আলোর নিউজ https://www.alornews.com/2022/04/blog-post_45.html

কিভাবে সিস্টেম অ্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইন্সটল করবেন

আমাদের অ্যান্ড্রয়েড ফোনে দু'ধরনের অ্যাপ থাকে। একটি হলো আমাদের প্লে স্টোর থেকে ইন্সটল করা অ্যাপ গুলো এবং অপরটি হল সিস্টেম অ্যাপ গুলো। সাধারনত আমরা আমাদের প্লে স্টোর থেকে যে অ্যাপ গুলো ডাউনলোড করে থাকি সেগুলো সম্পূর্ণ আমাদের নিয়ন্ত্রণ এর ভিতরে থাকে। অর্থাৎ যেগুলো আমরা আমাদের প্রয়োজন মত ব্যাবহার করতে পারি এবং যখন আমাদের প্রয়োজন থাকে না তখন আমরা সেটি আবার আন ইনস্টল করতে পারি। কিন্তু আমাদের ফোনে যে সিস্টেম অ্যাপ গুলো থাকে যেমন মেসেজিং অ্যাপ ডায়ালার অ্যাপ, ক্যামেরা অ্যাপস সেটিংস অ্যাপ ইত্যাদি এগুলো আমরা চাইলেই আনইন্সটল করতে পারিনা। এগুলোর উপর আমাদের খুব বেশি একটা নিয়ন্ত্রণ নেই। আপনি যখন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সিস্টেম অ্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপসগুলোকে রূপান্তর বা ইন্সটল করতে চান তখন কয়েকটি উদাহরণ থাকতে পারে। 



আপনি কি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সিস্টেম অ‌্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইন্সটল করতে চান?আজকের এই নিবন্ধে আমরা আপনাকে দেখাবো কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সিস্টেম অ‌্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইন্সটল করবেন। চলুন তাহলে দেখে নেই কিভাবে সিস্টেম অ‌্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইন্সটল করবেন।

পেজ  সূচিপত্র: কিভাবে সিস্টেম অ‌্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইন্সটল করা যায়

কেন সিস্টেম অ‌্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইন্সটল করবেন

আমরা অনেকেই প্রায় সময়ই অ্যান্ড্রয়েড এ সমস্যা সমাধানের জন্য অ্যান্ড্রয়েড রিসেট দিয়ে থাকে। কিন্তু এতে করে দেখা যায় পরবর্তীতে আমরা আমাদের ইন্সটল করা অ্যাপ গুলো আর খুঁজে পাই না অর্থাৎ আমাদের তৃতীয় পক্ষের গুলো ডিলিট হয়ে যায়। যার কারণে আমাদের আবার নতুন করে আমাদের সব পছন্দের অ্যাপ গুলো ইন্সটল করতে হয়। কিন্তু বারবার ইন্সটল করা এটা কি একটু ঝামেলার কাজ নয়? আমার কাছে তো এটা খুবই ঝামেলার মনে হয়।

আরো পড়ুন:ফ্রি SMS পাঠানোর অ্যাপ ডাউনলোড করুন

তাই যদি আপনি সিস্টেম অ্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল করেন তাহলে এই আ্যাপ গুলো ফ্যাক্টরি রিসেট করার পরও অক্ষত অবস্থায় থাকবে। অর্থাৎ আপনার পছন্দের তৃতীয় পক্ষের অ্যাপ গুলো সিস্টেম অ্যাপ এর মতই থাকবে এবং কাস্টম বিকাশের সাথে কাজ করার সময় এই কাজটি সম্পাদন করার প্রয়োজনীয়তা আরো তীব্র হয়।

তাই প্রতিবার ফরম্যাট ব রিসিটের পরে আপনার তৃতীয় পক্ষের অ্যাপ গুলো ইন্সটল করা থেকে বাঁচতে হলে আমাদের এই নিবন্ধ অনুযায়ী আপনি আপনার সিস্টেম অ্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ গুলো ইন্সটল করুন।

যেই জিনিস গুলো মাথায় রেখে সিস্টেম অ্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ গুলো ইন্সটল করবেন

যেই জিনিস গুলো মাথায় রেখে সিস্টেম অ্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ গুলো ইন্সটল করবেন:

  • আপনার অবশ্যই একটি রুটেড অ্যান্ড্রয়েড ডিভাইস থাকতে হবে।
  • প্রথমে আপনাকে একটি  File explorer ডাউনলোড করে নিতে হবে। । তবে 2022 সালে বর্তমানে প্লে স্টোর থেকে এই আসল File explorer অ্যাপটি ডাউনলোড করা যায় না তো আপনি চাইলে গুগোল থেকে APK ডাউনলোড করে ইন্সটল করে নিতে পারবেন।আমি এখানে solid file explorer অ্যাপ টি নিয়েছি ।solid file explorer অ্যাপ টি আপনি প্লে স্টোরে পাবেন।
  • তৃতীয় পক্ষের অ্যাপ গুলো ইন্সটল এর পদক্ষেপটি এমন একটি অ্যাপ এ করবেন যা বিশ্বস্ত ডেভলপার থেকে আসে এবং শুধুমাত্র প্লে স্টোর থেকে ডাউনলোড করা যায়।

