আলোর নিউজ https://www.alornews.com/2022/04/samsung.html

Samsung আপনার কল্পনার চেয়েও বড়।

 Samsung কোম্পানিকে চিনে না এমন হয়তো কাউকেই পাওয়া যাবে না। কিন্তু স্যামসাং বিশ্ব বাজারে স্মার্টফোনের বড় একটি অংশ দখল করে আছে। তাই আমরা অনেকেই হয়তো স্যামসাং বলতে মোবাইল কোম্পানিকেই বুঝি। কিন্তু আমি যদি বলি Samsung আপনার কল্পনার চেয়েও বড়। এটা আমাদের অনেকেরই কল্পনার বাইরে। স্যামসাং বিশ্ববাজারে প্রায় প্রতিটি ক্ষেত্রেই অবদান রেখে চলেছে। 




আজকের পোস্টটি পড়ে হয়তো আপনি অবাক হতে চলেছেন। তাই আর দেরি না করে চলুন জেনে নেয়া যাক Samsung আপনার কল্পনার চেয়েও বড়। স্যামসাং যদিও একজন সাধারন মানুষের হাত ধরে শুরু হয়েছিল। কিন্তু এখন এর পরিধি অনেক দূর। 

পোস্ট সূচিপত্র: Samsung আপনার কল্পনার চেয়েও বড়।

Samsung- প্রাথমিক তথ্য: Samsung আপনার কল্পনার চেয়েও বড়| 

একটি পাবলিক লিমিটেড কোম্পানি হলো Samsung. যেটি দক্ষিণ কোরিয়ার একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান। Samsung গ্রুপের প্রতিষ্ঠা করেন লি বিয়ং চল ১৯৩৮ সালে। স্যামসাং টাউন, সিওল, দক্ষিণ কোরিয়া স্যামসাং এর সদর দপ্তর। স্যামসাং ইলেকট্রনিক্স এর প্রধান চেয়ারম্যান লি কুন হি হলেন স্যামসাং এর প্রধান ব্যক্তি। স্যামসাং প্রায় প্রতিটি ব্যবসায় বিনিয়োগ করে থাকে। স্যামসাং বিশ্বের ইলেকট্রনিক্স পণ্য সামগ্রী উৎপাদনের প্রধান প্রতিষ্ঠান। এটি কোরিয়ার সবচেয়ে বড় প্রতিষ্ঠান। পরবর্তীতে আমরা জানতে পারব স্যামসাং আসলে কত বড়। 

Samsung- ইতিহাস: Samsung আপনার কল্পনার চেয়েও বড়।

1938 সালে একজন সাধারন ব্যক্তির হাত ধরে শুরু হয় স্যামসাং এর পথ চলা। এর যাত্রা শুরু হয় ট্রেডিং কোম্পানি হিসেবে। প্রথমে এটি নুডুলস, চিনি এসবের মতো মুদি জিনিসপত্র তৈরি এবং বিক্রি করে। প্রথমদিকে এর কোন সংখ্যা ছিলেন মাত্র 40 জন। পরবর্তীতে 1950 সালে স্যামসাং খুচরা এবং বীমা ব্যবসা শুরু করে। এবং 1960 সাল থেকে এটি ইলেকট্রনিক্স এর ব্যবসা শুরু করে। 

সর্বপ্রথম সাদাকালো 12 ইঞ্চি টেলিভিশন বাজারে নিয়ে আসে স্যামসাং 1970 সালে। তারপর তাদের প্রথম একটি কম্পিউটার এসপিসি 1000 নামে বাজারে নিয়ে আসেন 1983 সালে। যেটিতে 64 কিলোবাইট রম এবং 4 মেগাহার্জ প্রসেসর ছিল। এটি ছিল সবচেয়ে উন্নত মানের পার্সোনাল কম্পিউটার 1990 সালের দিকে। তারপর মাইক্রোসফট এর চেয়ে ভাল মানের কম্পিউটার বাজারে নিয়ে আসে। এরপর থেকেই স্যামসাং বিশ্বের অন্যান্য বাবসাগুলোর সাথেও জড়িয়ে পড়ে। আর এভাবেই সারা বিশ্বে আলোরন ছড়িয়ে পড়ে স্যামসাংয় এর। 

আমরা অনেকেই শুধুমাত্র জানি স্যামসাং টিভি, স্মার্ট ওয়াচ, ফ্রিজ, ডিজিটাল ক্যামেরা ইত্যাদি সম্পর্কে। কিন্তু এর বাইরেও স্যামসাং বিস্তৃত। এখন আমরা জানবো Samsung আপনার কল্পনার চেয়েও বড়। 

Samsung- বিস্তৃতি: Samsung আপনার কল্পনার চেয়েও বড়।

বিশ্বের সবচেয়ে বড় মেমোরি চিপ প্রস্তুতকারী কোম্পানি হলো স্যামসাং। অ্যাপল প্রস্তুত করতে স্যামসাং এর মেমোরি চিপ ব্যবহার করা হয়। বস্তুত, অ্যাপল এর সবচেয়ে বড় মেমোরি সাপ্লায়ার হলো স্যামসাং। 2011 সাল থেকে বিশ্বের সবচেয়ে বড় স্মার্ট ফোন প্রস্তুতকারক কোম্পানি হয়ে আসছে স্যামসাং। আর বিশ্বের সবচেয়ে টিভি প্রস্তুতকারক কোম্পানি হচ্ছে স্যামসাং 2016 সাল থেকে। আর সবচেয়ে বড় এলসিডি প্যানেলও তারা তৈরি করে। বিশ্বের এমোলেড ডিসপ্লের শতকরা 98 ভাগ স্যামসাং এর তৈরি। বিশ্বের সবচেয়ে বড় ডিসপ্লে এর টেলিভিশন গতবছর সিএসইতে স্যামসাং এর তৈরি ছিল। 

