আলোর নিউজ https://www.alornews.com/2022/04/blog-post_40.html

১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার

 আপনি হয়তো অনেক দিন ধরে ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার খুঁজছেন। ছোট, ফ্রী এবং খুবই কাজের- এই বিষয়গুলো দেখে আমরা সফটওয়্যার নির্বাচন করে থাকি। কম্পিউটারের জায়গা খালি রাখতে আমরা সব সময় ছোট সাইজের সফটওয়্যার ইন্সটল করতে চাই। তবে চাই যেন সফটওয়্যারগুলোর কার্যক্ষমতা উন্নত মানের হয়। আপনি যদি সত্যি ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার খুঁজে থাকেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। 




আজকে আমরা আলোচনা করব ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার নিয়ে। অ্যাপগুলোর সাইজ ছোট হলেও তাদের কার্যক্ষমতা অনেক। আরো আলোচনা করবো অ্যাপগুলোর ব্যবহারবিধি নিয়ে। আপনারা অনেকেই হয়তো অ্যাপগুলোর কথা শুনে থাকবেন। 

পোস্ট সূচিপত্র: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার 

  1. Everything: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার
  2. Unlocker:   ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার
  3. Texter:   ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার
  4. Unchecky:    ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার 
  5. QTTABBAR:    ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার
  6. WinDisTAT: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার
  7. Recuva:    ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার
  8. DITO:  ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার
  9. Ninite.com:    ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার
  10. TorboTop:  ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার

1. Everything: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার 

সর্বপ্রথম ছোট কিন্তু অনেক কার্যকর যে অ্যাপটির কথা বলব সেটি হলো everything. এই অ্যাপ এর ফাইল সাইজ হল 1.4 MB. এই সফটওয়্যার এর কাজ হচ্ছে সার্চ করা। নাম যেমন everything ঠিক তেমনি আপনি খুব সহজে যেকোন কিছু খুঁজে বের করতে পারবেন। আপনি খেয়াল করলে দেখবেন কম্পিউটার এর ডিফল্ট সার্চিং অ্যাপ থাকে। এটি দিয়ে কোন ফাইল খুঁজে বের করতে অনেক সময় লেগে যায়। কিন্তু আপনি everything সফটওয়্যার এর মাধ্যমে খুব সহজে আপনার যেকোন ফাইল খুঁজে দিতে পারবেন। এমনকি আপনি যদি কোনো গোপন ফাইল রাখেন এটিও সার্চ এর সঙ্গে চলে আসবে। 

আপনি যদি এই সফটওয়্যারটি ডাউনলোড করতে চান তাহলে নিচের লিংকে ক্লিক করুন। 

2. Unlocker: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার 

দ্বিতীয়ত ছোট কিন্তু অনেক গুরুত্বপূর্ণ যে সফটওয়্যারটি সেটি হল Unlocker Software. এই সফটওয়্যার এর ফাইল সাইজ হল মাত্র 393 KB. এই সফটওয়্যার এর মাধ্যমে আপনি আপনার কম্পিউটারের অপ্রয়োজনীয় ফাইল বা ফোল্ডার গুলো ডিলিট দিতে পারবেন। অনেক সময় দেখা যায়, কিছু ফাইল অপ্রয়োজনীয় কিন্তু নরমালি ডিলিট করা সম্ভব হয় না। এ ধরনের ফাইল আপনি খুব সহজে Unlocker Software এর মাধ্যমে ডিলিট করতে পারবেন। 

নোট: যদি কখনো ডিলিট দেওয়ার পর ডিলিট না দেখায়। তাহলে কম্পিউটার রিস্টার্ট করার পর দেখবেন ডিলিট হয়ে গেছে। 

আর যদি আপনি চান এই সফটওয়্যারটি ডাউনলোড করতে তাহলে নিচের লিংকে ক্লিক করুন। 

3. Texter: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার 

Texter হলো আরো একটি কার্যকর সফটওয়্যার। যদিও এটির ফাইল সাইজ মাত্র 462 KB কিন্তু এটার কার্যকারিতা অনেক। এই সফটওয়্যারটি আপনাকে টাইপিং এর ক্ষেত্রে অনেক সহায়তা করবে। অনেক সময় দেখা যায় অনেক বড় শব্দকে আমরা ছোট করে লিখি। কিন্তু পরে আমরা নিজেই ভুলে যাই। এ শব্দগুলো আপনি এই সফটওয়ারের মাধ্যমে সেভ করে রাখতে পারেন। তাছাড়া অনেক সময় অনেক বড় বাক্য আমাদের বাড়ি আসতে হবে। এক্ষেত্রে আপনি মাত্র প্রথম দুটি অক্ষর লিখলেই পুরো বাক্যটি শো করবে। আমরা যারা অনলাইনে বিজনেস বা চিকিৎসা সেবা দিয়ে থাকি তাদের জন্য এই সফটওয়্যারটি খুবই গুরুত্বপূর্ণ। 
আপনি যদি এই সফটওয়্যারটি ডাউনলোড করতে চান তাহলে নিচের লিংকে ক্লিক করুন। 

