আলোর নিউজ https://www.alornews.com/2022/04/blog-post_98.html

আইএফটিটিটি - অটোমেটিক ফোন, সোসিয়াল মিডিয়া, গ্যাজেটস এবং অন্যান্য

আমাদের মধ্যে অনেকেই হয়তো আইএফটিটিটি - অটোমেটিক ফোন, সোসিয়াল মিডিয়া, গ্যাজেটস এবং অন্যান্য এর কথা শুনেছি। আমাদের ডিজিটাল জীবনকে সহজ করতে আইএফটিটিটি এর ভূমিকা অনস্বীকার্য। এই একটি অ্যাপ অনেকগুলো সফটওয়্যার কে একসাথে সক্রিয় করতে পারে। এই সফটওয়্যার এর মাধ্যমে আপনি আপনার সোসিয়াল মিডিয়া, গ্যাজেটস গুলোকে নির্দেশমতো কাজ করাতে পারেন। 

ধরুন আপনি যদি চান আপনি একটি পোস্ট করবেন আপনার ফেসবুক একাউন্ট থেকে। সেই একই রকম একই পোস্ট আপনি আপনার অন্যান্য সকল সোসিয়াল অ্যাকাউন্ট থেকেও করতে চান। তাহলে আপনি আইএফটিটিটি সফটওয়ার এর মাধ্যমে এমনভাবে নির্দেশ দিয়ে রাখতে পারেন যাতে একটি একাউন্টে পোস্ট করার সাথে সাথে অটোমেটিকলি অন্যান্য সোসিয়াল অ্যাকাউন্ট থেকে একই পোস্ট হয়ে যাবে। 

আপনারা যারা  আইএফটিটিটি - অটোমেটিক ফোন, সোসিয়াল মিডিয়া, গ্যাজেটস এবং অন্যান্য সম্বন্ধে জানতে চান। তারা আজকের পোস্টটি পড়ে জানতে পারবেন আইএফটিটিটি কি? আইআফটিটিটি এর ব্যবহার, আইএফটিটিটি অ্যাপলেট তৈরি। তাহলে আমাদের আজকের পোস্ট আইএফটিটিটি - অটোমেটিক ফোন, সোসিয়াল মিডিয়া, গ্যাজেটস এবং অন্যান্য মনোযোগ সহকারে পড়বেন। 




পোস্ট সূচিপত্র: আইএফটিটিটি - অটোমেটিক ফোন, সোসিয়াল মিডিয়া, গ্যাজেটস এবং অন্যান্য 


আইএফটিটিটি কি? আইএফটিটিটি - অটোমেটিক ফোন, সোসিয়াল মিডিয়া, গ্যাজেটস এবং অন্যান্য 

IFTTT এর অর্থ হলো if this then that. প্রথম অংশটুকু if, this হচ্ছে ট্রিগার এবং পরবর্তী অংশ then that হচ্ছে একশন। মানে 'এই যদি, তাহলে যে' অর্থাৎ একটি অটমেশন থাকে যেটি দুটি পরিষেবাকে একত্রে একটি কাজ সম্পাদনের নির্দেশ দেয়। নির্দেশনাগুলো থাকে একটি কারণ অন্যটি প্রভাব। এটি একটি অটোমেশন  প্রক্রিয়া। যখন কোন পরিষেবার জন্য কোন নির্দেশনা দেওয়া হয় তখন নির্দিষ্ট পরিষেবার জন্য ক্রিয়াকে ট্রিগার করে অটোমেটিকেলি। 

ধরুন আপনি যদি চান আপনাকে ফেসবুকে ট্যাগ করা যেতো পিকচার রয়েছে এর সবগুলো ড্রপবক্সের সংরক্ষণ করতে। আপনি যদি শুধুমাত্র নির্দেশনা দিয়ে রাখেন তাহলেই কাজটি হয়ে যাবে আইএফটিটিটি এর সুবাদে।

আইএফটিটিটি ব্যবহার: আইএফটিটিটি - অটোমেটিক ফোন, সোসিয়াল মিডিয়া, গ্যাজেটস এবং অন্যান্য 

আইএফটিটিটি ব্যবহার করতে নির্দিষ্ট শর্তমতে জড়িত পরিষেবাগুলোকে সংযুক্ত করে দিতে হবে আইএফটিটিটি  ব্যবহার করতে আপনাকে দুটি বিষয় জানতে হবে। 
  • পরিষেবা: পরিষেবা মানে হল আইএফটিটিটি এর যে সেবাগুলো রয়েছে। যেমন: ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, পিন্টারেস্ট, ফেসবুক পেজ, টুইটার, গুগল অ্যাসিস্ট্যান্ট, আমাজন এলেক্সা, গ্যাজেটস ইত্যাদি যেগুলো অটোমেট কাজ করে থাকে। 
  • অ্যাপলেট: অ্যাপলেট হল নির্দেশনাগুলো। মানে আপনি যে নির্দেশনা মত কাজ করতে চান। যেমন ধরুন, সূর্য ডোবার সাথে সাথে আপনার ঘরের বালগুলো জ্বলে উঠবে। এটি হলো একটি অ্যাপলেট বা রেসিপি। অ্যাপলেটগুলো আপনি নিজে তৈরী করতে পারবেন বা এগুলো অনেকেই তৈরি করে রেখেছে। ওগুলো ব্যবহার করতে পারবেন। 
এতক্ষণ আলোচনা করলাম, আইএফটিটিটি এর বেসিক বিষয় নিয়ে। এখন দেখাবো কিভাবে অ্যাপলেট তৈরি করতে হয়। 

