আলোর নিউজ https://www.alornews.com/2022/04/blog-post_25.html

উইন্ডোজ রিকভারি টুল ব্যবহার করে কিভাবে মুছে ফেলা ফাইল গুলো পুনরুদ্ধার করবেন

 

মাইক্রোসফট উইন্ডোজ 10 মুছে ফেলা ফাইল গুলো পুনরুদ্ধার করতে একটি নতুন রিকভারি টুল যুক্ত করেছে। এটি অন্যান্য সফটওয়্যার থেকে অনেক ভালো কাজ করে যদিও অনেক ডেটা পুনরুদ্ধার প্রোগ্রাম রয়েছে তারপরও এটির অন্যান্য গুলোর চেয়ে  অন্যতম কারণ এটি উইন্ডোজ এর নেটিভ। অন্যান্যদের তুলনায় এটি ভালো কাজ করে।নতুন উইন্ডোজ রিকভারি টুলের  একটি মাত্র নেতিবাচক দিক হলো এটি একটি কমান্ড লাইন প্রোগ্রাম।




আমি আজকে আপনাকে সহজভাবে দেখাবো কিভাবে উইন্ডোজ রিকভারি টুল ব্যবহার করে মুছে ফেলা ফাইল গুলো পুনরুদ্ধার করতে পারবেন। আমার দেখানো নিয়ম অনুযায়ী উইন্ডোজ রিকভারি টুল ব্যবহার করে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করুন।

পোস্ট এর সূচিপত্র

উইন্ডোজ রিকভারি টুল কি

উইন্ডোস রিকভারি টুল HDD, SSD, বাহ্যিক হার্ড ড্রাইভ, USB ড্রাইভ এমন কি SD কার্ডের সাথে কাজ করে যা সত্যিই শুনলে  অবাক হওয়ার মত। এছাড়াও এই বৈশিষ্ট্য টি ব্যাবহার করার জন্য উইন্ডোজ 10 2004  বিল্ড এবং তার ওপরে থাকা উচিত 2020 আপডেট অনুযায়ী। 

আরো পড়ুন:CMD ব্যবহার করে কিভাবে কম্পিউটারে ভাইরাস রিমুভ করবেন

এখন আমি আপনাকে শিখানো ধাপে ধাপে উইন্ডোজ রিকভারি টুল ব্যবহার করে কিভাবে মুছে ফেলা ফাইল গুলো পুনরুদ্ধার করবেন। এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন এবংউইন্ডোজ রিকভারি টুল ব্যবহার করে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করুন।

মুছে ফেলা ফাইল গুলো কোথায় যায়

আপনি একটি ফাইল মুছে ফেললে এটি হার্ড ডিস্ক থেকে সম্পূর্ণরূপে মুছে যায় না। শুধু মাত্র ফাইল এর পয়েন্টটার‌ টি ব্যবহারকারীর থেকে আলাদা করা হয়।রাতে কেউ এটি অ্যাক্সেস করতে না পারে ।মুছে ফেলা ফাইল গুলো হার্ড ডিস্ক সেক্টর এ পাওয়া যায় এবং এটি অন্য কোনো ডেটা সেট দ্বারা ওভাররাইট না হওয়া পর্যন্ত সেখানেগ থেকে যাবে।

আরো পড়ুন:১০ টি সেরা গ্যালারি অ্যাপস সম্পর্কে আপনিও জেনে নিন

তাই উইন্ডোজ রিকভারি টুল ব্যবহার করে কিভাবে মুছে ফেলা ফাইল গুলো পুনরুদ্ধার করবেন তা নিয়ে আমাদের আজকের এই পোস্ট। সঠিক নিয়মে উইন্ডোজ রিকভারি টুল ব্যবহার করে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করুন।

উইন্ডোজ রিকভারি টুল ব্যবহার করে কিভাবে মুছে ফেলা ফাইল গুলো পুনরুদ্ধার করবেন। 

নিচের দেখানো নিয়ম অনুযায়ী আপনি আপনার উইন্ডোজ রিকভারি টুল ব্যবহার করে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করুন:

