সুস্থ থাকতে সঠিক সময়ে খেতে হবে…..

সুস্থ থাকতে সঠিক সময়ে খেতে হবে…..

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা সঠিক সময়ে খাবার খান না। সময় মতো খাবার না খেলে তৎক্ষণাৎ কোনো সমস্যা হয় না বলে অনেকে একে গুরুত্ব দেন না; কিন্তু জীবনের কোনো না কোনো পর্যায়ে এই অবহেলার পরিণতি হতে পারে গুরুতর ভোগান্তির কারণ। চিকিৎসকদের মতে, সময় মতো খাবার না খাওয়া হলে গ্যাস্ট্রিক, বদহজম ও অম্বলের সমস্যা হতে পারে।

খাবার খাওয়ার নির্দিষ্ট সময় পার হয়ে গেলে পাকস্থলীতে হজমে সাহায্যকরী এনজাইম ও এসিড নিঃসরণ হয় যা পাকস্থলীর অভ্যন্তরীণ আবরণকে ক্ষতি করে। পাকস্থলীতে এইভাবে নিঃসরণ হতে থাকলে এক সময় পাকস্থলীর আবরণে ক্ষত সৃষ্ট হয়। ফলে বুক জ্বালা পোড়া ভাব, পেটে ব্যথা, এসিডিটি এবং এক সময় গ্যাস্ট্রিক আলসার হতে পারে।

অনেকেই আছেন খাবার দেরি করে খান বা ক্ষুধা না লাগলে খান না, ফলে খাওয়ার সময় বেশি খাবার খেয়ে ফেলেন। এর জন্যও অন্ত্রের বিপাকীয় প্রক্রিয়া ব্যাহত হয়। সঠিক সময়ে সঠিক খাবার না খাওয়ার কারণে বয়স যখন ৪০ পেরিয়ে যায়, তখন তাদের শরীর দ্রুত পরিশ্রান্ত হয়ে পড়ে ও রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

অনিয়মিত খাবার দাবার ও বেশি রাত করে রাতের খাবার খাওয়ার প্রভাব ফেলে নিত্যদিনের কাজেও। তাই শরীর সুস্থ রাখতে হলে সঠিক সময়ে সঠিক খাবার গ্রহণ করা উচিত।

লেখক: ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ

Leave a Comment