ফুবু (FuBu) নামে একটি কোম্পানিতে 1995 সাল থেকে বিনিয়োগ করে আসছে স্যামসাং। যা থেকে কয়েক মিলিয়ন ডলার আয় করেছে স্যামসাং। বর্তমানে প্রায় 50 টি দেশে কাজ করছে স্যামসাং। এছাড়া এক কর্মী সংখ্যা 500000 এর উপরে। যা গুগল, অ্যাপল এবং মাইক্রোসফট এর কর্মী সংখ্যা যোগ করেও সমান হবে না।  

তাহলে এখন কি মনে হচ্ছে Samsung আপনার কল্পনার চেয়েও বড়। যদি না হয় তাহলে আরও জানুন স্যামসাং আসলে কত বড়। 

স্যামসাং এর রয়েছে স্যামসাং ইঞ্জিনিয়ারিং এবং কনস্ট্রাকশন এর ব্যবসা। এগুলো রয়েছে আরও অনেক শাখা-প্রশাখা। এছাড়া স্যামসাংয়ের রয়েছে ইলেকট্রনিক্স এর ব্যবসা। যেখানে মোবাইল ডিসপ্লে এবং ডিজিটাল ইমেজিং ছাড়াও প্রচুর জিনিস তৈরি করা হয়। ফাইন্যান্সিং ফাউন্ডেশনও রয়েছে স্যামসাংয়ের। যেখানে নিরাপত্তা, বীমা, ইনভেস্টমেন্ট সহ আরো অনেক ধরনের ফাইন্যান্সিয়াল বিষয় নিয়ে কাজ করা হয়। এছাড়া শেরিল ইন্ডাস্ট্রিজ নামে বিশাল একটি মার্কেটিং প্রতিষ্ঠান রয়েছে সারা বিশ্বজুড়ে। 

আর স্যামসাংয়ের মোবাইল ফোনের কথা তো আমরা সকলেই জানি। স্যামসাং সর্বপ্রথম 108 মেগাপিক্সেল ক্যামেরার ফোন নিয়ে আসে। তাছাড়া স্যামসাং গ্যালাক্সি অর্থনৈতিক গবেষণা কেন্দ্র , হোটেল এন্ড রিসোর্ট এবং আরও অনেক কিছু। গত 20 বছর ধরে গাড়ি প্রস্তুত করে আসছে স্যামসাং রেনল্ডের সাথে। 

আপনি শুনে অবাক হবেন যে, বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার বুজ খালিফা এবং পেট্রোনাস টাওয়ার  স্যামসাং কনস্ট্রাকশন এর তৈরি। এছাড়াও বাংলাদেশের শাহাজালাল বিমানবন্দর এর বর্ধিত টার্মিনাল তারা তৈরি করবে। 

স্যামসাং আরো রয়েছে টেকউইন সেক্টর যেখানে প্রযুক্তি, বোমা এবং পারমাণবিক অস্ত্র নিয়ে কাজ করা হয়। স্যামসাং হেভি ইন্ড্রাস্ট্রি নামে জাহাজ নির্মাণের সবচেয়ে ভাল প্রতিষ্ঠান রয়েছে স্যামসাং এর। কোরিয়ার সবচেয়ে বড় থিম পার্ক হচ্ছে স্যামসাং এর। কোরিয়ায় স্যামসাংয়ের এত বিস্তৃত যে কোরিয়ার একটি আর্থিক এলাকা স্যামসাং ডিজিটাল সিটি নামে রয়েছে। এছাড়াও স্যামসাং-এর বিভিন্ন ধরনের ফ্যাশন হাউজ রয়েছে। তাহলে এখন কি বিশ্বাস হয়েছে Samsung আপনার কল্পনার চেয়েও বড়।

শেষ কথা: Samsung আপনার কল্পনার চেয়েও বড়।

আমাদের আজকের পোস্ট Samsung আপনার কল্পনার চেয়েও বড় পড়ে নিশ্চয়ই আপনি স্যামসাঙ সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন। যা হয়তো আগে কখনো কল্পনা করেন নি। সর্বোপরি স্যামসাং সামান্য একটি মুদির দোকান থেকে শুরু হয়ে সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। তারা মূলত তাদের উন্নত মানের সেবার জন্যই সাফল্যের শিখরে আরোহণ করতে পেরেছে। স্যামসাং এর সাফল্য অ্যাপল, গুগল এবং মাইক্রোসফটকে ও ছাড়িয়ে গেছে। তাহলে কি দেখেছেন Samsung আপনার কল্পনার চেয়েও বড়। আর যদি এ সম্বন্ধে আপনার কোনো মতামত বা প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া