  • Microsoft store থেকে Windows Recovery Tool (ফ্রী) ডাউনলোড করুন।
  • ইনস্টল করার পরে অ্যাডমিনিস্ট্রেটর এর বিশেষাধিকার মেনে কমান্ড প্রম্পট খুলুন। এখন winfr চালান 
  • এবং এটি আপনাকে উইন্ডোজ ফাইল রিকভারির সমস্ত কমান্ড লাইন সিনট্যাক্স দেখাবে।
  • ফাইল পুনরুদ্ধার করতে সবচেয়ে সহজ উপায় হলো নিচের সিনট্যাক্স ব্যবহার করুন।
  • winfr টাইপ করুন এবং আপনার যে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে চান সেটিতে প্রবেশ করুন।
  • ড্রাইভ এ প্রবেশ করুন যেখানে পুনরুদ্ধার করা ফাইলগুলো সংরক্ষণ করতে চান। 
  • যদি প্রক্রিয়াটি খুব বেশি সময় নেই তাহলে প্রক্রিয়াটি বাতিল করতে Ctrl+C টিপুন।
  • উপরের কমান্ডটি চালানোর পরে আপনাকে স্ক্যানিং প্রক্রিয়া  চালিয়ে যেতে "Y"চাপতে হবে।
  • একবার যদি আপনি এটি চালু করতে পারেন তাহলে আপনার ফাইলগুলো পুনরুদ্ধার করা হবে এবং জি ড্রাইভের একটি ফোল্ডারে সংরক্ষণ করা হবে।
  • আপনি যদি একটি নির্দিষ্ট ফাইল ফরম্যাট এর জন্য স্ক্যান করতে চান তাহলে  winfr C:G:/r/n *.pdf এই সিনটেক্স টি অনুসরন করুন।
  • DOCXS ফাইল গুলোর জন্য winfr C:G:/r/n *.docxs সিনটেক্স টি ব্যবহার করুন। আপনি MP3 ,MP3,DOC,PPT, ZIP এবং অন্যান্য ফাইলগুলো ফরম্যাট এর জন্য একই সিনটেক্স ব্যবহার করতে পারেন।
  • আপনি যদি নামের উপর ভিত্তি করে একটি ফাইল খুঁজে পেতে চান তাহলেই winfr C:G:/r/n *. ফাইলের নাম* সিনটেক্স টি ব্যবহার করুন
  • /r এবং /n এর সংমিশ্রণে যদি কোন ফলাফল দেওয়া না হয় তবে আপনি মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে একটি উন্নত "স্বাক্ষর" মোড ব্যবহার করতে পারেন।infr C:G:/x/y : pdf এটি ব্যবহার করুন।
  • আপনি যদি মুছে ফেলা ফাইল গুলোর জন্য একটি নির্দিষ্ট ফোল্ডারে স্ক্যান করতে চান তাহলে এই সিনটেক্স টি অনুসরণ করুন winfr C:G:/n\users\your username\Documents\
  • আপনি একটি নির্দিষ্ট ফোল্ডারে একটি নির্দিষ্ট ফাইল বিন্যাস স্ক্যান‌ করতে চান তাহলে  এই সিনটেক্স টি ব্যবহার করুন winfr C:G:/n\users\your username\Documents\*. PDF

এই ভাবে আপনি আপনার খুব সহজেই উইন্ডোজ রিকভারি টুল ব্যবহার করে কিভাবে মুছে ফেলা ফাইল গুলো পুনরুদ্ধার করবেন।

আরো পড়ুন:ডিজিটাল মার্কেটিং কোর্স - Best Digital Marketing Course in Bangladesh

আশা করি আমাদের আজকের এই পোস্টটি পড়ে আপনি অনেক উপকৃত হবেন।উইন্ডোজ রিকভারি টুল ব্যবহার করে কিভাবে মুছে ফেলা ফাইল গুলো পুনরুদ্ধার করবেন তা নিয়ে পোস্ট টি ছিল। পোস্ট এর কোথাও কিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট করুন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। এরকম আরো অনেক পোস্ট রয়েছে আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে। আরো অনেক ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌গুরুত্বপূর্ণ পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট টি ভিজিট করে আসুন। ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া