4. Unchecky: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার 

আরো একটি ছোট কিন্তু খুবই কাজের উইন্ডোজ সফটওয়্যার হচ্ছে Unchecky. এটির ফাইল সাইজ মাত্র 1.29 MB. অনেক সময় দেখা যায় আমরা যখন কোন সফটওয়্যার ইন্সটল করতে চাই। তখন অনেকগুলো বক্সে টিক চিহ্ন বা আনচেক করতে হয়। আবার অনেক সময় দেখা যায় আমরা একটি সফটওয়্যার ইন্সটল করতে যাচ্ছি অন্য আর একটা সফটওয়্যার সাথে ইন্সটল হয়ে যাচ্ছে। 

এগুলো আমাদের কম্পিউটারে অপ্রয়োজনীয় সফটওয়ার হিসেবে থেকে যায়। যার জন্য কম্পিউটারে ভাইরাস আক্রান্ত হতে পারে। তাই আমাদের কম্পিউটারে যদি Unchecky সফটওয়ার ইনস্টল থাকে। তাহলে আপনি যে অ্যাপ ইনস্টল করতে চাইবেন শুধুমাত্র ওই অ্যাপ ইনস্টল হবে। 

আর আপনি যদি Unchecky সফটওয়ার ইনস্টল করতে চান তাহলে নিচের লিংকে ক্লিক করুন।

5. QTTABBAR: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার 

QTTABBAR হচ্ছে আরো একটি ছোট সফটওয়্যার যেটি আপনাকে সফটওয়্যারগুলো টেব আকারে সাজিয়ে রাখতে সাহায্য করবে। এই সফটওয়্যার এর ফাইল সাইজ হচ্ছে 4. 93 MB. অনেক সময় প্রয়োজন সফটওয়্যার গুলো টেব করে সাজিয়ে রাখতে হয় সহজে এক্সপ্রেস নেওয়ার জন্য। এই সফটওয়্যার আপনাকে এক্ষেত্রে সহায়তা করবে। 
আপনি যদি এই সফটওয়্যারটি ইন্সটল করতে চান তাহলে নিচের লিংকে ক্লিক করুন। 

6. WinDisTAT: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার 

WinDisTAT একটি ছোট সফটওয়্যার যার ফাইল সাইজ হচ্ছে 630 KB. এই সফটওয়্যারটি আপনার কম্পিউটার এর অপ্রয়োজনীয় ফাইল বা ফোল্ডার ডিলিট করতে সাহায্য করবে। খেয়াল করে দেখবেন কম্পিউটারের ডিফল্ট এক্সপোলার থাকে এগুলো আমাদের সঠিকভাবে কোন ফোল্ডার কতটুকু জায়গা খালি আছে তার শো করে না। কিন্তু এই সফটওয়্যারটি আপনাকে কোন ফোল্ডারে কতটুকু জায়গা রয়েছে তার পাশাপাশি ফাইল সাইজও শো করবে। এমনকি গ্রাফিক্স এর মাধ্যমে বড় ফাইলগুলো বড় বক্সের ছোট ফাইলগুলো ছোট বক্সে শো করবে। 

আপনি যদি এই সফটওয়্যার ইন্সটল করতে চান তাহলে নিচের লিংকে ভিজিট করুন।

7. Recuva: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার 

Recuva হচ্ছে একটি ফ্রী ডাটা রিকভারি সফটওয়্যার। যেটির ফাইল সাইজ হচ্ছে 7.28 MB. অনেক সময় দেখা যায় আমরা কোন ফোল্ডার বা ফাইল ডিলিট করে ফেলি। কিন্তু পরবর্তীতে এই ফাইল বা ফোল্ডার এর প্রয়োজন হয়। আর আপনার কম্পিউটারের যদি Recuva সফটওয়্যার ইনস্টল করা থাকে। তাহলে আপনি ডিলিট হয়ে যাওয়া ফাইল বা ফোল্ডার রিকভার করতে পারবেন। এক্ষেত্রে আপনি এ ধরনের অনেক সফটওয়্যার পেয়ে যাবেন। কিন্তু এখনও আপনার কাছ থেকে টাকা চাইতে পারে। আর এই একটি একদম ফ্রিতে সেরা সেবা প্রদান করবে। 

