আলোর নিউজ https://www.alornews.com/2021/03/blog-post_1.html

নতুন ব্যবহারকারীরা যে ১০ টি কম্পিউটার মিস্টেক করে থাকেন

 কোন জিনিস যখন নতুন ব্যবহার করা হয় তখন কিছু ভুল বা মিস্টেক হওয়া স্বাভাবিক। নতুন ব্যবহারকারী রা যখন কম্পিউটার ব্যবহার শুরু করেন তখন তারা কিছু সাধারন মিস্টেক করে থাকেন।আজ এইরকম ১০ টি কম্পিউটার মিস্টেক নিয়ে আমরা আলোচনা করব।দেরী না করে চলুন শুরু করা যাক।




১.ডেটা বা ফাইল এর ব্যাকআপ না রাখা

নতুন ব্যবহারকারী রা প্রথম অবস্থায় যে কম্পিউটার মিস্টেক টি করেন তা হচ্ছে তাদের ডেটা বা ফাইল এর কোন ব্যাকআপ রাখেন না। ফলে কোন কারনে ডেটা বা ফাইল ডিলিট হয়ে গেলে তা উদ্ধার করার আর কোন উপায় থাকে না। তাদের মূল্যবান তথ্য বা ডেটা একেবারে হারিয়ে যায়। তাই দেরী না করে আজই সকল প্রয়োজনীয় ডেটা,ফাইল,বা তথ্যের ব্যাকআপ রাখুন।

না পড়েই ক্লিক করা অথবা "next" সিলেক্ট করা

২. নতুন ব্যবহারকারী দের অন্যতম একটি কম্পিউটার মিস্টেক হল তারা প্রথম দিকে কোন মেসেজ বা নির্দেশনা না পড়েই ক্লিক করেন অথবা "next" ক্লিক করেন। না পড়েই "Ok" অথবা "next" ক্লিক করায় অচেনা কোন অ্যাপ ইন্সটল হতে পারে যা আপনি চান না। অথবা কোন ভাইরাস প্রবেশ করতে পারে, বা সমস্ত ফাইল ডিলিট হয়ে যেতে পারে। তাই "Ok" ক্লিক করার পূর্বে ভালভাবে মেসেজ বা সতর্কবার্তা পড়ে নিন।

৩. কাজ সেভ না করা

নতুন ব্যবহারকারী রা আরেকটি কম্পিউটার মিস্টেক করে থাকেন সেটা হচ্ছে যখন কোন ফাইলে কাজ করছেন তখন সেটা সেভ না করা। নিশ্চিত হয়ে নিন যে আপনার করা কাজগুলো সয়ংক্রিয়ভাবে সেভ হচ্ছে। আর যদি সয়ংক্রিয়ভাবে সেভ না হয় সেক্ষত্রে ১০-১৫ মিনিট পর পর কাজগুলো সেভ করুন। তা না হলে কোন কারনে ইন্টারনেট সংযোগ চলে গেলে,কম্পিউটার বন্ধ হয়ে গেলে বা প্রোগ্রাম ক্রাশ করলে আপনি যে ডকুমেন্ট অথবা ফাইল এ কাজ করছেন তা সেভ থাকবে না। পুরোপুরি মুছে যাবে।

৪. সঠিক ভাবে কম্পিউটার বন্ধ না করা

নতুন ব্যবহারকারী দের অন্যতম একটি কম্পিউটার মিস্টেক হচ্ছে তারা সঠিকভাবে কম্পিউটার বন্ধ করেন না। আপনি যদি নতুন ব্যবহারকারী হয়ে থাকে কম্পিউটার বন্ধ করার পূর্বে যে ফাইল এ কাজ করেছেন তা সেভ করুন, যে প্রোগ্রাম চলছিল তা ক্লোজ করুন, তারপর সঠিক ভাবে "shut down" বাটন ক্লিক করে কম্পিউটার বন্ধ করুন।

৫.ইমেইল ওপেন করা 

নতুন ব্যবহারকারী রা অপর একটি  কম্পিউটার মিস্টেক করে থাকেন সেটা হচ্ছে অচেনা কোন ইমেইল আসলে সেটা ওপেন করে থাকেন। ইমেইল এবং মেসেজ লিংক এর মাধ্যমে অধিকাংশ ভাইরাস ছড়ানো হয়। তাই আপনি যদি নতুন ব্যবহারকারী হয়ে থাকেন যেকোন ইমেইল ওপেন করার পূর্বে যাচাই করে নিন এটা অচেনা কারো কাছ থেকে এসেছে কিনা অথবা ইমেইল টি সন্দেহজনক মনে হচ্ছে কিনা।

