আলোর নিউজ https://www.alornews.com/2022/04/2022_13.html

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2022

 আমরা সকলেই অবগত আছি যে পৃথীবিতে প্রতিটা মানুষের জন্য জন্ম নিবন্ধন বাধ্যতামূলক ভাবে প্রয়োজন। জন্ম নিবন্ধন বা  Birth Certificate সম্পর্কে জানেনা এ রকম মানুষের সংখ্যা খুবই কম বা নাই বললেই চলে। প্রতিটি মানুষকেই জন্মের পরপরই জন্ম সনদ বা Birth Certificate করতে হয়।


যতক্ষন পর্যন্ত একজন মানুষের ভোটার আইটি কার্ড বা জাতীয় পরিচয় পত্র পাবে না ততক্ষণ এই জন্ম নিবন্ধন সনদ বা Birth Certificate জাতীয় পরিচয় প্রত্রের বিকল্প হিসাবে ব্যবহার করা যাবে। আর এই জন্ম সনদ পাওয়ার কতই না ঝামেলা পোহাতে হয় আমাদের । ইউনিয়ন পরিষদ বা পোরসভাই ঘুরতে ঘুরতে হয়রানির শেষ থাকেনা। 


কিন্তু এখন এই হয়রানির দিন শেষ । এখন আমরা ঘরে বসেই আমাদের কাংক্ষিত জন্ম সনদ বা Birth Certificate অনলাইনে খুব সহজেই আবেদন করতে পারছি। তাহলে আজ আমরা জানতে চলেছি জন্ম নিবন্ধন অনলাইনে করার নিয়ম 2022 বা Birth Certificate অনলাইনে করার নিয়ম 2022।


সূচিপত্রঃ জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2022



জন্ম নিবন্ধন অনলাইনে করার আবেদন

জন্ম নিবন্ধন অনলাইনে করার জন্য প্রথমেই আমাদের এই লিংকে যেতে হবে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন (bdris.gov.bd)

তারপর এমন একটা এন্টারফেস আসবে। সেখানে জন্ম স্থানে টিক দিয়ে পরবর্তী লেখায় ক্লিক করুন।


তারপর নিচে আরেকটি বক্স আসবে সেখানে নিচের বায়োডাটা সঠিকভাবে পূরন করুন। এবং পরবর্তী বাটনে ক্লিক করুন।


উপরের ইন্টারফেসটি সঠিকভাবে পূরন করা হলে পরবর্তী বাটনে চাপ দিন তাহলে আপনার সামনে নিচের মত আরেকটি ইন্টারফেস চলে আসবে। সেখানে আপনার পিতা মাতার জন্ম সনদ নম্বর ও নাম ঠিকানা সঠিক ভাবে পূরন করুন।


উপরের ইন্টারফেসটি সঠিকভাবে পূরন করা হলে পরবর্তী বাটনে চাপ দিন। এবং পরবর্তী বাটনে চাপ দিলে নিচের মত একটি ইন্টরফেস আসবে।


উপরের ইন্টারফেসে কোনটিই নয় এ বাটনে কিল্ক করুন। তারপর স্থায়ী ঠিকানার একটি এন্টারফেস আসবে সেখানে স্থায়ী ঠিকানায় ক্লিক করুন। আর নিচের কোনটিই নয় এ ক্লিক করলে আবার স্থায়ী ঠিকানায় ক্লিক করতে হবে।

আপনার সমস্ত ঠিকানা সঠিক থাকলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। এবং আপনাকে একটি কোড দেয়া হবে । এবং আবেদন পত্রটি প্রিন্ট করুন। তারপর আপনাকে সকল কাগজপত্র ও আবেদন পত্রটি ইউনিয়ন পরিশোধ/পৌরসভায় জমা দিন আপনার সব কাজ ঠিক থাকলে আপনাকে চেয়্যারমান ও সচিব এর সিল স্বাক্ষর সহকারে আপনার হাতে তুলে দেয়া হবে।

জন্ম নিবন্ধন অনলাইনে যাচাইঃ জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2022

আপনার জন্ম নিবন্ধনটি কি অবস্থায় আছে তা জানার জন্য এই লিংকে ক্লিক করুনঃ আবেদনপত্রের অবস্থা (bdris.gov.bd)

এই লিংকে ক্লিক করলে নিচের মত একটি এন্টারফেস আসবে। সেখানে আপনার জন্ম নিবন্ধনের ধরন অর্থাৎ আপনি আবেদন করেছেন না সংশোধন করেছেন তা উল্লেখ্য করতে হবে। তারপর নিচের ঘরে আইডি নম্বর দিতে হবে। এবং শেষ ঘরে জন্ম তারিখ বসিয়ে পরবর্তী বাটনে চাপ দিন। তাহলেই আপনার কাংক্ষিত ফলাফল বেরিয়ে আসবে।

জন্ম নিবন্ধন অনলাইনে অবস্থান চেকঃ জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2022

আপনার জন্ম নিবন্ধনটি কি অবস্থায় আছে তা জানার জন্য এই লিংকে ক্লিক করুনঃ আবেদনপত্রের অবস্থা (bdris.gov.bd)

এই লিংকে ক্লিক করলে নিচের মত একটি এন্টারফেস আসবে। সেখানে আপনার জন্ম নিবন্ধনের ধরন অর্থাৎ আপনি আবেদন করেছেন না সংশোধন করেছেন তা উল্লেখ্য করতে হবে। তারপর নিচের ঘরে আইডি নম্বর দিতে হবে। এবং শেষ ঘরে জন্ম তারিখ বসিয়ে পরবর্তী বাটনে চাপ দিন। তাহলেই আপনার কাংক্ষিত ফলাফল বেরিয়ে আসবে।


জন্ম নিবন্ধনের প্রশ্ন ও উত্তরঃ জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2022

প্রশ্নঃ- জন্ম নিবন্ধন তৈরির পর কি তার কোন ভুল তথ্যের সংশোধন করা যাবে বা কোন উপায় আছে?