আপনি যদি Recuva সফটওয়্যার ইন্সটল করতে চান তাহলে নিচের লিংকে ভিজিট করুন।

8. DITO: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার 

DITO সফটওয়্যার হচ্ছে ক্লিপবোর্ড ম্যানেজার। এই সফটওয়্যার এর সাইজ অন্য সকল সফটওয়্যার এর চেয়ে সামান্য বড়। সফটওয়্যার এর ফাইল সাইজ হচ্ছে 22.45 MB. অনেক সময় কোন লেখা বা লিংক কপি করি। কিন্তু ভুলে পরবর্তীতে আরো একটি লেখা বা লিংক কপি করে ফেলি। সে ক্ষেত্রে প্রথম কপিকৃত লিংকটা ডিলিট হয়ে যায়। তাই আমাদের অনেক ঝামেলা পোহাতে হয়। কিন্তু এই সফটওয়্যার এর মাধ্যমে আপনি অনেকগুলো লেখা বা লিংক কপি করে প্রয়োজন মত ব্যবহার করতে পারবেন। 

আপনি যদি DITO সফটওয়্যার ইন্সটল করতে চান তাহলে নিচের লিংকে ভিজিট করুন।

9. Ninite.com: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার 

Ninite.com হচ্ছে একটি ওয়েবসাইট. অনেক সময় আমরা যখন নতুন উইন্ডোজ দেই তখন আমাদের নিত্যপ্রয়োজনীয় নতুন সফটওয়্যার ইন্সটল করতে হয়। যেমন: অডিও প্লেয়ার, ভিডিও প্লেয়ার, ডকুমেন্ট ইত্যাদি। এই ওয়েবসাইট এর মাধ্যমে আপনি নিত্যপ্রয়োজনীয় সকল সফটওয়্যার এর আপডেট ভার্সন ইন্সটল করতে পারবেন। যেটি আপনাকে নতুন উইন্ডোজ ব্যবহারকে আরও আকর্ষণীয় করে তুলবে। 

এই সাইটের ভেতরে ঢুকলে আপনি নিত্য প্রয়োজনীয় সকল দেখতে পাবেন। তারপর আপনার প্রয়োজনীয় সকল সফটওয়্যার সিলেক্ট করে ইনস্টল এ ক্লিক করার সাথে সাথেই সবগুলো সফটওয়্যার একসাথে ডাউনলোড এবং অটোমেটিক ইন্সটল হয়ে যাবে। আপনাকে বাড়তি কোনো ঝামেলা পোহাতে হবে না। মানে আর কিছুই করতে হবে না আপনার কম্পিউটারে অটোমেটিকলি ইনস্টল হয়ে চলে আসবে। 

আর আপনি যদি Ninite.com সাইট দিয়ে সফটওয়্যার ইন্সটল করতে চান তাহলে নিচের লিংকে ভিজিট করুন।

10. TorboTop: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার

TorboTop হচ্ছে always on top সফটওয়্যার। যেটি যেকোনো সফটওয়্যারকে সবসময় top এ রাখবে। ধরুন আপনি একটি ব্রাউজার ভিজিট করে পিকচার ডাউনলোড করলেন। এখন পিকচারটি দেখার জন্য ক্লিক করলেন তখন আপনাকে গ্যালারিতে নিয়ে গিয়ে ওপেন করে দেখতে হবে। কিন্তু যদি আপনি TorboTop সফটওয়্যার ব্যবহার করে তাহলে আপনাকে এ ধরনের ঝামেলা পোহাতে হবে না। আপনি সরাসরি ব্রাউজার এ থেকেই পিকচার ওপেন করে দেখতে পারবেন। এই সফটওয়্যার টি আপনার প্রয়োজনীয় সকল সফটওয়্যার কে top এ রাখতে সহায়তা করবে। এই সফটওয়্যার এর ফাইল সাইজ হচ্ছে 1.1 MB. 

আপনি যদি TorboTop সফটওয়্যার ইন্সটল করতে চান তাহলে নিচের লিংকে ভিজিট করুন।

শেষ কথা: ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার 

আমাদের আজকের পোস্ট ১০ টি ছোট, ফ্রী কিন্তু শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার পড়ে আপনি অনেক ভাল সফটওয়্যারগুলো সম্পর্কে জানতে পেরেছেন। এই সফটওয়্যার গুলো অনেক সাইজে ছোট হলেও কার্যকারিতা অনেক বড়। আপনি এগুলোর মধ্যে থেকে আপনার প্রয়োজন অনুযায়ী যেকোনো অ্যাপ ইনস্টল করতে পারেন। আশা করি এই অ্যাপ গুলো আপনার কম্পিউটার ব্যবহারকে আরও সহজ এবং আনন্দ নিয়ে করে তুলবে। আর যদি এইগুলো সফটওয়্যারগুলো নিয়ে আপনাদের কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া