বের তুলনায় অনেক সচেতন হয়েছেন তাই সঞ্চয়ের দিকে মানুষের মনোনিবেশ বেড়েছে। 

সঞ্চয় হল ভবিষ্যৎ জীবনের জন্য আমানত স্বরূপ।মানুষ তাই নিজের পরিবারের কথা চিন্তা করে, ভবিষ্যতের কথা চিন্তা করে সঞ্চয় করে। একসময় মানুষ নিজের সংগ্রহে কিংবা মাটির ব্যাংকে অর্থ  সঞ্চয় করতেন। কিন্তু নিজের সংগ্রহে সঞ্চয় করার কারণে  তা কোন না কোন একসময় খরচ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া হঠাৎ প্রয়োজনে নিজের সংগ্রহে সঞ্চয়ের টাকা ছিল ভুলে যাবার সম্ভাবনা রয়েই যায়। বর্তমানে টাকা সঞ্চয়ের অন্যতম যায়গা বা স্থান হল ব্যাংক একাউন্ট। তাই আজ আমরা জানবো ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম।


ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে কি কি লাগে?

ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে?

ইসলামী ব্যাংক হল  ইসলামী শরীয়াহ মোতাবেক দেশের জনপ্রিয় একটি ব্যাংক। ২০০৪  সাল হতে পরিচালিত ব্যাংকটি সময়ের সাথে পাল্লা দিয়ে জনপ্রিয়তার শীর্ষস্থান দখল করেছে। সম্পূর্ন সুদ মুক্ত লেনদেন সুবিধা রয়েছে এই ব্যাংকিং সেবার মধ্যে।


আপনি যদি ইসলামী ব্যাংক একাউন্ট খুলতেদ চান তাহলে অবশ্যই আপনাকে কিছু প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে রাখতে হবে। ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে যে সকল কাগজপত্র লাগবে তা নিম্নরুপঃ

  1. দুই কপি পাসপোর্ট সাইজের ছবি
  2. জাতীয় পরিচয় পত্র/জন্ম নিবন্ধন/লাইসেন্স কপি
  3. শিক্ষার্থী হলে একাডেমিক কাগজপত্র
  4. অর্থের উৎস
  5. নমিনির জাতীয় পরিচয় পত্র
  6. নমিনির ছবি
  7. একটি সচল মোবাইল নম্বর

ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম ও ধাপসমূহ

ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে চাইলে কিছু নিয়ম বা ধাপ অনুসরন করতে হবে। নিম্নে তা আলোচনা করা হল-

  • একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে আপনার  নিকটবর্তী কোন শাখায় যেতে হবে। সেখানে আপনাকে উপরোক্ত কাগজ পত্র নিয়ে যেতে হবে।
  • পরবর্তী সেখানকার দায়িত্ব প্রাপ্ত অফিসার আপনাকে একটি ফরম দিবে।



  • আপনার জাতীয় পরিচয় পত্র দেখে যাবতীয় তথ্যাদি পূরন করতে হবে।
  • ফর্মমটি পূরন করে পূরনকৃত ফরম ও সাথে প্রয়োজনীয় কাগজপত্র ( জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, ছবি, নমিনির আইডি কার্ড ও নমিনির ছবি ) সহ সমস্ত কাগজপত্র জমা দিতে হবে। 
  • কাগজপত্রের সাথে আপনি যে ধরনের একাউন্ট খুলতে চান তা নূন্যতম চার্জ প্রদান করতে হবে।
  • দায়িত্ব প্যাপ্ত অফিসার আপনাকে আপনার কাগজপত্র যাছাই বাছাই করে একাউন্ট করতে সাহায্য করবে।
  • একাউন্ট করা হয়ে গেলে আপনার প্রদত্ত মোবাইল ফোনে একটি কোড আসবে। উক্ত কোডের আলোকে আপনাকে আপনার এটিএম কার্ড প্রদান করা হবে।

ইসলামী ব্যাংক একাউন্ট দেখার নিয়স বা উপায়


উপরের নির্দেশনার আলোকে ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম দেখা শেষ। পরে আপনি যদি আপনার ব্যাংক একাউন্ট ব্যালান্স চেক করতে চান তাহলে আপনাকে যে নিয়ম কানুন অনুসরন করতে হবে তা নিম্নে দেওয়া হল।

