আলোর নিউজ https://www.alornews.com/2022/04/nvidia.html

NVIDIA ফাস্ট সিঙ্ক কি এবং কিভাবে এটি সক্ষম করবেন

 

 আপনি কি আপনার কম্পিউটারে গেম খেলার সময় স্ক্রিন ছেড়ে যাওয়ার সমস্যাটি লক্ষ্য করেছেন? দ্রুতগতির গেম খেলার সময় মাউস ব্যবহার করে দ্রুত প্যানিং করার সময় প্রায়ই এই সমস্যার সম্মুখীন হতে হয়। আমি প্রায়ই এই সমস্যার সম্মুখীন হয়েছি। আমার কাছে একটি 60 Hz মনিটর আছে যা 60 fps পর্যন্ত প্রদর্শন করতে সক্ষম। কিন্তু আমার GPU 60 এর উপরে যে কোন কিছুতে রেন্ডার করছে। এর ফলে আমার গেম প্লে সেশন বাধাগ্রস্ত হচ্ছে কারণ কিছু নির্দিষ্ট বস্তু বাধা গ্রস্থ হয়নি। এর জন্য একটি মাত্র সমাধান হলো NVIDIA ফাস্ট সিঙ্ক। 



NVIDIA ফাস্ট সিঙ্ক কিভাবে  সক্ষম করবেন তার আগে  আমি আপনাকে জানাবো NVIDIA ফাস্ট সিঙ্ক  কি। চলুন দেখে নেই NVIDIA ফাস্ট সিঙ্ক  কি? এবং NVIDIA ফাস্ট সিঙ্ক   কিভাবে সক্ষম করবেন?

পেজ সূচিপত্র :NVIDIA ফাস্ট সিঙ্ক  কি? এবং NVIDIA ফাস্ট সিঙ্ক   কিভাবে সক্ষম করবেন?

NVIDIA ফাস্ট সিঙ্ক  কি?

বেশিরভাগ গেমাররা দেখেন যে দ্রুত সিঙ্ক  সর্বোত্তমভাবে কাজ করার জন্য আপনার ফ্রেম রেট মনিটর এর জন্য রিফ্রেশ রেট থেকে কমপক্ষে দ্বিগুণ হওয়া উচিত। গ্রাফিক্স কার্ড মেকার ২০১৭ শালী যতটা সম্ভব কম ল্যাটেন্সি বজায় রেখে সমস্ত স্ক্রীন ছিড়ে যাওয়ার সমস্যাগুলো সমাধান করতে এটি ঐতিহ্যগত V Sync প্রযুক্তির চেয়ে অনেক ভালো বিকল্প। ফার্স্ট সিঙ্ক বিশেষভাবে ব্যবহৃত হয় কারন যখন ফ্রেমরেট স্ক্রিন রিফ্রেশ রেট এর থেকে বেশি হয়। আর ফ্রেম রেট রিফ্রেশ রেট এর থেকে কম হলে দ্রুত সিঙ্ক কিছুই করে না।

আপনি ফাস্ট সিঙ্ক কেন ব্যবহার করবেন

শুরুতেই আমি আপনাকে জানিয়েছি NVIDIA ফাস্ট সিঙ্ক কি? এখন জানাবো এটি কেন ব্যবহার করবেন।যদি আপনার আপনার GPU এর ফ্রেম আউটপুট ধরে রাখতে অক্ষম হয় তবে আমি মনে করি অবশ্যই আপনার ফাস্ট সিঙ্ক ব্যবহার করা উচিত। ফাস্ট সিঙ্ক সর্বোত্তম কাজ করার জন্য GPU এর প্রেম আউটপুট আপনার মনিটরের সর্বোচ্চ রিফ্রেশ রেট থেকে ক্রমাগত উপরে থাকতে হবে। ফার্স্ট  সিঙ্ক ব্যবহারের জন্য একটি অনন্য দৃশ্যের উদাহরণ হল একটি 144 HZমনিটর যা 100 Fps এর একটি ইন গেম GPU ফ্রেম আউটপুট প্রদর্শন করে।

আরো পড়ুন: হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড ২০২২ নতুন নিয়ম

