আলোর নিউজ https://www.alornews.com/2022/04/blog-post_74.html

কিভাবে ডিসকর্ড সার্ভার তৈরি করবেন এবং আপনার বন্ধুদের আমন্ত্রণ জানাবেন

 

 ডিসকর্ড হল এমন একটি জনপ্রিয় যেটি মূলত গেমিং এর জন্য তৈরি করা হলেও বর্তমানে এটি আরো অন্যান্য কাজে ব্যবহার করা হয়। যেমন বর্তমানে এখন বিভিন্ন ধরনের মানুষের রাজনীতি, চলচ্চিত্র, লেখালেখি এবং অন্যান্য সম্প্রদায়কে কেন্দ্র করে গ্রুপ চ্যাটিং করতে প্লাটফর্মে ভিড় করেছে। বর্তমান ডিসকর্ড সার্ভারে থাকার অন্যতম একটি কারণ হলো অন্য লোকদের সাথে যোগদান করা এবং একে অপরের সাথে যোগাযোগ করা। আপনি যদি একটি ডিসকর্ড সার্ভারের  মালিক হন অথবা সম্প্রতি একটি তে যোগদান করেন যা আপনি জানেন যে অন্য কেউ উপভোগ করবে তাহলে আপনাকে অন্য দের আমন্ত্রণ জানাতে হবে। 




কিন্তু কখনো কখনো বন্ধুদের অনুরোধ পাঠানো একটু কঠিন হয়ে পড়ে। তাই আমি আজকে দেখাব কিভাবে ডিসকর্ড সার্ভারে আপনার বন্ধুদের আমন্ত্রণ জানাবেন এবং আরো দেখাবো কিভাবে ডিসকর্ড সার্ভার তৈরি করবেন? চলুন তাহলে দেখে নেই কিভাবে ডিসকর্ড সার্ভার তৈরি করবেন? এবং কিভাবে ডিসকর্ড সার্ভারে আপনার বন্ধুদের আমন্ত্রণ জানাবে?

পেজ কনটেন্ট সূচিপত্র: আমি কিভাবে ডিসকর্ড সার্ভার তৈরি করব এবং কিভাবে ডিসকর্ড সার্ভারে আমার বন্ধুদের আমন্ত্রণ জানাবো

কোন কোন ডিভাইস গুলোতে ডিসকর্ড সার্ভার ব্যাবহার করা যায়? 

কিভাবে ডিসকর্ড সার্ভার তৈরি করবেন এবং আপনার বন্ধুদের আমন্ত্রণ জানাবেন তা জানার আগে চলুন জেনে নেই কোন কোন ডিভাইস গুলোতে ডিসকর্ড সার্ভার ব্যাবহার করা যায়? 

বর্তমান iOS , Android, Linux, Windows,Mac প্রভৃতিতে ডিসকর্ড সার্ভার ব্যাবহার করা যায়। আপনি যদি তাদের ডেস্কটপ এবং স্মার্টফোন ক্লায়েন্ট ব্যবহার করতে ইচ্ছুক না হন তবে পরিষেবাটি একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে অ্যাক্সেস করতে পারবেন। 

আরো পড়ুন:ক্যাসিও ক্যালকুলেটর, ঘড়ি এত জনপ্রিয় যেভাবে হয়েছে

একবার যদি এটি আপনার ডিভাইসের ডাউনলোড করেন তাহলে পরবর্তীতে সম্পূর্ণ বিনামূল্যে এটি তৈরি করতে পারবেন। আর একবার আপনার সার্ভার তৈরি করার পরে আপনাকে ইন্টারনেট সক্রিয় রাখার বিষয়ে চিন্তা করতে হবে না। নিচে আমার দেখানো নিয়মগুলো অনুযায়ী ডিসকর্ড সার্ভার তৈরি করেন এবং আপনার বন্ধুদের আমন্ত্রণ জানান।

আমি কিভাবে ডিসকর্ড  সার্ভার তৈরি করব?

চলুন দেখে নেই কিভাবে ডিসকর্ড  সার্ভার তৈরি করবেন:

  • ডিসকর্ড খুলুন এবং অ্যাপ এর বাম পাশে সাইড বার ক্লিক করুন। মোবাইল দিয়ে করতে হলে আপনার আংগুল দিয়ে ডানদিকে সোয়াইপ করুন।
  • আপনার অন্যান্য সার্ভারের নিচে সাইডবারের একেবারে নিচে সবুজ প্লাস চিহ্নে ক্লিক করুন।
  • এরপর আপনার কাছে অনেকগুলো বিকল্প আসবে কোনো প্রিমেড বা বিকল্প ছাড়াই একটি নতুন সার্ভার তৈরি করতে "আমার নিজের তৈরি করুন" ট্যাপ করুন। অথবা প্রস্তাবিত ট্যাপ গুলোর মধ্যে একটি নির্বাচন করুন
  • প্রতিটি টেমপ্লেট মোটামুটি একই রকম এবং তারা ইতোমধ্যে সেটআপ করা অন্তত একটি চ্যানেলের সাথে আসে।
  • এই টিউটোরিয়াল এর জন্য আমরা একটি ফাঁকা "Create my own"সার্ভার দিয়ে শুরু করবো।
  • আপনি যদি কাজটি মোবাইল দিয়ে করে থাকেন তাহলে সিদ্ধান্ত নিন এটি একটি ক্লাব বা সম্প্রদায়ের জন্য নাকি শুধু আপনার বন্ধুদের জন্য। অথবা আপনি চাইলে এই প্রশ্নটি স্কিপ করতে পারেন।
  • আপনার সার্ভার এর একটি নাম এবং ছবি দিন। 