আপনি যদি এসএমএস এর মাধ্যমে আপনার ব্যাংক একাউন্ট  এর ব্যালান্স চেক করতে চান তাহলে আপনাকে আপনার মোবাইল অপশনে গিয়ে টাইপ করতে হবে-

IBB<space> BAL <space> Send to 16259

উদাহরনঃ IBB BAL Send 16259

যদি আপনি বিদেশ থেকে ব্যালান্স চেক করতে চান। সে  জন্য আপনাকে আপনার মোবাইল অপশনে গিয়ে টাইপ করতে হবে। 

IBB<space> STM < space> Send to +8801714006969

উদাহরনঃ IBB BAL Send +8801714006969 

আপনার একাউন্ট এর সর্বশেষ ৫ টি লেনদেন দেখতে হলে টাইপ করতে হবে।

IBB<space> STM < space> Send to 26969

উদাহরনঃ IBB STM Send 26969

তাছাড়াও আপনি SelfPin এপ্লিকেশস থেকে অ্যাপ ওপেন করে সরাসরি চেক ব্যালান্স অপশনে গিয়ে একাউন্ট চেক করতে পারবেন।


ইসলামী ব্যাংকের নীতিমালাঃ ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম


বাংলাদেশের প্রতিটি র্ব্যাংকের কিছু না ‍কিছু নিজস্ব নীতিমালা অনুসরন করে ইসলঅমী ব্যাংক তার ব্যতিক্রম নয়।তাহলে চলুন আমরা দেখে আশি ইসলামী ব্যাংক কি কি নীতিমালা অনুসরন করে।

ইসলামী ব্যাংক এ লোন থেকে কোনো ধরণের সুদ গ্রহণ করা হয় না।

ইসলামী ব্যাংকের ব্যাংকিং সুবিধা ব্যবস্থা পুরোপুরি শরিয়াহ মোতাবেক পরিচালিত।

ইসলামী ব্যাংক তাদের চুক্তির নীতিমালা গ্রহণ করে থাকে।

ইসলামী ব্যাংক ঋণ প্রদানের আগে যাচাই বাছাই করে। তাদের নিয়ম নীতির বাইরে এর লোন সুবিধা গ্রহণ করা  সম্পূর্ণ নিষিদ্ধ।

ইসলামী ব্যাংকে লোন দাতাকে লোন গ্রহীতা না বলে বিনিয়োগকারী হিসেবে বিবেচ্য করা হয়।

আপনি যদি আপনার ব্যক্তিগত অর্থ সঞ্চয়ের  জন্য কোন ব্যাংক খুঁজে থাকেন তাহলে আপনি একাউন্ট খুলতে পারেন ইসলামী ব্যাংকে।এই ব্যাংক তাদের গ্রাহকদের কিস্তির সুযোগ সুবিধা  দিয়ে থাকে।আপনি আপনার পছন্দ অনুযায়ী কোন ধরণের একাউন্ট খুলতে চান তা বেছে নিতে পারবেন।


পরিশেষে মানুষের ব্যক্তিগত,পারিবারিক কিংবা ব্যবসায়ের সঞ্চয়ের জন্য আবির্ভাব হয়েছে ব্যাংকিং ব্যবস্থাপনার। ব্যাংকিং ব্যবস্থাপনার আলোকে আপনি আপনার সঞ্চয়ের অর্থ নিরাপদে যেমন রাখতে রাখবেন। ঠিক তেমনি কোন এক সময় সেই অর্থ আপনার কাজে লাগবে। বাংলাদেশে স্বাধীনতার পর অনেক ব্যাংক চালু হয়েছে তার মধ্য অন্যতম ব্যাংক হল ইসলামী ব্যাংক।

সময়ের সাথে সাথে অনেক গ্রাহক ইসলামি ব্যাংক গ্রাহকদের শতভাগ আস্থা অর্জন করেছে। সামনের ভবিষ্যতেও দেশের মানুষের ব্যাংকিং সেবা খাতে আস্থার প্রতিবিম্ব হয়ে উঠবে এই ব্যাংকটি। তাই আপনাদেরকে আজ ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম দেখানো হলো।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া