আলোর নিউজ https://www.alornews.com/2022/04/blog-post_92.html

ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর প্রমানিকরণ কিভাবে সক্ষম করবেন

 

 আপনি যদি অনলাইন মাল্টিপ্লেয়ার গেম গুলো প্রচুর পরিমাণে খেলে থাকেন তাহলে হয়তো ইতোমধ্যেই ডিসকর্ডের  সাথে আপনার ভালো সম্পর্ক রয়েছে। আপনি যখন আপনার প্রিয় গেম খেলে অন্যদের সাথে যোগাযোগ করেন তখন আপনি এটি উপভোগ করেন। তবে ডিসকর্ড শুধু গেমারদের মধ্যেই সীমাবদ্ধ নয়। এটি সার্ভার এর উৎপাদনশীলতা বৃদ্ধি , ডেটা সংগ্রহ এবং আরও অনেক কিছু মতো হতে পারে।তবে আপনাকে অবশ্যই ইন্টারনেট এ বিভিন্ন সুরক্ষা লঙ্ঘন সম্পর্কে সচেতন হতে হবে যা কিছু জনপ্রিয় প্লাটফর্মে  ধংসজজ্ঞ চালায়। এটি গত ২ বছরে পুরো গেমিং সম্প্রাদায়কে ঝড় তুলেছে। আজকে আমি তা আলোচনা করতে যাচ্ছি তা আপনার খুব ভালো কাজে লাগবে। 




ডিসকর্ডে উপলব্ধ একটি বৈশিষ্ট্য হলো আপনার অ্যাকাউন্টে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর  যুক্ত করার জন্য এটি করা হয় তার হলে হ্যাকারদের ক্র্যাক করা হয় না। এছাড়াও আপনি আপনার ডিসকর্ড সার্ভারে  সার্ভার ওয়াইড টু ফ্যাক্টর প্রমানিকরণ সক্ষম করে এটিকে পরবর্তী ধাপে নিয়ে যেতে পারেন।তবে আপনাকে আগে আপনার ডিসকর্ড অ্যাকাউন্টের বৈশিষ্ট্য টি সক্ষম করতে হবে। চলুন তাহলে দেখে নিই ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর প্রমানিকরণ কিভাবে সক্ষম করবেন।

পেজ কনটেন্ট সূচিপত্র :ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর কিভাবে চালু করবেন 

কেন ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর  চালু করবেন  

ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর প্রমানিকরণ কিভাবে সক্ষম করবেন তা জানার আগে চলুন জেনে নেই কেন ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর  চালু করবেন । একটি একক পাসওয়ার্ডের বিপরীতে দ্বি ফ্যাক্টর পরিষেবার জন্য এমন কোড প্রয়োজন যা শুধুমাত্র যা আপনার ধারা এক্সেস যোগ্য । লগইন প্রতি একবার কোডগুলো কাজ করে।

আরো পড়ুন:১Twitch এ কম্পিউটার, কন্সোল,স্মার্টফোন এর মাধ্যমে গেম স্ট্রিমিং

 এই কোডগুলো এসএমএস বা Google Authenticator এর মত নির্দিষ্ট অ্যাপের  মাধ্যমে আপনার কাছে পৌঁছায়। যদিও দ্বি ফ্যাক্টর নিখুঁত নয় কিন্তু পদ্ধতিটি সহজ ও কার্যকর। কিছু কিছু ব‌্যাবহারকারী দ্বি ফ্যাক্টর নিস্ক্রীয় করে কারণ তারা তাদের ফোনে অ‌্যাক্সেস হারায়। এবং তাদের একাউন্টে লগইন করতে পারে না। বেকাপ কোডগুলো সাহায্যে আপনি  দ্বি ফ্যাক্টর আকর্ষণ করতে পারবেন এবং আপনার অ্যাকাউন্টে লগইন করতে পারেন। 

পিসি দিয়ে কি ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর কিভাবে চালু করা যায়?পিসি দিয়ে ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর কিভাবে চালু করবেন ? 

হ্যা পিসি দিয়ে  ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর  চালু করা যায়।পিসি দিয়ে ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর কিভাবে চালু করবেন  তা এখন আমি আপনাকে দেখাবো। 

  • পিসিতে ডিসকর্ড অ্যাপটি খুলুল। সেটিংস খুলতে নিচে ডান দিকে গিয়ার আইকনে ক্লিক করুন 
  • My account ট্যাবে password and authentication বিভাগ এ যা‌ন এবং Enable two factor auth বোতাম এ ক্লিক করুন।
  • এরপর ডিসকর্ড অ্যাকাউন্টের পাসওয়ার্ড লিখুন। 
  • একবার যাচাই করা হয়ে গেলে আপনাকে আপনার ফোনে একটি প্রমাণীকরণ অ্যাপ ডাউনলোড করতে বলা হবে। আপনি এর জন্য  গুগোল প্রমাণীকরণ ব্যবহার করতে পারেন। একবার ডাউনলোড হয়ে গেলে অ্যাপটি খুলুন এবং ডিসকর্ড অ্যাপে QR কোড স্ক্যান করতে স্ক্যানে  বারকোড বিকল্পটি ব্যবহার করুন। বিকল্প ভাবে আপনি ম্যানুয়ালি দ্বি ফ্যাক্টর কি প্রবেশ করে সেটাকে সম্পন্ন করতে পারেন। একবার প্রমাণীকরণ অ্যাপ আপনাকে কোড সরবরাহ করে এটি ডিসকর্ডে প্রবেশ করুন এবং সক্রিয় করুন টিপুন।
  • যাচাইকরণ সম্পন্ন হওয়ার পরে ডিসকর্ড আপনাকে একটি ব্যাকআপ বিকল্প হিসেবে একটি ফোন নাম্বার যোগ করার পরামর্শ দিবে। আপনি কি এখান থেকে ব্যাক‌আপ কোড ডাউন লোড করতে হবে।

