আলোর নিউজ https://www.alornews.com/2022/04/blog-post_54.html

উইন্ডোজ এবং ম্যাকের বাহ্যিক হার্ড ড্রাইভগুলোকে কিভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

 

 আপনি আপনার হার্ড ড্রাইভে আপনার সিস্টেমের ব্যাক আপ অন্যকোনো ডেটা সঞ্চয় করুন না কেন সব সময় ই এতে সংরক্ষিত ডেটার নিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন। তাই অবাঞ্ছিত ব্যবহারকারীদের থেকে আপনার বাহ্যিক হার্ডড্রাইভ ডেটা সুরক্ষিত করার সর্বোত্তম উপায় হল একটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত করা। একটি পাসওয়ার্ড প্রদান না করা পর্যন্ত একটি এনক্রিপ্ট করা বা সুরক্ষিত বাহ্যিক হার্ডড্রাইভ অ্যাক্সেস করা যাবে না। 



আজকের এই নিবন্ধে আমি আপনাকে দেখাবো উইন্ডোজ এবং ম্যাকের বাহ্যিক হার্ড ড্রাইভগুলোকে কিভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন । চলুন তাহলে দেখে নেই উইন্ডোজ এবং ম্যাকের বাহ্যিক হার্ড ড্রাইভগুলোকে কিভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন।

পেজ কন্টেন্ট সূচিপত্র:কিভাবে আমি উইন্ডোজ এবং ম্যাকের বাইরের হার্ড ড্রাইভগুলোকে  পাসওয়ার্ড রক্ষা করব?

উইন্ডোজ এবং ম্যাকের বাইরের হার্ড ড্রাইভগুলোকে কেন পাসওয়ার্ড রক্ষা করবেন ?

উইন্ডোজ এবং ম্যাকের বাইরের হার্ড ড্রাইভগুলোকে কিভাবে পাসওয়ার্ড রক্ষা করবেন ? তা জানার আগে চলুন জেনে নেই উইন্ডোজ এবং ম্যাকের বাইরের হার্ড ড্রাইভগুলোকে কেন পাসওয়ার্ড রক্ষা করবেন ? বাহ্যিক হার্ড ড্রাইভ গুলো সর্বোচ্চ ডেটা স্টোরেজ মাধ্যমগুলোর মধ্যে একটি হিসেবে পরিবেশন করে, যেগুলোর মধ্যে প্রচুর পরিমাণে বিটা সঞ্চয় করার ক্ষমতা রয়েছে।

আরো পড়ুন:২৫টি ঘরে বসে অনলাইনে চাকরি - ঘরে বসে পার্ট টাইম জব ২০২২

 আপনি নিয়মিত আপনার কম্পিউটারে ডেটা ব্যাক আপ করার জন্য বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করেছেন বা কেবল যেটা ভাগ করার জন্য ব্যবহার করেছেন না কেন তারা ঝামেলা মুক্ত উপায় এ ডেটা সুরক্ষিত করতে একটি অভূতপূর্ণ ভূমিকা পালন করে।এই ধরনের সব মহান জিনিসের সাথে এই হার্ডড্রাইভ গুলোকে অবাঞ্চিত লোকদের চোখ ধাঁধিয়ে দেওয়ার ঝুঁকি নিয়ে আসে। সেই জন্য আপনাকে উইন্ডোজ এবং ম্যাকের বাইরের হার্ড ড্রাইভগুলোকে  পাসওয়ার্ড রক্ষা করতে হবে।

‌বিটলকার ব্যবহার করে কিভাবে আমি উইন্ডোজের বাইরের হার্ড ড্রাইভগুলোকে পাসওয়ার্ড রক্ষা করব? 

চলুন দেখে নেই ‌বিটলকার ব্যবহার করে কিভাবে আপনি উইন্ডোজের বাইরের হার্ড ড্রাইভগুলোকে পাসওয়ার্ড রক্ষা করবেন? 

