আলোর নিউজ https://www.alornews.com/2022/04/blog-post_30.html

বিকাশ - ইতিহাস ও উত্থান সম্বন্ধে জানুন

 আপনি কি বিকাশ - ইতিহাস ও উত্থান। সম্পর্কে জানতে চান? বর্তমানে বিকাশ বাংলাদেশের সবচাইতে সুপরিচিত মোবাইল ব্যাংকিং সেবা। এটি অন্যান্য মোবাইল ব্যাংকিং থেকে সবচাইতে এগিয়ে। এটি সবচেয়ে কম সময়ে বাংলাদেশের প্রতিটি কোনায় কোনায় পৌঁছে গেছে। তাই আমাদের সকলেরই আগ্রহ বিকাশ - ইতিহাস ও উত্থান সম্পর্কে জানতে। 



আপনাদের সুবিধার্থে, আমার আজকে আলোচনা করব বিকাশ - ইতিহাস ও উত্থান নিয়ে। আরো জানতে পারবেন বিকাশ এর সেবা সমূহ। আরো আলোচনা করবো বিকাশের পুরস্কার ও স্বীকৃতি সমূহ নিয়ে। বিকাশ তাদের সফলতার জন্য অনেকগুলো পুরস্কার ও স্বীকৃতি অর্জন করেছে। তাই বিকাশ - ইতিহাস ও উত্থান সম্পর্কে জানতে আমাদের আজকের পুরো পোস্টটি পড়ুন। কারণ আমার আজকে পুরো পোস্ট জুড়ে আলোচনা করব বিকাশ - ইতিহাস ও উত্থান নিয়ে। 

পোস্ট সূচিপত্র: বিকাশ - ইতিহাস ও উত্থান।

বিকাশ এর ইতিহাস: বিকাশ - ইতিহাস ও উত্থান।

কামাল কাদি এবং ইকবাল কাদি নামে দুই ভাই 2009 সালে ইউএস এতে Money in motion LLC নামে একটি স্টাপ প্রতিষ্টা করেন। Money in motion LLC এর সাথে যুক্ত ছিলেন নিক হিলস। যিনি ছিলেন ক্যানিয়ার M pesa মোবাইল ব্যাংকিং এর প্রতিষ্ঠাতা। তাদের একটি মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল। পরবর্তীতে বাংলাদেশ সরকার ব্যাংকগুলোকে মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠার জন্য অনুমতি প্রদান করে। 

মোবাইল ব্যবহারকারী অসংখ্য হলেও মোবাইল ব্যাংকিং সেবার তেমন প্রচলন ছিল না। আর এই সুযোগটা কাজে লাগায় তারা। তারপর তারা তিনজন মিলে 2010 সালে ব্রাক ব্রাক ব্যাংকের অধীনে প্রতিষ্ঠা করে বিকাশ মোবাইল ব্যাংকিং সেবা। বিকাশ কার্যক্রম প্রতিষ্ঠার জন্য money in motion LLC বিনিয়োগ করে 5 মিলিয়ন ডলার। এবং কামাল কাদিকে বিকাশের সিইও হিসেবে ঘোষণা করা হয়। 

পরবর্তীতে রবি নেটওয়ার্কে সহযোগী হিসেবে নিয়ে 2011 সালে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে বিকাশ। তার কিছুদিন পরই গ্রামীণফোন, বাংলালিংক এবং এয়ারটেল যুক্ত হয় বিকাশ সহযোগী হিসেবে। 

বিকাশের উত্থান: বিকাশ - ইতিহাস ও উত্থান।

বাংলাদেশের মোট জনগণের 62 % মানুষ মোবাইল ব্যবহারকারী। এবং 70 % মানুষ গ্রাম অঞ্চলে বসবাস করে। আর গ্রামাঞ্চলের মানুষ এর ক্ষেত্রে পিছিয়ে ছিলেন। আর এর প্রতিষ্ঠাতারা এই সুযোগকে কাজে লাগিয়ে এবং গ্রামাঞ্চলকে প্রধান টার্গেট বানিয়ে শুরু করে বিকাশ ব্যাংক মোবাইল ব্যাংকিং সেবা। 

বিকাশ 500 জন এজেন্ট নিয়ে শুরু করে কার্যক্রম। প্রায় এক বছরের বিকাশ এর গ্রাহক সংখ্যা দাঁড়ায় 20 লাখ। আর এভাবেই আস্তে আস্তে বিকাশ গ্রাহকদের মনে আস্তা তৈরি করে নেয়। তারপর আর বিকাশে পিছনে ফিরে তাকাতে হয়নি। 

