আলোর নিউজ https://www.alornews.com/2022/04/blog-post_88.html

অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্পগুলো জেনে নিন

 

 আপনি কি কোন ধরনের ডিজিটাল মিডিয়া তৈরি করতে চাচ্ছেন? যদি কোন ধরনের ডিজিটাল মিডিয়া তৈরি করতে চান তাহলে অ্যাডোবের ক্রিয়েটিভ স্যুট সবার সেরা। এটি অন্যান্য সফটওয়্যার পণ্যগুলোর বিপরীত। যদিও এটি একটি মূল্যের সাথে আসে, এটি একটি চলমান মূল্য। এডোব ডিজিটাল বাজারের ক্ষেত্রে একটি সৃজনশীল দৈত্য যা ১৯৮২ সাল থেকে পেশাদার ডিজাইনারদের মনের ইচ্ছা বা প্রয়োজনীয় চাহিদা পূরণ করে আসছে। 




আজকের এই নিবন্ধের মাধ্যমে আপনি আপনাকে দেখাবো অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্পগুলো কি কি? আপনি যদি ক্রিয়েটিভ ক্লাউডের জন্য সাইন আপ করতে প্রস্তুত না হন আমাদের বিনামূল্যে নিম্নলিখিত সফটওয়্যারগুলো ব্যবহার করে দেখতে পারেন।

পেজ কনটেন্ট সূচিপত্র:অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্পগুলো কি কি?

অ্যাডোব  ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্প Photoshop এর ব্যবহার 

আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য উপযুক্ত Pixlr ডেস্কটপ, ট্যাবলেট এবং স্মার্টফোনে ব্যবহার করার জন্য উপলব্ধ। এটি একটি ওয়েব একটি হিসেবে ব্যবহার করা যেতে পারে। Pixlr সম্পাদক দুটি ভিন্ন ধরনের রয়েছে। একটি হচ্ছে Pixlr X এবং অপরটি হচ্ছে Pro Pixlr E। এই দুটি ফটোশপের মত লেআউট রয়েছে। 

আরো পড়ুন:Adobe Flash কি? অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ারের এখন কি অবস্থা?

আপনি যদি আগে থেকেই অ্যাডোব সফটওয়্যারটি ব্যবহার করে থাকেন তাহলে এই টি নেওয়া আপনার জন্য খুবই সহজ।এটি একটি  শালীন বিকল্প । যদিও এটি মৌলিক সংস্করণটি অপেশাদারদের জন্য ডিজাইন করা হয়েছে। এর ফটো এডিটর গুলোর ক্লাউড ভিত্তিক সেটে চমৎকার উন্নত সরঞ্জাম রয়েছে। এই এই সরঞ্জামগুলো ব্যবহার করে ক্রপিং লাল চোখ সরিয়ে ফেলা দাঁত সাদা করা ইত্যাদি করতে পারবেন।

অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্প illustrator এর ব্যবহার

ইলাস্ট্রেটর একটি জনপ্রিয় ভিক্টর ভিত্তিক গ্রাফিক্স ডিজাইন প্রোগ্রাম। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাডোব কর্পোরেশন কর্তৃক বাজারজাতকৃত।এর মাধ্যমে আপনি প্রচুর অনুরূপ চিত্রায়ন, স্কেচিং এবং সম্পাদনা সরঞ্জাম আপনি ব্যবহার করতে পারবেন। ইলাস্ট্রেটর আপনাকে জটিল গ্রেডিয়েন্ট এবং টেক্সচার করতে দেয়। এটির মাধ্যমে যে কোন প্রকারের চেহারা এবং অনুভূতি সম্পন্ন রূপে কাস্টমাইজ করতে পারবেন। 

আরো পড়ুন:ফটোশপে বাংলা লেখার নিয়ম | ইলাস্ট্রেটরে বাংলা লেখার নিয়ম

ইনকস্কেপ বস্তকে লেয়ারিং, গ্রুপিং, এবং লক করার অনুমতি দেয়। ইলাস্ট্রেটর আপনাকে একটি চিত্তাকর্ষক ওপেনসোর্স ভেক্টর গ্রাফিক্স প্যাকেজ অফার করবে। ইলাস্ট্রেটর ব্যবহার করার একটি সুবিধা হলো এটি ভেক্টর ভিত্তিক হওয়ায় এর অবজেক্ট গুলো কে ইচ্ছেমত ছোট বা বড় করা যায় এবং সেগুলো ফেটে যায় না।

অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্প Lightroom এর ব্যবহার

লাইট রুম ছবি ব্যবস্থাপনা এবং এডিটিং এর কাজের জন্য অনেক জনপ্রিয়। লাইটরুম এর মাধ্যমে আপনি কোন সময় অনেকগলো ছবি এডিট করতে পারবেন। ছবি ক্যামেরা থেকে import , shorting , organizing, editing সহ export করা যায়। 

এর মাধ্যমে ছবি Retouching করা যায় অনেক কম সময়ে।post production এর কাজও লাইট রুম অনেক সহজ করে দিয়েছে। ছবিতে ট্যাগ করা,মেটাডেটা , কপিরাইট করা ইত্যাদি কাজ খুব সহজেই করা যায়। লাইট্রুম এর অসংখ্য প্রেজেন্ট থেকে নিজের মতো করে একটি ক্লিক করে খুব সহজেই ছবি এডিটিং করতে পারবেন।

অ্যাডোব  ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্প Premier pro এর ব্যবহার 

অ্যাডোবি Premier pro ভিডিও এডিটিং এর জন্য অন্যতম একটি সফটওয়্যার। এটি হলো ফিলম ,টিভি এবং ওয়েব এর জন্য শিল্প নেতৃস্থানীয় ভিডিও সম্পাদনা সফটওয়্যার। আপনি শিল্প নেতৃস্থানীয় নেটিভ ফাইল সমর্থন ,হালকা ওজনের প্রক্সি  ওয়ার্কফ্লো এবং জটিল মিডিয়া উৎস গুলো দ্রুত প্রক্রিয়াকরণের সাথে দ্রুত এবং বুদ্ধিমান কাজ করতে সক্ষম হন যাতে আপনি আপনার মিডিয়ার সাথে ইচ্ছে মতো কাজ করতে পারেন।

আরো পড়ুন:ইমেজ ফাইল ফরম্যাট কি? JPG, PNG, GIF... সম্পর্কে বিস্তারিত

প্রিমিয়ার প্রো আপনাকে একাধিক ফরম্যাটে অভিজ্ঞতা তৈরি করতে দেয় যা আপনাকে বিশ্বের সাথে আপনার ভিডিও গল্প বলার ভাগাভাগি করতে সক্ষম করে। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ফ্যাকাল্টি এবং ছাত্র দের জন্য বিনা খরচে উপলব্ধ।

অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্প InDesign এর ব্যবহার 

অ্যাডোব ইনডিজাইন হল শিল্প নেতৃস্থানীয় লেআউট এবং পৃষ্ঠা ডিজাইন সফটওয়্যার। এটি পোস্টার, ফ্লায়ার ,ব্রোসিউর, ম্যাগাজিন ,সংবাদপত্র, উপস্থাপনা, বই এবং ই-বুক এর মত কাজ করে। এছাড়াও ট্যাবলেট ডিভাইসের জন্য উপযোগী বিষয়বস্তু প্রকাশ করতে পারে। এটি ডিজিটাল ম্যাগাজিনসহ ই-বুক এবং ডিজিটাল প্রকাশনায় এবং ট্যাবলেট কম্পিউটার ব্যবহারের জন্য উপযুক্ত সামগ্রী তৈরি করতে EPUB এবং SWF ফরমেটে রপ্তানি সমর্থন করে।

 গ্রাফিক ডিজাইনার এবং প্রোডাকশন আর্টিস্টরা প্রধান ব্যবহারকারী তারা পর্যায়ক্রমিক প্রকাশনা, পোস্টার এবং প্রিন্ট মিডিয়া তৈরি করেন এবং লেখেন। এটি অনলাইন ফরমেটে   ব্যবহারের জন্য ট্যাগ যুক্ত পাত্র সামগ্রী রপ্তানির জন্য উপযুক্ত করে তোলে। অ্যাডোব ইন কপি শব্দ প্রসেসর ইনডিজাইন হিসেবে একই বিন্যাস ইঞ্জিন ব্যবহার করে।

অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্প Image editor এর ব্যবহার

যেহেতু এটি বিনামূল্যে এবং ওপেনসোর্স তাই আপনি ডিজাইন ক্ষমতা এবং উৎপাদনশীলতা উন্নত করতে তৃতীয় পক্ষের প্লাগইন ব্যবহার করতে পারেন। আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে আপনাকে একটি টিউটোরিয়াল অফার করবে যার মাধ্যমে আপনি সর্বাধিক সুবিধা পেতে পারেন। 