এই জরুরি কোডগুলো আপনি জরুরী পরিস্থিতিতে ব্যবহার করবেন যখন আপনার উভয়ের অ্যাক্সেস হারাবেন। এভাবে খুব সহজেই পিসি দিয়ে ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর চালু করবেন।

আরো পড়ুন:রবি থেকে বাংলালিংক ব্যালেন্স ট্রান্সফার করার নিয়মাবলী ২০২২

এভাবে পিসি তে ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর কিভাবে চালু করবেন 

আইফোন দিয়ে কি ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর কিভাবে চালু করা যায়? আইফোন এ ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর কিভাবে চালু করবেন 

হ্যা আইফোন দিয়ে ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর  চালু করা যায়।আইফোন দিয়ে ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর কিভাবে চালু করবেন তা এখন আমি আপনাকে দেখাবো। 

  • আপনার আইফোনের ডিসকর্ড অ্যাপ চালু করুন
  • স্ক্রিনের নিচে গিয়ার আইকন টি খুজুন এবং এতে আলতো চাপুন 
  • সেটিংস মেনু তে যান এবং সঠিক সেটিংস টি এক্সেস করতে আমার একাউন্টে আলতো চাপুন
  • টু-ফ্যাক্টর প্রমাণীকরণ নিয়ে আলতো চাপুন
  • আপনার আইফোনের অতি অথবা গুগোল প্রমাণীকরণ ডাউনলোড করুন 
  • প্রমাণীকরণ অ্যাপে আপনি যে কোড টি খুঁজে পেয়েছেন সেই ডিসকর্ড‌‌ থেকে QR কোড স্ক্যান করুন।
  • কোডগুলো একবার গৃহীত হয়ে গেলে দি ফ‌্যাক্টর সক্ষম হয়ে যাবে।
  • ডিসকর্ড চালিয়ে যেতে সম্পন্ন তে আলতো চাপুন।

এভাবে আইফোন এ ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর কিভাবে চালু করবেন 

অ্যান্ড্রয়েড দিয়ে কি ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর কিভাবে চালু করা যায়? অ্যান্ড্রয়েডে ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর কিভাবে চালু করবেন   

হ্যা অ্যান্ড্রয়েড দিয়ে ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর চালু করা যায়।অ্যান্ড্রয়েড দিয়ে ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর কিভাবে চালু করবেন তা এখন আমি আপনাকে দেখাবো। চলুন দেখে নিই অ্যান্ড্রয়েড দিয়ে ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর কিভাবে চালু করবেন:

  • আপনার অ্যান্ড্রয়েডে ডিসকর্ড অ্যাপে যান
  • স্ক্রিনের নিচে গিয়ার আইকন টি খুজুন এবং এতে আলতো চাপুন 

  • সেটিংস মেনু তে যান এবং সঠিক সেটিংস টি এক্সেস করতে আমার একাউন্টে আলতো চাপুন

  • টু-ফ্যাক্টর প্রমাণীকরণ নিয়ে আলতো চাপুন

  • আপনার আইফোনের অতি অথবা গুগোল প্রমাণীকরণ ডাউনলোড করুন 

  • প্রমাণীকরণ অ্যাপে আপনি যে কোড টি খুঁজে পেয়েছেন সেই ডিসকর্ড‌‌ থেকে QR কোড স্ক্যান করুন।

  • কোডগুলো একবার গৃহীত হয়ে গেলে দি ফ‌্যাক্টর সক্ষম হয়ে যাবে।

  • ডিসকর্ড চালিয়ে যেতে সম্পন্ন তে আলতো চাপুন।

আরো পড়ুন:6G কি? কবে আসছে ৬জি - 6জির সুবিধা অসুবিধা জানুন

এভাবে অ্যান্ড্রয়েডে ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর  চালু করবেন  

ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর প্রমানিকরণ  সক্ষম করে আপনার ডিভাইস টি কে  সুরক্ষিত রাখুন 

আপনি যদি ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর প্রমানিকরণ করতে সক্ষম হন তাহলে আপনার একাউন্টে সম্পূর্ণ নিরাপদ। এমনকি আপনার অ্যাকাউন্ট হ্যাক করা কারো পক্ষে অসম্ভব হয়ে উঠবে। এটি অ্যাকাউন্ট নিরাপত্তায় রাখার একটি ভালো উপায়।  ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর প্রমানিকরণ কিভাবে সক্ষম করবেন তা আমার দেখানো নিয়ম অনুযায়ী করুন।


বন্ধুরা,আজকে আমি আপনাকে দেখিয়েছি ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর প্রমানিকরণ কিভাবে সক্ষম করবেন। আশা করি পোস্টটি পরি আপনি বুঝতে পেরেছেন ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর  কিভাবে চালু করবেন। যদি আপনি বুঝতে পারেন যে ডিসকর্ড সার্ভারে দ্বি ফ্যাক্টর  কিভাবে চালু করবেন তাহলে আমার এই পোস্টটি সার্থক। কোথায় অবস্থিত নো সমস্যা হলে কমেন্টে জানান। এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ পোস্ট করতে আমাদের অর্ডিনারি ওয়েবসাইট ভিজিট করে আসুন। আজ এ পর্যন্তই ধন্যবাদ।


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া