আলোর নিউজ https://www.alornews.com/2021/03/end-to-end-encryption.html

কিভাবে জুম এ End-to-End Encryption চালু করা যায়

 Zoom এর নিরাপত্তাজনিত দুর্ঘটনা ও Controversies এর পর Zoom আবারও তাদের কার্যক্রম শুরু করেছে। Zoom তাদের নতুন অতি কাংখিত ফিচার End-to-End Encryption চালু করেছে ফ্রি এবং পেইড উভয় প্রকার ব্যবহারকারীদের জন্য যা আসলেই চমকপ্রদ। এর আগে জুম একটি controversial পদক্ষেপ নিয়েছিল End-to-End Encryption ফিচারটি ফ্রি ইউজারদের জন্য অফার না করে। কিন্তু নিরাপত্তাজনিত দুর্ঘটনার মুখোমুখি হবার পর কোম্পানি দ্রুত সঠিক সিদ্ধান্ত গ্রহণ করে। এখন আপনি জুম এ End-to-End Encryption চালু করতে পারবেন আপনার পরিচয় আপনার ফোন নাম্বারের মাধ্যমে যাচাই করার মাধ্যমে।চলুন পাঠক এবার জুম এ কিভাবে End-to-End Encryption চালু করবেন এ সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।




জুম এ এন্ড-টু-এন্ড ইনক্রিপশন চালু করুন

আমরা এখানে জুম এর দুই ধরনের ব্যবহারকারী ব্যক্তিগত এবং গ্রুপ ও ব্যবসায়িক ব্যবহারকারীদের জন্য এন্ড-টু-এন্ড ইনক্রিপশন ব্যবহারের বিষয়ে বিস্তারিত আলোচনা করব। এছাড়াও আমরা কিছু বিশেষ বিষয়ে জানাব যা আপনাদের জেনে রাখা উচিত।

জুম এর এন্ড-টু-এন্ড ইনক্রিপশন এর উল্লেখযোগ্য বিষয়

এই বিষয়ে বিস্তারিত আলোচনার পূর্বে কিছু উল্লেখযোগ্য বিষয় রয়েছে যা আপনার জেনে রাখা উচিত। এন্ড-টু-এন্ড ইনক্রিপশন এর পরেই আপনি জুম এর সকল ফিচার যেমন ক্লাউড রেকর্ডিং,স্ট্রিমিং,লাইভ ট্রান্সক্রিপশন,হোস্টের আগে জয়েন করা ইত্যাদি ব্যবহার করতে পারবেন না। এছাড়াও ব্যবহারকারীরা End-to-End মিটিং এ টেলিফোনিক মাধ্যমে জয়েন করতে পারেন না। 
আরো পড়ুনঃ জনপ্রিয় টিশার্ট কিনতে এই লিংক ভিজিট করুনঃ Trend Merch
এ বিষয়ে জুম এর বক্তব্য হচ্ছে এন্ড-টু-এন্ড ইনক্রিপশন ফিচারটি এখনও পর্যন্ত কারিগরী উন্নয়ন পর্যায়ে আছে তাই সকল ফিচার আসতে সময় প্রয়োজন। এই সকল বিষয় ব্যতিরেকে ফ্রি এবং পেইড সকল ব্যবহারকারীরাই এন্ড-টু-এন্ড ইনক্রিপশন সাপোর্ট পাচ্ছেন। কিন্তু ফ্রি ব্যবহারকারীদের তাদের পরিচয় ভেরিফাই করতে হচ্ছে তাদের ফোন নাম্বার দ্বারা এবং গ্রহনযোগ্য বিলিং অপশন যুক্ত করতে হবে।পরবর্তী বিষয় হচ্ছে জুম এ এন্ড-টু-এন্ড ইনক্রিপশনএখন শুধুমাত্র অফিসিয়াল ক্লায়েন্টদের জন্য সচল আছে। মূলত এন্ড-টু-এন্ড ইনক্রিপশন প্রযোজ্য নিম্নোক্ত কোম্পানির স্বনামধন্য কিছু  অ্যাপস যেমন Windows, macOS, Linux, Android, iOS and Zoom Rooms।  এই মুহূর্তে ওয়েবে  এন্ড-টু-এন্ড ইনক্রিপশন  প্রযোজ্য নয়। 

End-to-End মিটিং এ জয়েন করতে হলে সকল ব্যবহারকারীকে  এন্ড-টু-এন্ড ইনক্রিপশন চালু করতে হবে। আমরা এর আগে জুম এর সাথে গুগল মেট এর তুলনা করতে  যে সকল বিষয় জানিয়েছিলাম  encryption এর বিষয়টিও সেরকম।