  • বিট লকার শুধুমাত্র উইন্ডোজ 10 এর প্রো এবং ইন্টারপ্রাইজ সংস্করণ এর জন্য উপলব্ধ। আপনার যদি একটি প্রভা এন্টারপ্রাইজ সংস্করণ থাকে তাহলে নিচের দেখানো নিয়ম অনুযায়ী ‌‌বিটলকার ব্যবহার করে  উইন্ডোজের বাইরের হার্ড ড্রাইভগুলোকে পাসওয়ার্ড রক্ষা করুন। 
  • কন্ট্রোল প্যানেল খুলুন এবং সিস্টেম এবং সিউরিটি বিকল্প নির্বাচন করুন।
  • বিট লকার ড্রাইভ এনক্রিপশন বিকল্প ব্রাউজ করুন এবং নির্বাচন করুন।
  • সমস্ত ড্রাইভের জন্য বিট লকার ডিফল্ট রূপে বন্ধ থাকে।
  • বিট লকার সিলেক্ট করুন এবং" Turn on bitlocker"অপশনে ক্লিক করুন।
  • ড্রাইভে আনলক করতে একই পাসওয়ার্ড ব্যবহার করুন " Use a password to unlock the drive"বিকল্পটি চেক করুন।
  • একটি শক্তিশালী পাসওয়ার্ড চয়ন করুন এবং আপনার পাসওয়ার্ড লিখুন বক্সে প্রবেশ করুন।
  • তারপর পাসওয়ার্ড নিশ্চিত করতে আবার পাসওয়ার্ড টি লিখুন।
  • Next অপশনে ক্লিক করুন।
  • আপনি যদি আপনার পাসওয়ার্ডের ব্যাকআপ রাখতে চান তবে আপনি যে কোনো বিকল্প নির্বাচন করতে পারেন ‌।
  • ড্রাইভি এনক্রিপশন প্রক্রিয়া শুরু করতে "Start encrypting" বিকল্পটি নির্বাচন করুন। এনক্রিপশন সম্পন্ন করার সময় ড্রাইভিং সংরক্ষিত ডেটার পরিমাণ এর ওপর নির্ভর করে।

আরো পড়ুন:২০২২এ ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায় দেখুন

এভাবে আপনি আপনার  উইন্ডোজ থেকে বাহ্যিক হার্ড ড্রাইভগুলোকে  পাসওয়ার্ড সুরক্ষিত করবেন ।

third-party অ্যাপ ব্যবহার করে কিভাবে আমি উইন্ডোজের বাইরের হার্ড ড্রাইভগুলোকে পাসওয়ার্ড রক্ষা করব

চলুন দেখে নেই কিভাবে চলুন দেখে নেই third-party অ্যাপ ব্যবহার করে কিভাবে  উইন্ডোজের বাইরের হার্ড ড্রাইভগুলোকে পাসওয়ার্ড রক্ষা করবেন?

  • আমার এই টিউটোরিয়াল এর উদ্দেশ্যে আমি আজকে থার্ড পার্টি অ্যাপ হিসেবে"Veracrypt"ব্যবহার করব । যা  third-party অ্যাপ গুলোর সেরাদের মধ্যে একটি এবং বিনামূল্য। চলুন তাহলে দেখে নিই third-party অ্যাপ ব্যবহার করে কিভাবে আমি উইন্ডোজের বাইরের হার্ড ড্রাইভগুলোকে পাসওয়ার্ড রক্ষা করব:

  • প্রথমে আপনি আপনার third-party অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করুন। ইনস্টল করার পর প্রোগ্রাম খুলুন এবং আপনার হার্ড ড্রাইভ সন্নিবেশ।"Create volume " এ ক্লিক করুন। পপআপ উইন্ডো মধ্যম থেকে বিকল্পটি নির্বাচন করুন তারপর Next এ ক্লিক করুন।
  • পরবর্তী পৃষ্ঠায় নির্বাচিত  ডিভাইসে ক্লিক করুন এবং পপ-আপ মেনুতে একই কাজ করুন। ডিস্ক এর নির্বাচন করবেন না ডিস্কের পরবর্তীটি নির্বাচন করবেন।
  • পরবর্তী পৃষ্ঠায় প্রথম বিকল্প টি ড্রাইভ টি ক্লিক করার আগে ডেটা মুছে ফেলবে এবং দ্বিতীয় টি এটি সংরক্ষণ করবে। আপনি চান অপশনটি নির্বাচন করুন। এরপরে শুধু on-screen নির্দেশনাবলী  অনুসরণ করুন। আপনার ডিভাইস এনক্রিপ্ট না হওয়া পর্যন্ত পরবর্তীতে আঘাত করতে থাকুন।
  • আপনার ডিভাইস এনক্রিপ্ট হওয়ার পরে আপনি শুধু Veracrypt ব্যবহার করে আপনার ফাইলগুলো অ্যাক্সেস করতে পারবেন।আপনি যে ডিভাইস থেকে আপনার বাহ্যিক ড্রাইভ গুলো অ্যাক্সেস করবেন সেটিতে একটা আপনার সফটওয়্যার ইন্সটল করুন। তাহলে বুঝতে পেরেছেন third-party অ্যাপ ব্যবহার করে কিভাবে উইন্ডোজের বাইরের হার্ড ড্রাইভগুলোকে পাসওয়ার্ড রক্ষা করবেন।

আরো পড়ুন:অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২২ - এইমাত্র পাওয়া নিয়ম

আশাকরি, পোস্ট টি পড়ে বুঝতে পেরেছেন উইন্ডোজ এবং ম্যাকের বাহ্যিক হার্ড ড্রাইভগুলোকে কিভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন । এই পোস্টটির মাধ্যমে আমি আপনাকে বুঝাতে সক্ষম হয়েছি উইন্ডোজ এবং ম্যাকের বাহ্যিক হার্ড ড্রাইভগুলোকে কিভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন । পোস্টটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করেন এবং আমাদের অডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করুন ।ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া