2013 সালে এক কোটির উপর দাঁড়ায় বিকাশের গ্রাহক সংখ্যা। প্রথমদিকে তারা শুধুমাত্র টাকা দেওয়া নেওয়া সুবিধা থাকলেও পরবর্তীতে মোবাইল ওয়ালেট সেবা বাড়ায়। যার জন্য 75 টি প্রতিষ্ঠান এবং 600 টি দোকান বিকাশ পেমেন্ট গ্রহণ করে। এই বছর 1 মিলিয়ন ডলার ট্রানজেকশন হয় বিকাশের মাধ্যমে। 

প্রায় 2 কোটি বিকাশ গ্রাহক সংখ্যা দাঁড়ায় 2015 সালে। এবং 1 লাখ 16 হাজার এজেন্ট সংখ্যা দাঁড়ায় দেশব্যাপী। 

প্রতিদিন প্রায় 36 লাখ টাকা লেনদেন হতো 2016 সালে বিকাশের মাধ্যমে। এভাবেই দিন দিন বাড়তে থাকে বিকাশের অগ্রগতি। বিকাশ পেমেন্টের সুবিধা পাচ্ছিল গ্রাহকরা 700 টি প্রতিষ্ঠান থেকে 30 হাজার আউটের। 

2017 সালে বিকাশ রিভিনিউ বেড়ে দাঁড়ায় 1 হাজার 4 শত 84 কোটি টাকা। এই সময় দৈনিক লেনদেন হত 750 কোটি টাকা এবং বিকাশের মাধ্যমে দৈনিক লেনদেন 45 লাখ টাকা। 

2018 সালে সর্বপ্রথম বিকাশ মোবাইল অ্যাপ মার্কেটে নিয়ে আসা হয়। তারপর থেকে বিকাশের মাধ্যমে লেনদেন আরো বেড়ে যায়। 2018 সালের বিকাশের রিভিনিউ বেড়ে হয়েছিল 2 হাজার 4 শত 16 কোটি টাকা। 

বাংলাদেশের মোবাইল finencial services এর মাধ্যমে দৈনিক লেনদেন হতো গড়ে 1 হাজার 2 শত 64 কোটি টাকা 2019 সালে। তারমধ্যে বিকাশ এর মাধ্যমে লেনদেন হত 900 কোটি টাকা। 

2019 সালের বিকাশ গ্রাহকের সংখ্যা 3.8 কোটি ছাড়িয়ে ছিল। এবং 2 লাখ 30 হাজার ছিল বিকাশ এজেন্ট সংখ্যা ওই একই সময়ে। 
প্রায় 100 কোটি টাকা রেমিটেন্স এসেছে 2020 সালের এপ্রিল মাসে বিকাশের মাধ্যমে। বর্তমানে 93 টি দেশ থেকে বিকাশের মাধ্যমে টাকা আসার সুবিধা রয়েছে।

কিন্তু বিকাশকে লোসের মুখ দেখতে হয় 2009 সালে 68.5 কোটি টাকার। আবার 2020 সালে প্রফিট হয় 17.5 কোটি টাকা। যা এত বড় কোম্পানির তুলনায় নগণ্য। বিকাশে total asset ছিল 2020 সালে 5 হাজার 3 শত কোটি টাকা। বাংলাদেশ মোবাইল ব্যাংকিং এর 80% বিকাশের মাধ্যমে হয়ে থাকে।

বিকাশ এর পুরস্কার ও স্বীকৃতি অর্জন: বিকাশ - ইতিহাস ও উত্থান।

বিকাশ তার সার্ভিসের জন্য অনেকগুলো অ্যাওয়ার্ড এবং স্বীকৃতি পেয়েছে। 2019 সালে সর্বপ্রথম প্রথম আওয়ার্ড পায় বাংলাদেশ মোবাইল ফাইন্যান্স সার্ভিস থেকে। 2018 সালে ইনিভেশন অ্যাওয়ার্ড দেওয়া হয় বিকাশকে।  আরো অনেকে অ্যাওয়ার্ড এবং সম্মাননা দেওয়া হয় বিকাশকে।

শেষকথা: বিকাশ - ইতিহাস ও উত্থান।

আমাদের আজকের পোস্ট বিকাশ - ইতিহাস ও উত্থান পড়ে নিশ্চয়ই আপনি উপকৃত হয়েছেন। আশাকরি বিকাশের সেবা, ইতিহাস ও উত্থান সম্পর্কে জানতে পেরেছেন। আরো জানতে পেরেছেন বিকাশ এর সফলতার জন্য প্রাপ্ত পুরস্কার ও স্বীকৃতি সম্পর্কে। মূলত বিকাশ তাদের নির্ভরযোগ্য সেবার জন্যই এতটা এগিয়ে যেতে পেরেছে। বাংলাদেশে মোবাইল ব্যাংকিং সেবা কে এগিয়ে নিয়ে যেতে বিকাশের ভূমিকা অতুলনীয়। আর যদি পোস্টটি পড়ে আপনাদের কোন প্রশ্ন বা মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া