আইএফটিটিটি এর অ্যাপলেট তৈরি: আইএফটিটিটি - অটোমেটিক ফোন, সোসিয়াল মিডিয়া, গ্যাজেটস এবং অন্যান্য 

আপনি যদি আইএফটিটিটি অ্যাপ বা সাইট এর ভেতর থেকে কোন অ্যাপলেট ব্যবহার করতে চান। তাহলে খুব সহজেই অ্যাপলেট সিলেক্ট করে সার্ভিসগুলোর সংযুক্ত করে দিলেই হবে। কিন্তু এখন আমরা জানবো কিভাবে নিজে অ্যাপলেট তৈরি করে সার্ভিস সংযুক্ত করতে হয়। 

আপনি যদি চান আপনার ফেসবুক অ্যাকাউন্টে ট্যাগ করা ফটো গুলো আপনার ড্রপবক্সে সংরক্ষণ করে রাখতে। তাহলে কিভাবে আইএফটিটিটি সার্ভিস সংযুক্ত করবেন দেখে নিন। 
  • প্রথমে আপনি আপনার মোবাইলে বা কম্পিউটারে যেকোনো ব্রাউজার ওপেন করে আইএফটিটিটি ওয়েবসাইটে চলে যান। 
  • তারপর ওয়েবসাইটে আপনি সাইন আপ করুন। 
  • তারপর আপনি এই সাইটের সবগুলো সার্ভিস দেখতে পাবে। এখানে অসংখ্য সার্ভিস রয়েছে। 
  • এখানে সার্চ অপশন থেকে ফেসবুক লিখে সার্চ করুন। তারপর আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করুন। লগইন করার পর আইএফটিটিটি সাইটের সাথে কানেক্ট করে নিন। 
  • তারপর ড্রপবক্স লিখে সার্চ করুন। তারপর আপনার ড্রপবক্স একাউন্টটি আইএফটিটিটি সাইটের এর সাথে সংযুক্ত করুন।
  • এখন আপনি আপনার আইএফটিটিটি একাউন্ট এর প্রোফাইল অপশনে চলে যান। 
  • এখানে একটি create option দেখবেন। ওটাতে ক্লিক করুন।
  • তারপর অ্যাপলেট তৈরি করার পেইজ চলে আসবে।
  • প্রথম অংশ if this এ একটি প্লাস চিহ্ন দেখবেন।
  • প্লাস চিহ্ন এর উপরে ক্লিক করুন। তারপর লিখুন যদি আমি ফেসবুক একাউন্টে ট্যাগ হই। তারপর আপনাকে ফেসবুকের সাথে কানেক্ট হওয়ার জন্য বলবে। তারপর কানেক্ট অপশনে ক্লিক করলেই হয়ে যাবে। 
  • দ্বিতীয় অংশ then this এই অংশে দেখবেন এখন একটি প্লাস চিহ্ন চলে এসেছে। 
  • এখন  প্লাস চিহ্ন এর উপরে ক্লিক করে। ড্রপবক্স লিখে সার্চ করুন। এখন অ্যাপলেট সিলেক্ট করে ড্রপবক্স এর সাথে কানেক্ট করে নিন।
  • তারপর আপনাকে সকল নির্দেশনা দেখাবে। 
  • সঠিক থাকলে কানেক্ট অপশনে ক্লিক করে সার্ভিস এক্টিভেট করে নিন। 
এভাবেই আপনি চাইলে যেকোন সার্ভিস এক্টিভেট করতে পারবে। 

শেষ কথা: আইএফটিটিটি - অটোমেটিক ফোন, সোসিয়াল মিডিয়া, গ্যাজেটস এবং অন্যান্য 

আজকের পোস্ট আইএফটিটিটি - অটোমেটিক ফোন, সোসিয়াল মিডিয়া, গ্যাজেটস এবং অন্যান্য পড়ে নিশ্চয়ই উপকৃত হয়েছেন। আইএফটিটিটি এর মাধ্যমে আপনি যেকোনো অটোমেট সার্ভিস সক্রিয় করতে পারবেন। আইএফটিটিটিটি ব্যবহার করে আপনি আপনার হোমকে স্মার্টহোম এ পরিণত করতে পারবেন। এবং আপনি আপনার জীবনকে সহজ করে তুলতে পারবেন। যদি আপনার আমাদের আজকের পোস্ট ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন। আর যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া