আলোর নিউজ https://www.alornews.com/2021/03/blog-post_3.html

কিভাবে উইন্ডোজ ১০ এর লগইন পাসওয়ার্ড রিসেট করবেন

 আমরা সবাই কখনো না কখনো আমাদের একাউন্ট এর পাসওয়ার্ড ভুলে যাবার মত সমস্যায় পড়েছি।  ভেবে দেখুন আপনি একাউন্ট এ পাসওয়ার্ড টাইপ করতে যাচ্ছেন কিন্তু পাসওয়ার্ড মনে করতে পারছেন না, তখন আপনি কি করবেন? আপনি হয়ত ভাবছেন পাসওয়ার্ড রিসেট করা তো খুবই সহজ একটি কাজ,"Forget password" অপশন এ গিয়ে নতুন পাসওয়ার্ড রিসেট করে নিলেই তো হয়। হ্যা, আপনি যদি স্যোশাল মিডিয়া সাইট এর পাসওয়ার্ড ভুলে যান তাহলে এভাবে খুব সহজেই পাসওয়ার্ড রিসেট করতে পারবেন, কিন্তু যদি উইন্ডোজ ১০ এর লগইন পাসওয়ার্ড ভুলে যান তাহলে এটা রিসেট করা মোটেও সহজ হবে না। উইন্ডোজ ১০ এর লগইন পাসওয়ার্ড রিসেট করা বেশ জটিল একটি বিষয়। তবে চিন্তার কিছু নেই প্রিয় পাঠক, আজ আমি আপনাদের সাথে আমি আলোচনা করব কিভাবে উইন্ডোজ ১০ এর লগইন পাসওয়ার্ড রিসেট করবেন এই বিষয়টি নিয়ে। আশা করি আর্টিকেলটি পড়ার পর উইন্ডোজ ১০ এর লগইন পাসওয়ার্ড রিসেট করার কাজটি আপনার কাছে অপেক্ষাকৃত সহজ মনে হবে। চলুন দেরী না করে শুরু করা যাক।




উইন্ডোজ ১০ এর লগইন পাসওয়ার্ড রিসেট করুন

পাসওয়ার্ড রিসেট পদ্ধতি প্রয়োগের পূর্বে জেনে রাখা প্রয়োজন যে, উইন্ডোজ ১০ এর পাসওয়ার্ড রিসেট করা মোটেই সহজ নয়, এবং পাসওয়ার্ড রিসেট করার জন্য আমাদেরকে "CMD" ব্যবহার করতে হবে। কোন ধরনের ভুল না করে সঠিক পদ্ধতি অনুসরন করলে পাসওয়ার্ড রিসেট করতে পারবেন।

 "CMD" ব্যবহার 

আপনি যদি উইন্ডোজ ১০ এর লগইন পাসওয়ার্ড রিসেট করতে চান আপনাকে "Windows command promt" ব্যবহার করতে হবে। নিচে কিছু সহজ ধাপ বর্ননা করা হল :-

১. প্রথমে "Windows 10 Installation drive" দিয়ে আপনার কম্পিউটার "Boot" করতে হবে। সেট আপ প্রসেস শুরু হওয়ার পর "Shift+F10" প্রেস করুন। Command prompt চালু হয়ে যাবে।

২. এরপর নিম্নলিখিত কমান্ডগুলো "Command box" এ টাইপ করতে হবে।
  • move 
  • d:\windows\system32\utilman.exe 
  • d:\windows\system32\utilman. exe
  • copy
  •  d:\windows\system32\cmd.exe
  • d:\windows\system32\utilman.exe

৩. এরপর আপনাকে সিস্টেম রিস্টার্ট দিতে হবে।কম্পিউটার রিস্টার্ট দিতে "Command box" এ" wpeutil reboot" টাইপ করে ইন্টার বাটন প্রেস করুন। 

৪. এরপর আপনি যখন আপনার লগইন স্ক্রিনে ফিরে আসবেন তখন "Utility manager" অপশন এ ক্লিক করলে একটি "Command promt" দেখানো হবে। 