জুম এর ব্যক্তিগত ব্যবহারকারীদের জন্য কিভাবে এন্ড-টু-এন্ড ইনক্রিপশন চালু করবেন

১.আপনি জুম এ  এন্ড-টু-এন্ড ইনক্রিপশন চালু করতে পারবেন শুধুমাত্র ওয়েব পোর্টাল এর মাধ্যমে। তাই প্রথমে জুম এর সেটিংস পেজ ওপেন করুন এবং সেখান থেকে "Meeting" ট্যাবে যান।



২.এখানে নিচের দিকে স্ক্রল করুন এবং "toggle" অপশনটি সচল করুন যাতে আপনি এন্ড-টু-এন্ড ইনক্রিপশন চালু করতে পারেন।

৩.এরপর এখানে আপনার ফোন নাম্বার দিতে হবে। নাম্বার প্রবেশ করান এবং "সেন্ড ভেরিফিকেশন কোড" অপশনে ক্লিক করুন।


৪. এরপর ওয়ান টাইম কোডটি প্রবেশ করান যেটা আপনার ফোন নাম্বারে এসেছে এবং ভেরিফাই অপশনে ক্লিক করুন।


৫.অবশেষে জুম এ এন্ড-টু-এন্ড ইনক্রিপশন  চালু হয়ে যাবে। এরপর শুধু এন্ড-টু-এন্ড ইনক্রিপশন  সিলেক্ট করুন ডিফল্ট encryption টাইপ হিসেবে এবং সেভ করে নিন। ব্যাস প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।

৬.যদি জুম মিটিং এন্ড-টু-এন্ড ইনক্রিপশন হয় আর ভেরিফাই করার প্রয়োজন পড়ে তাহলে স্ক্রিনের উপরের বাম দিকের কোনায় একটি সবুজ শিল্ড লোগো দেখতে পাবেন। মনে রাখবেন GCM Encryption এ ও  একটি সবুজ শিল্ড দেখানো হয় কিন্তু এখানে রয়েছে একটি চেকমার্ক চিহ্ন,কিন্তু End-to-End চালু করতে আপনি পাবেন একটি প্যাডলক সিম্বল সবুজ শিল্ডের ভিতরে সাথে থাকবে একটি নিরাপত্তা কোড।

জুম এর গ্রুপ এবং একাউন্ট এডমিনের জন্য এন্ড-টু-এন্ড ইনক্রিপশন চালু করুন

১.জুম এর সেটিংস পেজ ওপেন করুন এবং সেখান থেকে একাউন্ট ম্যানেজমেন্ট>একাউন্ট সেটিংস এ যান।
২.এখানে "মিটিং" অপশনে ক্লিক করুন এবং "সিকিউরিটি ট্যাব" অপশনে যান। এবার toggle সচল করুন যাতে আপনি এন্ড-টু-এন্ড ইনক্রিপশন ব্যবহার করতে পারেন।
৩.এরপর ডিফল্ট Encryption হিসেবে এন্ড-টু-এন্ড ইনক্রিপশন সেভ করে নিন।

৪.যদি আপনি আপনার গ্রুপ অথবা একাউন্টের সকল ব্যবহারকারীর জন্য  এন্ড-টু-এন্ড ইনক্রিপশন বাধ্যতামূলক করতে চান "lock icon" এ ক্লিক করুন পরিবর্তনটি নিশ্চিত করতে।আপনার জুম মিটিংকে এন্ড-টু-এন্ড ইনক্রিপশন দ্বারা সুরক্ষিত করুনপ্রিয় পাঠক উপরে বর্নিত প্রক্রিয়া অনুযায়ী আপনি জুম এ এন্ড-টু-এন্ড ইনক্রিপশন চালু করতে পারবেন এবং নিরাপত্তাজনিত ঝুকিমুক্ত থাকবেন।যেহেতু ফিচারটি এখনো কারিগরি উন্নয়ন পর্যায়ে আছে অনেক প্রয়োজনীয় ফিচার এখনো এতে যুক্ত হয়নি আশা করছি খুব দ্রুত এ সমস্যার সমাধান হবে। তাই আমি আপনাকে পরামর্শ দেব যে তখনই কেবল এন্ড-টু-এন্ড ইনক্রিপশন ব্যবহার করুন যখন আপনার মিটিংটি খুবই গোপনীয়।

সকল প্র‍য়োজনীয় ফিচার পেতে আপনাকে এখনো কিছুদিন অপেক্ষা করতে হবে পাঠক। আজকের মত এখানেই শেষ করছি। এই বিষয়ে বিস্তারিত জানতে ভিজিট করুন "Zoom tips & tricks" আমাদের লিংককৃত আর্টিকেল। যেকোন মতামত ও প্রশ্ন করতে আমাদেরকে কমেন্ট করুন।আমরা অবশ্যই চেষ্টা করব যত দ্রুত সম্ভব উত্তর দেওয়ার। 

ধন্যবাদ সবাইকে।






অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া