আলোর নিউজ https://www.alornews.com/2022/04/blog-post_38.html

কিভাবে অ্যান্ড্রয়েডে কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করবেন

 একটি অ্যান্ড্রয়েডে ডিভাইসের সবচেয়ে সুবিধাজনক দিক হলো এটিকে নিজের মতো করে কাস্টমাইজ করা যায়। উপযুক্ত অ্যাপস এর মাধ্যমে এবং অল্প সময়ের মধ্যেই আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনটি কে আশ্চর্যজনক করে তুলতে পারবেন।অ্যান্ড্রয়েডে আপনাকে আপনার ডিভাইসটিকে এমন ভাবে রূপান্তরের সুযোগ দেয় যে আপনি আপনার অ্যান্ড্রয়েডে টিকে সম্পূর্ণ নিজের বলতে পারেন। তবে শুধু সুন্দর  কাস্টমাইজ করলেই চলবে না অর্থাৎ শুধু দেখতে সুন্দর হলেই চলবে না আপনার অ্যানড্রয়েড টি তার কার্যক্রম গুলো সম্পাদন করতে সক্ষম কিনা সেদিকেও খেয়াল রাখতে হবে। 



আমি সর্বদা এমন বৈশিষ্ট্যগুলো সন্ধানে থাকি যা আমার ডিভাইস টিকে আরও কার্যকরী এবং সহজে ব্যবহার করার জন্য উপযুক্ত করে তোলে। আমার লক্ষ যতটা সম্ভব কম ট্যাপ করে আমার সমস্ত অ্যাপ এবং ফাংশন অ্যাক্সেস করতে যেন সক্ষম হয়। আজকের নিবন্ধে আপনি আপনাকে দেখাবো কিভাবে অ্যান্ড্রয়েডে কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করবেন।

পেজ সূচিপএ:অ্যান্ড্রয়েডে কাস্টম অ্যাপ শর্টকাট কিভাবে তৈরি করবেন

অ্যান্ড্রয়েডে কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করার জন্য সেরা অ্যপ্লিকেশন গুলো কী কী?

অ্যান্ড্রয়েডে কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করার জন্য সেরা অ্যপ্লিকেশন গুলো জেনে নিন।

  • নোভা লঞ্চার 
  • স্মার্ট লঞ্চার
  • নায়াগ্রা লঞ্চার
  • AIO লঞ্চার
  •  হাইপেরিয়ন লঞ্চার 
  • কাস্টমাইজড পিক্সেল লঞ্চার
  • POCO লঞ্চার
  • মাইক্রোসফট লঞ্চার

অ্যান্ড্রয়েডে কাস্টমাইজ অ্যাপ শর্টকাট করার জন্য প্রথমে যা করতে হবে

 আমরা  আমাদের কাস্টমাইজ করা শুরু করার আগে, অ্যাপ শর্টকাট কাস্টমাইজ করার ক্ষমতা পেতে হলে আমাদের দুটি অ্যাপ ইন্সটল করতে হবে। আজকে আমরা আপনাকে শুধু দুটি অ্যাপ দেখাবো। এই দুটি ব্যবহার করে কিভাবে অ্যান্ড্রয়েডে কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করবেন তা দেখাবো।

আরো পড়ুন:এ বছরের সেরা ১৫ অ্যান্ড্রয়েড অ্যাপ, কর্পোরেট লোকদের জন্য

 একটি হলো বিখ্যাত লঞ্চার অ্যাপ। আমারা শুরু তে যেই বৈশিষ্ট্য গুলোর কথা বলেছি তার জন্য পুরোপুরি  সক্ষম এই অ্যাপ টি ।এটি একটি চমৎকার অ্যাপ। এবং অন্য অ্যাপ টি যদিও তেমন একটা জনপ্রিয় নয়। আজকে আমরা শুধু এই দুটি অ্যাপ এর ব্যবহার দেখাবো। এই দুটি অ্যাপ ব্যবহার কিভাবে অ্যান্ড্রয়েডে কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করবেন। চলুন দেখে নেই। 

নোভা লঞ্চার অ্যাপ ইন্সটল

প্লে স্টোরে উপলব্ধ নোভা লঞ্চারের স্থিতিশীল সংস্করণ কাজ করবে না। বর্তমানে আপনি এটা সর্বশেষ বিটা ‌‌(v5.4) ইনস্টল করে ব্যবহার করতে পারবেন। আমাদের নিয়ম অনুযায়ী নোভা লঞ্চার অ্যাপ ব্যবহার করে অ্যান্ড্রয়েডে কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করুন।

আরো পড়ুন:অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের ৬টি গুরুত্বপূর্ণ গোপন ফিচার

আপনি নোভা লঞ্চার  এর প্লে স্টোর পৃষ্ঠায় গিয়ে এবং গুগল একাউন্টের সাথে লগইন করে। অথবা তাদের অফিসিয়াল ওয়েবসাইটের নভা দ্বারা প্রদত্ত APk ডাউনলোড এবং ইন্সটল করে "একটি পরীক্ষক হন‌"এই নিবন্ধন করে নোভা লঞ্চার এর বিটা সংস্করণ করে ইন্সটল করতে পারেন। কিভাবে ইন্সটল করে নোভা লঞ্চার অ্যাপ ব্যবহার করে অ্যান্ড্রয়েডে কাস্টমের শর্টকাট তৈরী করতে পারবেন।

তিল শর্টকাট  অ্যাপ ইনস্টল

এটি এমন একটি অ্যাপ যা আপনাকে নোভা লঞ্চার এর সাথে একীভূত করে কাস্টমার শর্টকাট তৈরি করতে সাহায্য করবে। আপনার প্লে স্টোর থেকে এই অ্যাপ টি ইন্সটল করুন। 

