আলোর নিউজ https://www.alornews.com/2022/04/blog-post_18.html

শাওমী- উত্থান ও সফলতা দেখে নিন।

 শাওমী বর্তমানে বিশ্বের সবচাইতে নামকরা একটি কোম্পানি। কিন্তু শাওমী- উত্থান ও সফলতা। এতটা সহজ ছিল না। মাত্র 11 বছর আগে 6 এপ্রিল 2010 সালে প্রতিষ্ঠিত হয় শাওমি কোম্পানি। এটি সর্বপ্রথম ইলেকট্রনিক্স কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করে। এটির সদর দপ্তর চীনের বেইজিং এ অবস্থিত। শাওমি হোম অ্যাপলিয়েন্স, স্মার্ট মি টিভি, স্মার্ট হোম, স্মার্টফোন, স্মার্ট মি ওয়াচ, লেপটপ এবং আরো অনেক ধরনের পণ্য আবিষ্কার করে। বর্তমানে এর কর্মী সংখ্যা ১৮০০ এর উপরে। শাওমি এর অফিশিয়াল ওয়েবসাইট হলো mi.com. 




আমরা যারা শাওমী সম্পর্কে জানতে আগ্রহী, যেমন: কিভাবে শাওমি এত তাড়াতাড়ি সফলতা লাভ করল বা শাওমির উত্থান কিভাবে হয়েছিল? তাদের জন্য আজকে আমরা আলোচনা করব শাওমী - উত্থান ও সফলতা।

পোস্ট সূচিপত্র: শাওমী - উত্থান ও সফলতা।

শাওমি উত্থান: শাওমী - উত্থান ও সফলতা।

শাওমির সি ই ও এবং প্রতিষ্ঠাতা লি জুন সর্বপ্রথম তার ৮ জন বন্ধুকে নিয়ে প্রতিষ্ঠা শুরু করেন। সর্বপ্রথম শুরু করতে তার ফান্ড এর প্রয়োজন হয়। ফান্ডের জন্য তিনি সর্বপ্রথম রনি চ্যান নামক একজন বিনিয়োগকারী কাছে যান। তিনি আগেও কয়েকবার লি জুন এর কাজে বিনিয়োগ করেছিলেন। এবারও তিনি লি জুন এর সাহায্য কাজে বিনিয়োগ করলেন। আরো সহযোগিতা পাবেন ভেঞ্জার এবং আইডিজি এর কাছ থেকে। তাদের কাছ থেকে তিনি ১.১ মিলিয়ন ফান্ড একত্রিত করেন।

তারপর ৮ জন co-founder সাথে নিয়ে 2010 সালের 6 এপ্রিল শাওমি আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠা করে লি জুন। প্রথমে শাওমি কাস্টম রম ও মোবাইল সফটওয়্যার তৈরি করত। MIUI এটি ছিল তাদের এমন একটি সফটওয়্যার। কিছুদিন পরই কাস্টম রম দিয়ে তৈরি শাওমি মি ফোন বাজারে আসে। এই ফোনটি বাজারে আসার পরেই গ্রাহকদের আকর্ষণ কেড়ে নেয়। আর এভাবেই শাওমি মাত্র কয়েক বছরেই হুয়াওয়ে, স্যামসাং এবং অ্যাপল এর সাথে পাল্লা দিয়ে বিশ্বে মোবাইল কোম্পানি হিসেবে চতুর্থ স্থান দখল করে নেয়। এটাই শাওমি কোম্পানির উত্থানের ইতিহাস।

এতক্ষণ আমরা আলোচনা করলাম শাওমির উত্থান নিয়ে। এখন আমরা দেখব শাওমির সফলতা।

শাওমি সফলতা: শাওমী - উত্থান ও সফলতা। 

উন্নত রম ব্যবস্থাপনা, উন্নত ব্যাটারি ব্যবস্থাপনা ও কাস্টম রম নির্মিত প্রথম  2010 সালে MIUI নিয়ে আসে শাওমি। ফোনের এত উন্নত ব্যবস্থাপনার উন্নয়নকারীদের নজর কাড়ে। তাই ফোন বাজারে আসার 34 ঘণ্টার মধ্যেই প্রায় সাড়ে তিন লাখ pre-order চলে আসে। 