আরো পড়ুন:এসিআই কোম্পানি লিমিটেড সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন

আপনার নাম এবং ছবি গুলো অনন্য হওয়ার তেমন প্রয়োজন নেই তাই আপনার সার্ভার তৈরি করার পরে আপনার দুর্দান্ত সার্ভার ধারণা নেওয়ার ব্যাপারে কোনো চিন্তা করতে হবে না। এবং এটি সাথে আপনার চিরকাল সংযুক্ত থাকার বিষয়ক চিন্তা করতে হবে না আপনি চাইলে যেকোনো সময় এটি শেষ করে দিতে পারেন।আমার দেখানো নিয়ম অনুযায়ী ডিসকর্ড সার্ভার তৈরি করুন।

আমি কিভাবে ডিসকর্ড সার্ভারে আমার বন্ধুদের আমন্ত্রণ জানাবো ?

চলুন দেখে নেই কিভাবে ডিসকর্ড সার্ভারে আমার বন্ধুদের আমন্ত্রণ জানাবেন

  • আপনার বন্ধুদের আমন্ত্রণ জানান এ ক্লিক করুন। আপনি যদি মোবাইলে থাকেন তাহলে প্রথমেই "আপনার সার্ভার সেটআপ করুন" আলতো চাপুন এবং তারপর "আপনার বন্ধুদের আমন্ত্রণ জানান" এ ক্লিক করুন। 
  • একটি নতুন উইন্ডো খোলুন এই উইন্ডোর  নিচে (ডেস্কটপ) বা উপরে(মোবাইলে) একটি লিঙ্ক থাকলে যে আপনি লোকদের পাঠাতে পারেন যার মাধ্যমে তারা আপনার সার্ভারে প্রবেশ করতে পারে। আপনার পছন্দমত বন্ধুদের পাঠানোর জন্য পছন্দের বন্ধুদের নামের পাশে "আমন্ত্রণ করুন " এ ক্লিক করুন। 
  • আমন্ত্রণ লিংকটি শুধু মাত্র একদিনের জন্য অস্থায়ী থাকবে। আপনি যদি লিংকটির মেয়াদ শেষ না হওয়ার জন্য সেটআপ করতে চান বা সার্ভারের যোগদানের জন্য কতজন এটি ব্যবহার করতে পারবে তার একটি সীমাবদ্ধ করতে চান তাহলে "আমন্ত্রণ লিংক সম্পাদনা করুন"এ ক্লিক করুন (ডেস্কটপ )এ বা এটির পাশের আইকন এ ক্লিক করুন ( মোবাইলে)।
 আমার দেখানো নিয়ম অনুযায়ী ডিসকর্ড সার্ভারে আপনার বন্ধুদের আমন্ত্রণ জানান। 

অনলাইন গেমিং এর জন্য ডিসকর্ড সুইচ করতে প্রস্তুত? 

অন্যান্য ভিওআইপি পরিষেবাগুলি তুলনায় ডিসকর্ড অনেক ভালো। সার্ভার কাস্টমাইজেশন  প্রায় বিকল্প  ত্রুটি হীন ইউজার  ইন্টারফেস এবং ভূমিকা পরিচালনা এমন কিছু বৈশিষ্ট্য তা এখন ও প্রতিযোগিতার সাথে মেলেনি।

আরো পড়ুন:মোবাইল ব্যালেন্স থেকে বিকাশে টাকা ট্রান্সফার করার ৩ উপায়


বন্ধুরা আমার আজকের এই পোস্ট টির মাধ্যমে আমি আপনাকে বুঝিয়েছি কিভাবে ডিসকর্ড সার্ভার তৈরি করবেন এবং আপনার বন্ধুদের আমন্ত্রণ জানাবেন? আশা করি আপনি বুঝতে পেরেছেন যে কিভাবে ডিসকর্ড সার্ভার তৈরি করবেন এবং আপনার বন্ধুদের আমন্ত্রণ জানাবেন? পোস্টটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং আরো অনেক জরুরী পোষ্ট পড়তে আমাদের অর্ডিনারি আইটি ওয়েব সাইটটি ভিজিট করার আমন্ত্রণ রইল ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া