৫. এরপর আপনার ফাইলে প্রবেশ করতে হলে আপনাকে আর একটি একাউন্ট যোগ করতে হবে। তার জন্য নিচের কমান্ড টি "Command box" এ টাইপ করুন।
  • net user <username> /add
  • net local group administrators <username> /add

৬. এবার কম্পিউটার "Reboot" করুন। এর জন্য " Command promt" অপশনে গিয়ে wpeutil reboot টাইপ করুন। এরপর ডেস্কটপ এ আপনার তৈরিকৃত নতুন একাউন্ট এ প্রবেশ করুন। এরপর "Start menu" থেকে " Computer management" অপশন এ যান।

৭. এরপর "local users and group" অপশনে যান সেখান থেকে আপনার "local account" সিলেক্ট করুন। এরপর "set password" অপশন এ ক্লিক করুন, এবং আপনার নতুন পাসওয়ার্ড টাইপ করে ইন্টার বাটন প্রেস করুন।ব্যাস, এবার আপনি আপনার পুরানো একাউন্ট এ নতুন পাসওয়ার্ড ব্যবহার করে প্রবেশ করতে পারবেন।

"Password Reset" অপশন ব্যবহার করুন

আপনি যদি কমান্ড পদ্ধতিতে  উইন্ডোজ ১০ এর ভুলে যাওয়া লগইন পাসওয়ার্ড রিসেট  করা পছন্দ না করেন তাহলে আপনি "Reset password" অপশন ক্লিক করেও উইন্ডোজ ১০ এর লগইন পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। এছাড়াও উইন্ডোজ ১০ লগইন পাসওয়ার্ড  পরিবর্তন এর আরেকটি উপায় হচ্ছে "Password reset disk" ব্যবহার করা। আপনি হয়ত জানেন না যে, পাসওয়ার্ড Reset disk মাইক্রোসফট এর ভুলে যাওয়া পাসওয়ার্ড রিসেট এর একটি ফিচার। আপনি যদি উইন্ডোজ ১০ এর লগইন পাসওয়ার্ড রিসেট করতে চান তাহলে অবশ্যই "Password reset diskথাকতে হবে। 

Reset Microsoft account password online

উইন্ডোজ ৮ এবং পরবর্তী সকল আপডেট ভার্সন ব্যবহারকারীরা উইন্ডোজ এ লগইন করার জন্য তাদের মাইক্রোসফট একাউন্ট ব্যবহার করতে পারে। মাইক্রোসফট একাউন্ট এর মাধ্যমে আপনি সবচেয়ে সহজে উইন্ডোজ ১০ এর লগইন পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। এর জন্য আপনাকে অন্য কোন কম্পিউটার থেকে "Windows Live password reset page" ভিজিট করতে হবে, এবং এখান থেকে অনলাইনে আপনি উইন্ডোজ ১০ এর লগইন পাসওয়ার্ড রিসেট করে নিতে পারবেন। উপরিউক্ত সকল পদ্ধতির চেয়ে এই পদ্ধতিটি সহজ। 

উপসংহার

সুপ্রিয় পাঠক, উইন্ডোজ ১০ এর লগইন পাসওয়ার্ড রিসেট পদ্ধতি স্যোশাল মিডিয়া সাইট এর পাসওয়ার্ড রিসেট এর মত সহজ নয়, কিন্তু আমরা এই আর্টিকেল এ যথাসম্ভব সহজ ভাবে উইন্ডোজ ১০ লগইন পাসওয়ার্ড রিসেট এর পদ্ধতি বর্ননা করার চেষ্টা করেছি। আশা করি আর্টিকেলটি আপনার উপকারে আসবে। উইন্ডোজ ১০ এর লগইন পাসওয়ার্ড রিসেট বিষয়ে কোন প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা যত দ্রুত সম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব। আজকের মত এখানেই শেষ করছি।

ধন্যবাদ সবাইকে।


















অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া