৬. Chain mail, spam Email 

নতুন ব্যবহারকারী দের আরেকটি বড় ধরনের কম্পিউটার মিস্টেক হচ্ছে,  Chain mail অর্থাৎ যে কোন মন গড়া খবর যা অনেককে ফরোরার্ড করার অনুরোধ করে মেইল করা হয়, সেগুলো পরিবার,বন্ধু-বান্ধব,সহকর্মী সবাইকে chain mail করা। অনেক সময় হ্যাকার রা ভাইরাস ছড়ানোর কাজে এ সকল চেইন মেইল ব্যবহার করে। যে কোন ধরনের ইমেইল পেলে সেটা ওপেন করাও নতুন ব্যবহারকারীদের একটি অন্যতম কম্পিউটার মিস্টেক। এ ধরনের মেইল অনেক সময় প্রতারনার উদ্দেশ্য করা হয়। আপনি যদি নতুন ব্যবহারকারী হয়ে থাকেন স্প্যাম মেসেজ বা ইমেইল বুঝতে পারলেই ডিলিট করে দিন বা রিপ্লাই করা থেকে বিরত থাকুন।

৭. ক্ষতিকর সফটওয়্যার ডাউনলোড

নতুন ব্যবহারকারী দের আরেকটি কম্পিউটার মিস্টেক হচ্ছে যেকোন ফ্রি প্রোগ্রাম যাচাই না করেই ইন্সটল করা। ক্ষতিকর ভাইরাস, "Spywaremalware, সবকিছুই বিভিন্ন ফ্রি প্রোগ্রাম এর মাধ্যমে ছড়ানো হয়। তাই আপনি যদি নতুন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে যেকোন ফ্রি প্রোগ্রাম যাচাই না করে ডাউনলোড বা ইন্সটল করবেন না।

৮.যেকোন ওয়েবপেজ থেকে ডাউনলোড করা

নতুন ব্যবহারকারী দের একটি বড় কম্পিউটার মিস্টেক হচ্ছে অচেনা ওয়েবসাইট থেকে জনপ্রিয় অ্যাপ ডাউনলোড করা। অনেক সময়  হ্যাকার রা জনপ্রিয় অ্যাপ ডাউনলোড করে এর এর ভিতর ক্ষতিকর ভাইরাস ইনপুট করে থাকে তারপর এর মাধ্যমে ভাইরাস ছড়িয়ে থাকে। আপনি যদি নতুন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে শুধু ওয়েবপেজ এর নাম নয়, লোগো দেখে যাচাই করে ওয়েবপেজ ভিজিট এবং প্রোগ্রাম ইন্সটল করুন। 

৯. ডাউনলোড ম্যানেজার ইন্সটল না করা

অনেক সাইট বিজ্ঞাপন দিয়ে থাকে যে, আপনার পছন্দের প্রোগ্রামগুলো ডাউনলোড সফটওয়্যার অ্যাপ দিয়ে সহজে ডাউনলোড করতে পারবেন। তবে এ জাতীয় সাইট বা কোম্পানিগুলো অনেক সময় ডাউনলোড সফটওয়্যার এ ভাইরাস ইনপুট করে এগুলো দ্বারা সকল ধরনের কম্পিউটার ডিভাইসে ভাইরাস ছড়ানোর চেষ্টা করে থাকে। তাই আপনি যদি নতুন ব্যবহারকারী হয়ে থাকেন, এ জাতীয় কম্পিউটার মিস্টেক করা থেকে বিরত থাকু। 

১০. ওয়েবসাইট এর বিজ্ঞাপন এড়িয়ে চলুন

যখন আপনি কোন সফটওয়্যার, অ্যাপ,গেম, ভিডিও বা অন্য কিছু ডাউনলোড করবেন তখন সে সকল ওয়েবসাইট এ অনেক ধরনের বিজ্ঞাপন দেখতে পাবেন।আপনি যদি নতুন ব্যবহারকারী হয়ে থাকেন এ জাতীয় বিজ্ঞাপন এ ক্লিক করার মত কম্পিউটার মিস্টেক থেকে বিরত থাকুন। এগুলো " Stop seeing add" অপশন ক্লিক করে বন্ধ করতে পারেন। 

উপসংহার

সুপ্রিয় পাঠক, আপনি যদি নতুন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে কি ধরনের কম্পিউটার মিস্টেক আপনি প্রথমদিকে করতে পারেন এবং তার সমাধান আমরা আর্টিকেল এ আলোচনা করেছি। আশা করি আপনার কম্পিউটার মিস্টেক কমাতে আর্টিকেল টি আপনার কাজে আসবে।  নতুন ব্যবহারকারী দের কম্পিউটার মিস্টেক সম্পর্কে কোন প্রশ্ন বা মতামত থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা যত দ্রুত সম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব। আজকের মত এখানেই শেষ করছি। 

ধন্যবাদ সবাইকে। 











অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া