চীনের এই শাওমি ফোন তাদের সম্বন্ধে মানুষের ধারণা বদলে দেয়। তারপর 2012 সালে শাওমি নিয়ে আসে আরও একটি ফোন MIUI 2. যেটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ব্যবস্থাপনা ছিল। 2013 সালে নিয়ে শাওমি আসে স্মার্ট টিভি খুব ভালো আলোড়ন ফেলে। এই বছরই শাওমি ফোন চীনে পঞ্চম সর্বাধিক ব্যবহৃত ফোন হিসেবে চিহ্নিত হয়। 

চীনের সবচেয়ে মোবাইল ফোন প্রস্তুতকারক কোম্পানি ছিল শাওমি 2014 সালে। এবছর ফ্লিপকার্ট এর মাধ্যমে ভারতে প্রায় 3 লাখ মোবাইল বিক্রি হয়। তাছাড়া প্রতি ৪.২ সেকেন্ডে ভারতে প্রায় 1 মিলিয়ন মোবাইল বিক্রি হয়। শাওমির সিইও 2015 সালে বাজারে প্রায় 100 মিলিয়ন মোবাইল বিক্রির ঘোষণা দেন। 

2016 সালে শাওমি মোবাইল বিক্রি সংখ্যা দাঁড়ায় 23.16 মিলিয়ন। 2017 সালে শাওমি মোবাইল বিক্রি সংখ্যা দাঁড়ায় 91 মিলিয়ন। এ সময় ভারত থেকে আয় করে 328 মিলিয়ন ডলার এর মত। কিন্তু 2015-2016 সালে সামরিক বিপদের মুখোমুখি দেখা দিলেও কিছুদিন পরেই 67% লাভে আবার শক্ত ভাবে ঘুরে দাঁড়ায় শাওমি। চীনের বাহিরে শাওমির লাভ ছিল 2015 সালে 4 শতাংশ। কিন্তু 2018 সালে তা বেড়ে দাঁড়ায় 40 শতাংশ। 

2019 সালে শাওমির আয় বেড়ে দাঁড়ায় 29.4 মিলিয়ন ডলার। শাওমি শুধু ফোন নয় অন্যান্য ইলেকট্রনিক্স পণ্য বাজারে নিয়ে আসে পাশাপাশি। এগুলোরও উন্নত ব্যবস্থাপনা থাকায় বাজারে জনপ্রিয়তা লাভ করে। এজন্যই শাওমির ফিউচার 50 তম স্থান থেকে সপ্তম স্থান দখল করে। 2020 সালে করোনা মহামারীর জন্য ফোন বিক্রি কমে যায়। তবুও শাওমির লাভ বেড়ে দাঁড়ায় 3.63 %. 

বাংলাদেশে শাওমি নোট 9 ফোন একদিনে 30000 বিক্রি হয় যা রেকর্ড গড়েছিল। ভারতে শাওমি ফোন 1 মাসে 12 মিলিয়ন বিক্রি হয়। মাত্র 24 ঘন্টায় 2014 সালে 2.1 মিলিয়ন ফোন বিক্রি হয় গিনেস বুকে নাম লেখা ছিল শাওমি। 

এভাবে দিনের পর দিন শাওমি সফলতায় এগিয়ে চলছে। মূলত এটি তাদের উন্নত ব্যবস্থাপনার জন্যই এতটা উন্নতি সহজ হয়েছে। কিন্তু শাওমী- উত্থান ও সফলতা। এর পেছনে অনেক কঠোর পরিশ্রম রয়েছে।

শেষ কথা: শাওমী - উত্থান ও সফলতা।

এতক্ষণে আমরা জেনে নিলাম শাওমী - উত্থান ও সফলতা। শাওমি প্রতিষ্ঠার পাঁচ-ছয় বছরের মধ্যেই তারা সফলতার মুখ দেখতে পায়। আর এখনও পর্যন্ত তারা বিশ্ববাজারে ঠিকে আছে। মূলত তারা কম দামে ভালো কনফিগারেশনের ফোন দেওয়ার জন্য এতটা উন্নতি সম্ভব হয়েছে। আপনার যদি আমাদের আজকের পোস্ট শাওমী- উত্থান ও সফলতা  ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন। আর যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই নিচের কমেন্ট বক্সে জানাবেন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া