আরো পড়ুন:২৫টি ঘরে বসে অনলাইনে চাকরি - ঘরে বসে পার্ট টাইম জব ২০২২

এটি ম্যাক, উইন্ডোজ এবং লিনাক্স এর সাথে সামঞ্জস্যপূর্ণ। ইমেজ এডিটর ফটোশপের মত অনেক সরঞ্জাম রয়েছে। এটি শক্তিশালী চিত্র ম্যানিপুলেশন বিকল্প গুলোর সাথে একটি চিত্তাকর্ষক চিত্র সম্পাদক। এই সফটওয়্যারটি উন্নত ডিজাইনারদের জন্য সেরা যা গ্রাফিক্স এবং চিত্র গুলো তৈরি করার জন্য একটি অন্যতম কাস্টম টু। 

অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্প After effects‌‌ এর ব্যবহার 

অ্যডোব আফটার ইফেক্ট হলো একটি ডিজিটাল ভিজুয়াল, ইফেক্ট মোশন গ্রাফিক্স এবং কম্পোজিটিং অ্যাপ্লিকেশন যা অ্যাডোব সিস্টেম ধারা ডেভলপ করা হয়েছে এবং ফিল্ম মেকিং ভিডিও গেমস এবং টেলিভিশনের প্রোডাকশনের post-production প্রক্রিয়া ব্যবহৃত হয়। এটি একটি মৌলিক non-linear এডিটর, অডিও এডিটর এবং মিডিয়া ট্রান্স কোডার হিসেবেও কাজ করে।
আফটার ইফেক্ট গুলো কিং, ট্রাকিং কম্পোজিটিং এবং এনিমেশন এর জন্য ব্যবহার করা হয়।

অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্প Audition এর ব্যবহার 

অ্যাডোব Audition হলো একটি অডিও সম্পাদনা এবং সাউন্ড মিক্সিং প্রোগ্ৰাম। এটির মাধ্যমে আপনি ভিডিও ফুটেজ থেকে অডিওতে প্রভাব সম্পাদনা করতে পারবেন এবং প্রয়োগ করতে পারবেন। এটি তৈরি করা হয়েছে ভিডিও প্রোডাকশন  ওয়ার্ক ফ্লো এবং অডিও ফিনিশিং কে ত্বরান্বিত করার জন্য। এর মাধ্যমে প্রিস্টিন  সাউন্ড এর সাথে একটি পালিশ  মিক্সি প্রদান করা যায়।

অডিশনে অডিও বিষয় বস্ত তৈরি ,মিশ্রণ ,সম্পাদনা পুনরুদ্ধারের জন্য মাল্টি ট্র্যাক ওয়েব ফর্ম এবং বর্ণালী প্রদর্শন অন্তর্ভুক্ত হয়েছে।

অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্প Dreamweaver এর ব্যবহার 

 Dreamweaver‌‌ নতুন থেকে শুরু করে উন্নত পেশাদার পর্যন্ত ওয়েব ডিজাইনারদের জন্য উপযুক্ত। এটি হলো‌ একটি প্রোগ্ৰাম যা আপনাকে HTML ,CSS, JavaScript এবং আরো অনেক কিছু সমর্থন করে এমন সফটওয়্যার সহ প্রায় যেকোনো  জায়গায় ওয়েব পৄষ্ঠা গুলো তৈরি এবং প্রকাশ করতে দেয়।


শেষ কথা:অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্পগুলো 

বন্ধুরা আজকে আমি আপনাকে দেখিয়েছি অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্পগুলো কি কি। আমার এই পোস্টটি পরে আপনি বুঝতে পেরেছেন অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্পগুলো কি কি। আশা করি আমার এই পোস্টটি পড়ে আপনি অনেক উপকৃত হবেন। এটি পড়ে আপনি জেনে নিতে পারবেন অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের সেরা বিনামূল্যের বিকল্পগুলো কি কি। পোস্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং কমেন্ট বক্সে জানাবেন কোথাও বুঝতে কোন সমস্যা হয়েছে কিনা। আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করার আমন্ত্রণ রইল। ধন্যবাদ 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া