আরো পড়ুন:৬টি সেরা বাংলা ভয়েস টাইপিং কিবোর্ড সফটওয়্যার ও অ্যাপ

সবকিছু ঠিকঠাক থাকলে আমার দেখানো নিয়ম অনুযায়ী সিস্টেম অ্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ গুলো ইন্সটল করুন

কিভাবে সিস্টেম অ‌্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইন্সটল করবেন 

কিভাবে সিস্টেম অ‌্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইন্সটল করবেন: 

  • আপনার এন্ড্রয়েড এ সলিড এক্সপ্লোরের ফাইল  ম্যানেজার অ্যাপটি চালু করুন
  • উপরে বামদিকে অবস্থিত হ্যামবার্গার মেনুতে আলতো চাপুন।

  • রুট অ্যাক্সেস ফাইল এক্সপ্লোরার অন করুন

  • রুট ডিরেক্টরিতে যান এবং অ্যাপ টি তে সুপার ইউজার অনুরোধ মঞ্জুর করুন 
  • ডেটা ফোল্ডারে যান এবং অ্যাপ ফোল্ডারে যান
  • এখন আপনি আপনার ডিভাইসে উপস্থিত সকল অ্যাপের‌ ডেটা পাবেন
  • আপনার সিস্টেম অ্যাপ রূপান্তর করতে আপনার পছন্দসই একটি নির্বাচন করুন 

  • তৃতীয় পক্ষের অ্যাপ গুলো সরান। 
  • তারপরে নিচে বাম দিকে অবস্থিত কাট আইকনে ক্লিক করুন
  • এরপর সিস্টেম অ্যাপ এ যান এবং সেখানে এই ফোল্ডারটি আটকান 

  • একবার হয়ে গেলে এটিকে দীর্ঘক্ষন টিপুন , নিচে ডান দিকে অবস্থিত overflow আইকনে আলতো চাপুন এবং বৈশিষ্ট্যগুলো নির্বাচন করুন 

  • মালিকের অধীনে R,W,X ক্ষেত্রগুলোকে চেকমার্ক করুন এবং প্রয়োগ করুন এ আলতো চাপুন 

  • তারপরে ফিরে যান এবং এই অ্যাপের ডাটা অফ ফোল্ডার টি খুলুন 
  • এর মধ্যে আপনি একটি  APK ফাইল দেখতে পাবেন এটি নির্বাচন করুন এবং এর বৈশিষ্ট্য বিভাগে যান 
  • আবার মালিকের অধীনে R,W,X ক্ষেত্রগুলোকে 


  • অবশেষে বাস্তবায়িত পরিবর্তনের জন্য আপনার ডিভাইসটি পুনরায় বুট করুন একবার আপনার ডিভাইসটি রিবুট হয়ে গেলে অ্যাপটি এখন সিস্টেম অ্যাপ এ রূপান্তরিত হবে 


  • এরপর চেক করে দেখুন আনইন্সটল বিকল্পটি আসে কিনা।

এভাবে আপনার ফোন দিয়ে সিস্টেম অ‌্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইন্সটল করবেন

সিস্টেম অ্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল করতে আপনি সক্ষম হয়েছেন 

উপরে আমি আপনাকে দেখেছি কিভাবে সিস্টেম অ‌্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইন্সটল করবেন । আমার দেখানো নিয়ম অনুযায়ী সিস্টেম অ্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইন্সটল করবেন। আমার দেখানো পদক্ষেপগুলো অনুসরণ করলে আপনি প্লে স্টোর থেকে আপনার প্রিয় একটা গেম টি কে একটি সিস্টেম অ্যাপ এ রূপান্তর করতে সক্ষম হবেন।

আরো পড়ুন;WiFi পাসওয়ার্ড বের করার ৯ উপায় জেনে নিন ২০২২

আশা করি পোস্টটি পড়ে বুঝতে পেরেছেন কিভাবে সিস্টেম অ‌্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইন্সটল করবেন ‌। প্রক্রিয়াটি সম্পন্ন করতে আপনার যদি কোথাও কোন সমস্যা হয় তাহলে কমেন্ট করে জানান। আমরা খুবই সহজ পদ্ধতিটি আপনাকে দেখিয়েছি কিভাবে সিস্টেম অ্যাপ হিসেবে তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল করতে আপনি সক্ষম হবেন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ পোস্ট পড়তে আপনি আমাদের অর্ডিনারি ওয়েবসাইট টি ভিজিট করে আসুন। আজ এই পর্যন্তই । আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Credit:How to Install Third-Party Apps as System Apps on Android (Updated) 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া