আরো পড়ুন:৬টি সেরা অ্যান্ড্রয়েড অ্যাপ শুধুমাত্র প্রফেশনালদের জন্য

একটির বিনামুল্যে একটি ট্রায়াল পিরিওড রয়েছে। যার পড়ে আপনি একটি কিনতে পারেন বা আপনাকে অ্যাপটি কিনতে বলে সূক্ষ্ম অনুস্মারক সহ এর কার্যকারিতা উপভোগ করতে পারেন।(14 দিনের ট্রায়াল পিরিওড সহ , রিমাইন্ডার সহ বিনামূল্যে 2.99$) দিয়ে ইন্সটল করুন। 

 তিল শর্টকাট ব্যবহার করে কিভাবে  অ্যান্ড্রয়েডে কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করবেন

আপনাকে নোভা লঞ্চার ডিফল্ট লঞ্চার হিসেবে সেট করতে হবে কারণ তিল শর্টকাট দ্বারা তৈরি কাস্টম শর্টকাটগুলো শুধুমাত্র নভা লঞ্চের হোমস্ক্রিনে প্রদর্শিত হয়। চলুন দেখে নেই কিভাবে তিল শটকার্ট সেটআপ করবেন:

  • তিল শর্টকাট অ্যাপটি ব্যবহার করার জন্য আপনাকে অ্যাকসেসিবিলিটি সেটিংস এর মধ্যে এটির অনুমতি দিতে হবে।
  • চালু হলে এটি আপনাকে সরাসরি প্রয়োজনীয় সেটিংস পৃষ্ঠায় পাঠাবে কিন্তু আপনি যদি এটিকে কোনভাবে মিস করেন তাহলে শুধু সেটিংস >নিরাপত্তা> অ্যাক্সিসিবিলিটিতে> সিস্টেম শটকার্ট এ যান‌ এবং এটিতে অ্যাক্সেস দিন।
  • অ্যাক্সিসিবিলিটিতে অনুমতি প্রদান করুন।
  • সম্পন্ন হলে অ্যাপ টি চালু করুন।

শটকার্ট সেটআপ কিভাবে করবেন

  • অ্যাপটিতে যেখানে শটকার্ট লেখা ঐখানেক চাপুন
  • এখানে আপনি আপনার সমস্ত অ্যাপ দেখতে নিচে স্ক্রল করুন।প্রতিটি অ্যাপে সাথেই আপনি আপনার সাথে পূর্বনির্মিত শর্টকাটের সংখ্যা পাবেন।
  • শর্টকাটগুলো প্রকাশ করতে আইকনে আলতো চাপুন
  • শর্টকাট কোন রকম করতে বেছে নিতে পারেন যা আপনি দেখতে চান না।
  • এমন কি অ্যাপ এর নামের পাশে সুইচ অফ ফিলিপ করে আপনি যে কোন অ্যাপের জন্য এত শর্টকাট করতে সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে বেছে নিতে পারেন।
  • যে অ্যাপ গুলো আপনাকে কাস্টম শর্টকাট তৈরী হতে দেয় তাদের নামের পাশে একটি করে "নতুন যোগ করুন" থাকবে একটি কাস্টম শর্টকাট তৈরি করতে অ্যাপের নামের উপর আলতো চাপুন। এবং" নতুন যোগ করুন" ক্ষেত্রের ভিতরে টাইপ করে শর্টকাটগুলো যোগ করুন।
  • শর্টকাটগুলো আপনিতেই আপের জন্য তৈরি করেছেন তার উপর নির্ভর করবে।
  • আপনি যে পরামর্শটি চান তাতে আলতো চাপুন।

কাজগুলো দ্রুত সম্পন্ন করতে কিভাবে অ্যান্ড্রয়েডে কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করবেন

আশাকরি আপনার ডিভাইসে ব্যাবহার করা সবচেয়ে প্রিয় কাস্টমাইজেসনগুলোর মধ্যে এটি একটি হয়ে উঠেছে। এবং আপনি এই বৈশিষ্ট্য গুলো পছন্দ করবেন এবং কিভাবে আপনার কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করবেন তা বুঝতে পেরেছেন।


 কিভাবে অ্যান্ড্রয়েডে কাস্টম অ্যাপ শর্টকাট মুছে ফেলবেন

এতক্ষণ আমি আপনাকে দেখিয়েছি কিভাবে অ্যান্ড্রয়েডে কাস্টম অ্যাপ শর্টকাট তৈরি করবেন‌।এখন আমি আপনাকে দেখাবো কিভাবে অ্যান্ড্রয়েডে কাস্টম অ্যাপ শর্টকাট মুছে ফেলবেন।

 আপনার অ্যান্ড্রয়েড হোম স্ক্রিন থেকে একটি শটকার্ট মুছে ফেলতে এটির আইকনে দীর্ঘক্ষন চাপ দিন এবং পপ আপ মেনু থেকে সরান‌ এ আলতো চাপুন।

গুগল পিক্সেল এবং অ্যান্ড্রয়েডের অন্যান্য সংস্করণে আপনাকে দীর্ঘ ক্ষন প্রেস করতে হবে এবং না তারপর আইকনটি কে স্ক্রিনের শীর্ষে স্থান সরান এলাকায় টেনে নিতে হবে।

আরো পড়ুন:ফ্রি SMS পাঠানোর অ্যাপ ডাউনলোড করুন

আমাদের আজকের এই পোস্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং আপনার মন্তব্য কি কমেন্ট বক্সে ছুড়ে দিন। আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করার আমন্ত্রণ রইল। ধন্যবাদ।


 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া