উত্তরঃ- অবশ্যই যাবে যেকোন ভূলের জন্য সংশোধন আছে। কিন্তু আমাদের সর্তকতার সহিত জন্ম নিবন্ধন করতে হবে যাতে ভূল না হয়। 

প্রশ্নঃ- জন্ম নিবন্ধন সংশোধন করতে কত দিন লাগে?

উত্তরঃ- জন্ম নিবন্ধন নম্বর সংক্রান্ত সংশোধনের জন্য কমপক্ষে ১ মাস সময় লাগবে কিন্তু জন্ম নিবন্ধনের নাম ঠিকানা সংশোধনের জন্য ১/২ মাস সময় লাগতে পারে।

প্রশ্নঃ- কোথা থেকে জন্ম নিবন্ধন সংশোধন করতে হবে?

উত্তরঃ-  আপনি কোথায় বসবাস করেন কোন তথ্য সংশোধন করতে চান তার উপর নির্ভর করেঃ যেমন সাধারণ ইউনিয়ন পরিষদ/ কাউন্সিলর অফিস অথবা উপজেলা অফিস/ ডিসি অফিসে সংশোধন করতে হয়।

এমনকি আপনি চাইলে অনলাইনে ঘরে বসে সংশোধন করতে পারেন।

প্রশ্নঃ- জন্ম নিবন্ধন সংশোধন করতে কি কি লাগে?

উত্তরঃ– এটি নির্ভর করবে আপনি কোন তথ্য সংশোধন করবেন তার উপর।সাধারণত ১০ বছরের উপরে হলে সকল ধরনের এডুকেশনাল সার্টিফিকেট, পিতা-মাতার ভোটার আইডি কার্ডের কপি, সংশোধনের পক্ষে প্রমাণ।

প্রশ্নঃ- যদি এডুকেশন সার্টিফিকেট না থাকে তাহলে কি সংশোধন করা যাবে না?

উত্তরঃ– যদি জন্ম নিবন্ধন সংশোধনকারীর বয়স ১০ বছরের নিচে হয় বা লেখাপড়া না করে থাকেন তাহলে তখন দার কোন এডুকেশনাল সার্টিফিকেট থাকে না। সেক্ষেত্রে তাদের টিকার কার্ড কিংবা মেডিকেল ডকুমেন্টস দিতে হবে।

প্রশ্নঃ- কিভাবে জন্ম নিবন্ধন সংশোধন করব?

উত্তরঃ– জন্ম নিবন্ধন সংশোধন করতে আপনাকে প্রথমে ইউনিয়ন পরিষদ / কাউন্সিলর কার্যালয়ে যেতে হবে। সেখানে দ্বায়িত্বরত কর্মকর্তাকে আপনার সংশোধিত তথ্য এবং সংশোধন এর পক্ষে প্রমান এবং যাবতীয় ডকুমেন্টস দিতে হবে।

তারপরে একটি ফাইল তৈরী করা হবে সেই ফাইলে আপনার সকল ডকুমেন্টস এবং আবেদন পত্র থাকবে। এই ফাইল  ডিসি অফিস/ উপজেলা অফিসে পাঠানো হবে।

সেখানে দ্বায়িত্বরত কর্মকর্তাগন একটা নির্দষ্টি সময়ের ভিতরে সংশোধন করে ইউনিয়ন পরিশোধ বা পৌরসভায় পাঠিয়ে দিবে সেখান থেকে আমাদের চ্যায়ারমান/পৌর মেয়র এর স্বাক্ষর সহকারে আপনাকে সংগ্রহ করতে হবে। জন্ম নিবন্ধন সংশোধন কপি পাওয়ার  আগে অবশ্যই অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করে নিবেন।

জন্ম নিবন্ধনের গুরুত্বঃ জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম 2022

জন্ম নিবন্ধন আমাদের প্রত্যেকের গুরুত্বপূর্ণ একটি জিনিস তা আমদের প্রতিনিয়ত কাজে লেগে থাকে যেমনঃ স্কুলে ভর্তি বা পাসর্পোট করার জন্য অতীব জুরীরি কিংবা ভোটার হওয়ার জন্য এ জন্ম নিবন্ধন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।


অবশেষে আমার মতে  আদর্শ নাগরিক হিসেবে প্রত্যেকেরই দরকার সঠিক তথ্য দিয়ে জন্ম নিবন্ধন তৈরি করা। কারন এই জন্ম নিবন্ধন বা জন্ম সনদের তথ্যকে কেন্দ্র করে আমাদের সকল সার্টিফিকেট থেকে শুরু করে ভোটার আইডি কার্ড পর্যন্ত সব তথ্য দেওয়া হয়।তাই নির্ভুল জন্ম সনদ আমাদের প্রত্যেকরই দরকার।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া