আলোর নিউজ https://www.alornews.com/2022/04/usb.html

কিভাবে উইন্ডোজ টু‌ গো USB তৈরি করবেন (গাইড)

 

উইন্ডোজ টু গো হলো একটি USB ফ্ল্যাশ ড্রাইভ । এটি এমন একটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম রেটিং আপনি যেখানে খুশি সেখানে আপনার সাথে নিয়ে যেতে পারেন।আপনি আপনার বাসায়, অফিসে কিংবা বন্ধুর বাসায় যেখানে ইচ্ছে নিয়ে যেতে পারেন। যেকোনো কম্পিউটার, ল্যাপটপ বা ডেস্কটপে আপনি চাইলেই এটি ব্যবহার করতে পারেন। কোনো নেটওয়ার্ক সংযোগ এর প্রয়োজন ছাড়াই আপনি এটি   বুট‌ করতে পারবেন।




জ আমি আপনার সাথে কিভাবে উইন্ডোজ টু‌ গো USB তৈরি করবেন (গাইড) তাহলে আলোচনা করতে যাচ্ছি। চলুন তাহলে দেখে নেই  কিভাবে উইন্ডোজ টু‌ গো USB তৈরি করবেন (গাইড)  ।

পেজ কনটেন্ট সূচিপত্র:কিভাবে উইন্ডোজ টু‌ গো USB তৈরি করবেন (গাইড)  

উইন্ডোজ টু‌ গো USB তৈরি করতে যা যা প্রয়োজন

উইন্ডোজ টু‌ গো USB তৈরি করতে যা যা প্রয়োজন:

  • আপনি হয়তো মনে করেন যে,সর্বাধিক গতির জন্য আপনার একটি দ্রুত USB 3:0 ফ্ল্যাশ ড্রাইভ প্রয়োজন। কিন্তু আপনি কি জানেন, আপনি একটি পুরনো হার্ডডিস্ক ও ব্যবহার করতে পারবেন। আপনার পুরনো হার্ডডিস্কটি হয়তো দ্রুত হবে না কিন্তু এটিও একই কাজ করবে।
  • সাধারণত মাইক্রোসফট "উইন্ডোজ টু গো সার্টিফাইড ড্রাইভ" ৩২  জিবি স্পেস থেকে শুরু হয় অর্থাৎ আই ও এস এর জন্য পর্যাপ্ত পরিমাণে জায়গা থাকে এবং আপনার ফাইল গুলোর জন্য পর্যাপ্ত পরিমাণে জায়গা থাকবে। একটি সস্তা USB ড্রাইভ ধীরগতি হতে পারে ফলে এটি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে।
  • একটি উইন্ডোজ 8 বা 8.1 ইনস্টলেশনের প্রয়োজন
  • যদি আপনার কাছে কোন মিথ্যে রাস্তার না থাকে তাহলে মাইক্রোসফ্ট থেকে ইনস্টলেশন মিডিয়া কে আইনিভাবে ডাউনলোড করতে পারেন। হয়  একটি Windows 8.1 দিয়ে অথবা সিডি কী এর 90 দিনের বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।
  • বিনামূল্যে GImageX টুল এবং ইনস্টা ডাউনলোড করুন

আরো পড়ুন:৩২ বিট ৬৪ বিট কি? কত বিটের উইন্ডোজ ব্যবহার করব?

রুফাস ব্যবহার করে কিভাবে উইন্ডোজ টু‌ গো USB তৈরি করবেন (গাইড)  

  • রুফাস ব্যবহার করে কিভাবে উইন্ডোজ টু‌ গো USB তৈরি করবেন (গাইড)  অর্থাৎ ইউএসবি ড্রাইভে যাওয়ার জন্য একটি পোর্টেবল উইন্ডোজ তৈরি করবেন:
  • আপনার ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ টি  সংযুক্ত করুন যা আপনি উইন্ডোজ গো ড্রাইভ হিসেবে ব্যবহার করতে চান এবং ড্রাইভ থেকে সমস্ত ডেটা অন্য যেকোনো স্থানে ব্যাকআপ করুন কারণ ড্রাইভটি সম্পূর্ণরূপে মুছে ফেলা প্রয়োজন এবং এটি করার সময় সমস্ত ডাটা মুছে ফেলা হবে।
  • উইন্ডোজ 8/8.1 বা উইন্ডোজ 10 চলমান পিসিতে রুফাস সফটওয়্যার চালু করুন 
  • ডিভাইস ড্রপডাউন মেনু থেকে আপনার USB ড্রাইভ নির্বাচন করুন
  • পার্টিশন স্কিম এবং টার্গেট সিস্টেমের ধরন নির্ধারণ করুন । NTFS হিসেবে ফাইলসিস্টেম নির্ধারণ করুন
  • আপনার আইএসও ফাইল নির্ধারণ করতে ব্রাউজে এ ক্লিক করুন
  • উইন্ডোজ টু গো  বিকল্পটি নির্বাচন করুন 
  • "স্টার্ট" ক্লিক করুন> "হ্যা" ক্লিক করুন "ঠিক আছে" আইকনে ক্লিক করুন 

আরো পড়ুন:আসলেই কি USB ড্রাইভ খোলার আগে ইজেক্ট করা উচিত?

আপনি ‌‌‌‌‌‌হয়তো বুঝতে পেরেছেন রুফাস ব্যবহার করে কিভাবে উইন্ডোজ টু‌ গো USB তৈরি করবেন (গাইড) অর্থাৎ ইউএসবি ড্রাইভে যাওয়ার জন্য একটি পোর্টেবল উইন্ডোজ তৈরি করবেন।  

আপনার উইন্ডোজ যেখানে ইচ্ছা সেখানেই    নিয়ে যান

বর্তমান প্রযুক্তির এই বিশ্বে ব্যক্তিগতকরণ ই  হল সবকিছু।রুফাস ব্যবহার করে কিভাবে উইন্ডোজ টু‌ গো USB তৈরি করার পরে আপনার উইন্ডোজ আপনার যেখানে ইচ্ছা সেখানে নিয়ে যেতে পারবেন । আপনার পছন্দের কাজের পরিবেশে সেটিংস সহ আপনার ডেটা বহন করার ক্ষমতা সত্যিই দুর্দান্ত। এখন থেকে আপনি আপনার পকেট এ নিজস্ব সংস্করণটি ব্যবহার করতে পারেন । অর্থাৎ আপনার উইন্ডোস এখন থেকে আপনার পকেট এ।

আরো পড়ুন:ভার্চুয়াল ডেস্কটপ কি? উইন্ডোজ ল্যাপটপ ব্যবহারের ১৪ টিপস

আশাকরি আমাদের এই পোষ্ট ট আপনার অনেক ভালো লেগেছে। পোস্টটি পড়ে আপনি বুঝতে পেরেছেন কিভাবে উইন্ডোজ টু‌ গো USB তৈরি করবেন অর্থাৎ ইউএসবি ড্রাইভে যাওয়ার জন্য একটি পোর্টেবল উইন্ডোজ তৈরি করবেন । আমাদের দেখানো নিয়ম অনুযায়ী ইউএসবি ড্রাইভে যাওয়ার জন্য একটি পোর্টেবল উইন্ডোজ তৈরি করুন। পোস্টটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এবং কমেন্ট বক্সে আপনার মন্তব্যটি ছুড়ে দিন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া