 যদি আপনার কাছে একটিAMD কার্ড থাকে তবে আপনি এটি ব্যবহার করতে অক্ষম হবে এবং পরিবর্তে বর্ধিত সিঙ্ক  এর সাথে কাজ করতে হবে। তবে বর্ধিত সিঙ্ক  ফাস্ট সিঙ্ক এর মতো তেমন একটা ভালো নয় তাই যদি আপনি AMD কার্ডটি ব্যবহার করেন তাহলে আপনার গ্রাফিক্স কার্ডগুলো পরিবর্তন না করা পর্যন্ত আপনার আয়ত্তের বাইরে থাকবে। তাহলে বুঝতে পেরেছেন ফাস্ট NVIDIA ফাস্ট সিঙ্ক কেন ব্যবহার করবেন।NVIDIA ফাস্ট সিঙ্ক কি , ফাস্ট সিঙ্ক কেন ব্যবহার করবেন আশা করি এই দুটি বিষয়ই আমি ইতোমধ্যে হয়তো আপনাকে একটু হলেও ধারনা দিতে পেরেছি। এখন আমি আপনাকে বলবো যে কিভাবে NVIDIA ফাস্ট সিঙ্ক   সক্ষম করবেন।

কিভাবে NVIDIA ফাস্ট সিঙ্ক  সক্ষম করবেন 

কিভাবে NVIDIA ফাস্ট সিঙ্ক  সক্ষম করবেন :

  • ডেস্কটপের যেকোনো জায়গায় ডান ক্লিক করুন এবং সফটওয়ারটি "NVIDIA খুলতে কন্ট্রোল প্যানেল" এ ক্লিক করুন।
  • সফটওয়্যার এর বাম পাশে অবস্থিত "3D সেটিংস পরিচালনা করুন" এ ক্লিক করুন।
  • এটি হয়ে গেলে ডান ফলকের নিচে স্ক্রল করুন এবং "উলম্ব সিঙ্ক " বিকল্প ক্লিক করুন।
  • ড্রপডাউন থেকে "দ্রুত" নির্বাচন করুন এবং এই সেটিংস সংরক্ষণ করতে "প্রয়োগ করুন "এ ক্লিক করুন ।


এটি গেমের গ্রাফিক্স ভিডিও সেটিংসে গিয়ে নিষ্ক্রিয় করা হয়।কিভাবে NVIDIA ফাস্ট সিঙ্ক  সক্ষম করবেন  তা উপরে দেখিয়েছি। আমার দেখানো নিয়ম অনুযায়ী NVIDIA ফাস্ট সিঙ্ক  সক্ষম করুন। 

ফাস্ট সিঙ্ক ব্যবহারের মাধ্যমে স্ক্রীন ছিড়ে যাওয়ার সমস্যা দূর করুন

আপনি যদি একটি জি সিঙ্ক মনিটর ব্যবহার করেন কিন্তু আপনার GPU এর রেন্ডারিং ফ্রেম রেট  মনিটরের রিফ্রেশ হারের চেয়ে বেশি হয় তাহলে আপনি সম্ভবত স্ক্রিন ছেড়ে যাওয়ার সমস্যায় পড়বেন।আপনি আপনার স্ক্রীন ছিড়ে যাওয়ার সমস্যা দূর করতে দ্রুত সিঙ্ক ব্যবহার করুন। NVIDIA ফাস্ট সিঙ্ক শুধুমাত্র একটি ন্যূনতম ল্যাগ প্রবর্তন করে। ফাস্ট সিঙ্ক এর সাথে আপনার জি সিঙ্ক এর ও প্রয়োজন হবে না।কিভাবে NVIDIA ফাস্ট সিঙ্ক সক্ষম করবেন তা উপরে দেখিয়েছি। তাই আর দেরি নাা করে আমার দেখানো নিয়ম অনুযায়ী NVIDIA ফাস্ট সিঙ্ক সক্ষম করুন।

আরো পড়ুন: পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২ ও ভর্তি তথ্য 21-22

বন্ধুরা আশাকরি আমার আজকের এই পোষ্ট টি পড়ে আপনি উপকৃত হয়েছেন। আপনি যদি মনোযোগ সহকারে পোস্টটি পড়ে থাকেন তাহলে অবশ্যই বুঝতে পারবেন NVIDIA ফাস্ট সিঙ্ক কি এবং কিভাবে এটি সক্ষম করবেন? পোস্টটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এবং কমেন্ট বক্সে আপনার মন্তব্যটি ছুড়ে দিন। আরো অনেক প্রয়োজনীয় পোষ্ট পড়তে আমাদের অর্ডিনারি একটি ওয়েবসাইটের সাথেই থাকুন। ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া